সালমান শাহর ২২তম মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

বিনোদন প্রতিবেদক

সালমান শাহ নামটি ৯০ দশকের বাংলা চলচ্চিত্রের এক উজ্জ্বল ইতিহাসের অংশ। ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন দর্শকনন্দিত প্রয়াত এই নায়ক। তার প্রকৃত নাম শাহরিয়ার চৌধুরী ইমন। যিনি হুট করে এসে বাংলা চলচ্চিত্রের দর্শকদের মন জয় করে খুব তাড়াতাড়ি চলে গিয়েছিলেন। ১৯৯৬ সালের আজকের এই দিনে সবাইকে কাঁদিয়ে তিনি চলে যান না ফেরার দেশে। আজ তার ২২তম মৃত্যুবার্ষিকী। টেলিভিশন নাটক দিয়ে তার অভিনয় জীবন শুরু হলেও পরে সালমান চলচ্চিত্রের একজন জননন্দিত শিল্পী হয়ে ওঠেন। ১৯৯৩ সালে তার অভিনীত প্রথম চলচ্চিত্র সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ মুক্তি পায়। একই ছবিতে নায়িকা মৌসুমী ও গায়ক আগুনের অভিষেক হয়। জনপ্রিয় এই নায়ক নব্বইয়ের দশকের বাংলাদেশে সাড়া জাগানো অনেক চলচ্চিত্রে অভিনয় করেন। ২৭টি চলচ্চিত্রে অভিনয় করে দর্শকদের হৃদয়ে জায়গা করে নেন সালমান শাহ।

সালমান শাহ’র মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ টিভি চ্যানেলগুলোর পাশাপাশি চলচ্চিত্রশিল্পীদের সংগঠন বাংলাদেশ চলচ্চিত্রশিল্পী সমিতি বাদ আসর সমিতির স্টাডি রুমে কোরআন খতম ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

পাশাপাশি সালমান শাহ স্মরণে আরটিভি আয়োজন করেছে লাইভ স্টুডিও কনসার্ট ‘মিউজিক স্টেশন’। অনুষ্ঠানটি সাজানো হয়েছে জনপ্রিয় এই নায়কের স্মরণে। বিশেষ এই পর্বে গান করবেন জনপ্রিয় দুই কণ্ঠশিল্পী ঝিলিক ও রাজীব। কামরুন নাহার অভির উপস্থাপনায় ‘মিউজিক স্টেশন’-এ গানের দর্শকদের সঙ্গে ফোনে সরাসরি আড্ডা দেবেন শিল্পীরা। শোনাবেন দর্শকদের পছন্দের গান। অনুষ্ঠানটি প্রচার হবে আজ রাত ১১টা ২০ মিনিটে। বৈশাখী টিভিতে থাকছে সালমান শাহকে নিয়ে বিশেষ আয়োজন। সকাল ৯টা ১০ মিনিটে শাহ্ আলমের প্রযোজনায় থাকছে ‘মিউজিক অ্যালবাম’ এবং শারমিন দীপ্তির প্রযোজনায় দুপুর ১টা ১৫ মিনিটে থাকছে ‘এবং সিনেমার গান’। এ দুটি অনুষ্ঠানে দেখানো হবে সালমান শাহ অভিনীত চলচ্চিত্রের জনপ্রিয় কিছু গান। গান ছাড়াও রয়েছে সালমান শাহ অভিনীত দুটি সিনেমা। দুপুর ২টা ৪৫ মিনিটে প্রচার হবে বাংলা সিনেমা ‘স্বপ্নের ঠিকানা’। এতে অভিনয় করেছেন সালমান, শাবনূর, সোনিয়া প্রমুখ। রাত ১২টায় প্রচার হবে ‘বিচার হবে’ ছবিটি। এতে অভিনয় করেছেন সালমান, শাবনূর, রাজীব প্রমুখ।

"