টিভি পর্দায় ঈদের নাটক

ঈদের আনন্দ বাড়িয়ে দিতে প্রতি বছর টেলিভিশন চ্যানেলগুলো আয়োজন করে বিভিন্ন অনুষ্ঠান; যার মধ্যে দর্শকের আগ্রহ বেশি থাকে নাটক ও টেলিছবির দিকে। এবারের ঈদে বিভিন্ন চ্যানেলে প্রচারিত হবে এমন বেশ কিছু নাটক-টেলিছবি নিয়ে লিখেছেন-

প্রকাশ : ১৮ আগস্ট ২০১৮, ০০:০০

তুহিন খান নিহাল

আরটিভি

ঈদের দিন, রাত ৮টা ৩০ মিনিটে প্রচারিত হবে নাটক ‘ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী’। আকাশ রঞ্জনের রচনায় নাটকটি পরিচালনা করেছেন শামীম জামান। অভিনয় করেছেন মোশাররফ করিম, রোবেনা রেজা জুঁই, শামীম জামান ও অ্যানি খানসহ অনেকে। দ্বিতীয় দিন, রাত ৮টা ৩০ মিনিটে প্রচারিত হবে নাটক ‘কতদিন পরে হলো দেখা’। মাবরুর রশিদ বান্নাহর রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন জিয়াউল ফারুক অপূর্ব, মেহজাবীন চৌধুরীসহ অনেকে। তৃতীয় দিন রাত ৮টা ৩০ মিনিটে প্রচারিত হবে আজাদ কালামের পরিচালনায় নাটক ‘যমজ ১০’। এতে অভিনয় করেছেন মোশাররফ করিম, সালহা খানম নাদিয়াসহ অনেকে। ‘লাক ভেলকি লাগ’ শিরোনামের নাটকটি প্রচার হবে ঈদের চতুর্থ দিন রাত ৮টা ৩০ মিনিটে। গোলাম সোহরাব দোদুলের কাহিনি ও পরিচালনায় এতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নুসরাত ইমরোজ তিশাসহ অনেকে। সাগর জাহানের রচনা ও পরিচালনায় ঈদের পঞ্চম দিন রাত ৮টা ৩০ মিনিটে প্রচারিত হবে নাটক ‘মাখন মিয়ার শিক্ষিত বউটা’। এতে অভিনয় করেছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশাসহ অনেকে। জাকারিয়া সৌখিনের রচনা ও পরিচালনায় ‘শহরে নতুন প্রেমিক’ শিরোনামের নাটকটি প্রচারিত হবে ঈদের ষষ্ঠ দিন, রাত ৮টা ৩০ মিনিটে। নাটকটিতে অভিনয় করেছেন আফরান নিশো, নুসরাত ইমরোজ তিশা, ফখরুল বাশার মাসুম, নাজিবা বাশার ও ফরহাদ লিমনসহ অনেকে। মারুফ রেহমানের রচনায় মারুফ মিঠু নির্মাণ করেছেন ‘পাত্রী চাই না’ নাটকটি। এতে অভিনয় করেছেন সালাহউদ্দিন লাভলু, সাদিয়া জাহান প্রভা ও সুজাতাসহ অনেকে। ঈদের সপ্তম দিন রাত ৮টা ৩০ মিনিটে নাটকটি প্রচারিত হবে। এ ছাড়াও ঈদের দিন রাত ১১টা ৪৫ মিনিটে প্রচারিত হবে সকাল আহমেদের পরিচালনায় টেলিছবি ‘বুকের মধ্যে বন্ধু একটা, দ্বিতীয় দিন রাত ১১টা ৪৫ মিনিটে প্রচারিত হবে জাকিউল ইসলাম রিপনের পরিচালনায় ‘মিসটেক’, তৃতীয় দিন রাত ১১টা ৪৫ মিনিটে ইমরাউল রাফাতের রচনা ও পরিচালনা ‘পাশাপাশি’, চতুর্থ দিন রাত ১১টা ৪৫ মিনিটে মীর সাব্বিরের রচনা ও পরিচালনায় ‘মকবুল এখন’, পঞ্চম দিন রাত ১১টা ৪৫ মিনিটে আবু হায়াত মাহমুদের পরিচালনায় ‘ডাকাতের বউ’, ষষ্ঠ দিন রাত ১১টা ৪৫ মিনিটে জামাল মল্লিকের পরিচালনায় ‘বউ শাশুড়ি জিন্দাবাদ’ ও সপ্তম দিন রাত ১১টা ৪৫ মিনিটে অঞ্জন আইচের রচনা ও পরিচালনা ‘গোলমেলে কাঠমান্ডু’ টেলিছবিগুলো।

