রবীন্দ্রসংগীত নিয়ে আবার সিঁথি সাহা

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

বিনোদন প্রতিবেদক

ছোটবেলায় চারবার রবীন্দ্রসংগীতে জাতীয় পুরস্কার পেয়েছিলেন সিঁথি সাহা। যে কারণে সিঁথি সাহাকে অনেকেই মনে করেন একজন রবীন্দ্রসংগীতশিল্পী। কিন্তু সিঁথির ভাষ্যমতে, তিনি সব ধরনের গানেই স্বাচ্ছন্দ্যবোধ করেন। তবে এটাও সত্যি যে, সিঁথি সুযোগ পেলেই রবীন্দ্রসংগীত গাওয়ার চেষ্টা করেন। আধুনিক গানের অ্যালবামতো সিঁথির রয়েছে বেশ কয়েকটি। এবার সিঁথি একাই রবীন্দ্রসংগীতের একটি অ্যালবাম নিয়ে শ্রোতা দর্শকের মধ্যে হাজির হতে যাচ্ছেন। রবীন্দ্রনাথের আটটি গানের মূল সুর ঠিক রেখে কলকাতার অমিত চ্যাটার্জির সংগীতায়োজনে এরই মধ্যে আটটি গানের রেকর্ডিংয়ের কাজ শেষ করেছেন সিঁথি সাহা। আটটি গান হচ্ছে দুজনে দেখা হলো, আহা তোমার সাথে প্রাণের খেলা, তোমারে করিয়াছি জীবনের ধ্রুবতারা, ভেঙ্গে মোর ঘরের চাবি, যদি এ আমারও হৃদয় দুয়ার, তুমি একটু কেবল বসতে দিও কাছে, শ্রাবণেরও পবণে এবং দাঁড়িয়ে আছো তুমি। এরই মধ্যে অমিত ঢাকায় এসে গানগুলোর রেকর্ডিংয়ের কাজ শেষ করেছেন। এ বিষয়ে সিঁথি সাহা বলেন, রবীন্দ্রনাথের গানগুলোর মূল সুর ঠিক রেখে সংগীতায়োজনে একটু মডার্ন করে এ সময়ের তরুণ-তরুণীদের জন্য গানগুলো গেয়েছি আমি। আমার বিশ্বাস শুধু তরুণ-তরুণীরাই নন, যারাই গানগুলো শুনবেন, মুগ্ধ হবেন। আমি খুবই আশাবাদী গানগুলো নিয়ে।

এদিকে সিঁথি সাহা জানান, শিগগিরই একটি অডিও প্রযোজনা সংস্থার ব্যানারে তার রবীন্দ্রসংগীতের দ্বিতীয় একক অ্যালবাম বাজারে আসবে। তার প্রথম রবীন্দ্রসংগীতের অ্যালবাম ‘কিছু বলব বলে’ ২০০০ সালে বাজারে আসে।

প্রসঙ্গত, ছোটবেলায় কুষ্টিয়ার বিশিষ্ট রবীন্দ্রসংগীতশিল্পী অশোক সাহার কাছে রবীন্দ্রসংগীতে তালিম নিয়েছেন সিঁথি সাহা দীর্ঘদিন। এরপর প্রয়াত ওয়াহেদুল হকের কাছেও তিনি রবীন্দ্রসংগীতে তালিম নিয়েছেন।

"