বিনোদন প্রতিবেদক

  ২৫ সেপ্টেম্বর, ২০১৮

আলম খান ও এন্ড্রু কিশোরের ‘অপ্রকাশিত সৈয়দ হক’

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক তার প্রয়াণের দুদিন আগে হাসপাতালের কেবিনে প্লে-ব্যাক সম্রাট এন্ড্রুু কিশোরকে তার অপ্রকাশিত কিছু গানের দায়িত্ব দিয়ে যান এবং গানগুলো সুর করার জন্য আলম খানের কথা বলে যান। সেই দায়িত্ব কাঁধে নিয়ে আলম খান ও এন্ড্রু কিশোর তার অপ্রকাশিত গানগুলো শ্রোতা-দর্শকের কাছে যথাযথভাবে পৌঁছানোর উদ্যোগ নিয়েছেন। তাদের এই উদ্যোগের সঙ্গে পাশে রয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান সংগীতা। এরই মধ্যে সৈয়দ শামসুল হকের একটি গানের রেকর্ডিংয়ের কাজ শেষ হয়েছে। প্রথম গানটির শিরোনাম হচ্ছে ‘অপ্রকাশিত সৈয়দ হক-১’। গানের কথা হচ্ছে ‘ফুলের গন্ধের মতো থেকে যাব তোমার রুমালে’।

গানটি প্রসঙ্গে আলম খান বলেন, ‘আমি সম্পূর্ণ আবেগ দিয়ে গানটির সুর ও সংগীতায়োজন করেছি। গানটির মুখ আমি বেশ কয়েক রকমের করেছি। সেখান থেকে একটি রেখেছি। অন্তরায় প্রথম লাইনের পর দ্বিতীয়বারের সুরটি ইমপ্রোভাইজ করা, যা আমার জীবনে প্রথম। এই গানে যখন এন্ড্রুু কণ্ঠ দিয়েছে, তখন আমি সেই কিশোরকেই খুঁজে পেয়েছি, যে কিশোরকে আমি শুরুতে পেয়েছিলাম। অসাধারণ গেয়েছে এন্ড্রুু। আমার সুর করা কোনো গানই আমি এতবার শুনিনি কখনো। প্রতিদিন রাতে ঘুমানোর আগে আমি এই গানটি শুনে তারপর ঘুমাই। হক ভাইয়ের লেখা গান ও কবিতা নিয়ে আমার এবং এন্ড্রু কিশোরের এই উদ্যোগ ধারাবাহিকভাবে চলতে থাকবে।

এন্ড্রুু কিশোর বলেন, ‘হক ভাই মারা যাবার দুদিন আগে আমি হাসপাতালে তাকে দেখতে গিয়েছিলাম। সেখানেই তিনি আমাকে তার লেখা কয়েকটি গান আমাকে গাইতে বলেন এবং গানগুলোর সুর করার জন্য আমার গুরু আলম ভাইয়ের কথা বলেন। তিনি আজ আমাদের মাঝে নেই। কিন্তু এই গান করতে গিয়ে বারবারই মনে হয়েছে, হক ভাই আমাদের মাঝে বেঁচে আছেন। হক ভাইয়ের লেখা গান বুঝতে হলে অনেক সময় লাগে। কয়েকবার পড়ার পর তা বোঝা যায়। হক ভাইকে দেওয়া কথা আমি রাখতে পেরেছিÑ এটাই অনেক ভালোলাগার বিষয়। কারণ, তার লেখা গান ‘হায়রে মানুষ’ গানটি গেয়েই আমি জীবনে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাই।

তিনি আরো বলেন, নিজের গাওয়া কোনো গান আমি এতবার শুনিনি, এই গানটি যতবার শুনেছি। অবশ্যই কৃতজ্ঞ সংগীতার কর্ণধার সেলিম খানের প্রতি। সেলিম খান বলেন, আলম স্যার এবং এন্ড্রুু দাদার প্রতি বিশেষভাবে কৃতজ্ঞ যে, নতুন প্রজন্মের উপযোগী করেই গানটি করা হয়েছে। শিগগিরই গানটির ভিডিও নির্মাণ করে সংগীতার ব্যানারে প্রকাশিত হবে।

উল্লেখ্য, সৈয়দ শামসুল হকের লেখা আলম খানের সুরে এন্ড্রু কিশোরের বিখ্যাত গানগুলোর মধ্যে কয়েকটি হচ্ছে ‘ভুলি নাই তোমাদের মতো’, ‘হায়রে মানুষ’, ‘চাঁদের সাথে আমি দেবো না’, ‘কারে বলে ভালোবাসা’, ‘আমি চক্ষু দিয়া’, ‘তোরা দেখ দেখ’ ইত্যাদি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close