এনটিভি

ঈদের দিন দুপুর ২টা ২০ মিনিটে প্রচারিত হবে টেলিফিল্ম ‘আমার একটি গল্প বলার শখ’। সাইফুর রহমান কাজলের রচনায় নাটকটি পরিচালনা করেছেন মেহেদি হাসান জনি। অভিনয় করেছেন আফরান নিশো, সাবিলা নূর, শার্লিন, মিলি বাশার ও মাসুম বাশারসহ অনেকে। রাত ১১টা ১০মিনিটে প্রচারিত হবে নাটক ‘রিক্সায় কোনো রিস্ক নেই’। শিবরাম চক্রবর্তীর গল্পে নাটকটি পরিচালনা করেছেন হাবিব শাকিল। অভিনয় করেছেন নাঈম ও সাবিলা নূরসহ অনেকে। ঈদের পরের দিন রাত ৮টা ৫ মিনিটে প্রচারিত হবে নাটক ‘বীথির বানান ভুল’। মাহতাব হোসেনের গল্পে নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ, সাফা কবীর, মুনিরা মিঠু, রনি ও রোকনসহ অনেকে। রাত ১১টা ১০ মিনিটে প্রচারিত হবে নাটক ‘ওগো বধূ সুন্দরী’। মোপাসার গল্পে নাটকটি পরিচালনা করেছেন হিমেল আশরাফ। অভিনয় করেছেন মেহজাবিন, মাহফুজ আহমেদ, টুটুল চৌধুরী, অরিত্রাসহ অনেকে। ঈদুল তৃতীয় দিন দুপুর ২টা ২০ মিনিটে প্রচারিত হবে টেলিফিল্ম ‘যাত্রাপথের গল্প’। বদরুল আনাম সৌদের রচনায় নাটকটি পরিচালনা করেছেন আরিফ খান। অভিনয়ে আফজাল হোসেন, সূবর্ণা মুস্তাফা, শমী কায়সার, মৌ, শবনম ফারিয়া ও মনোজ কুমারসহ অনেকে। রাত ৮টা ৫ মিনিটে প্রচারিত হবে একক নাটক ‘ফেসবুক ছাড়ার ছয়টি উপায়’। মিজানুর রহমান আরিয়ানের রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন ইরেশ যাকের, শহীদুজ্জামান সেলিম, রোজী সিদ্দিকী, সিফাত শাহরিন, ইয়াশ রোহানসহ অনেকে। পঞ্চম দিন দুপুর ২টা ২০ মিনিটে প্রচারিত হবে টেলিফিল্ম মায়াজাল। কাজী শাহীদুল ইসলামের রচনায় নাটকটি পরিচালনা করেছেন সালাউদ্দিন লাভলু। অভিনয়ে শশী, নিলয়, সালাউদ্দিন লাভলু ও ওয়াহিদা মল্লিক জলিসহ অনেকে। ষষ্ঠ দিন রাত ৮টা ৫ মিনিটে প্রচারিত হবে নাটক ‘জীবন এখানে এমন’। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন মাবরুর রশীদ বান্নাহ। অভিনয় করেছেন আফরান নিশো, তানজিকা আমিন, মুনিরা মিঠ ও সুদীপ বিশ্বাস। সপ্তম দিন দুপুর ২টা ২০ মিনিটে প্রচারিত হবে টেলিফিল্ম ‘চাঁদের আলোয়’। ইফফাত আরেফিন তন্বীর রচনায় নাটকটি পরিচালনা করেছেন চয়নিকা চৌধুরী। অভিনয় করেছেন মাহফুজ আহমেদ, শহীদুজ্জামান সেলিম, রিচি, শবনম ফারিয়া ও শর্মিলী আহমেদসহ অনেকে।

গাজী টিভি

ঈদের দিন রাত ১১টায় প্রচারিত হবে আঞ্চলিক নাটক ‘বাপ বেটার বিয়ে’ নাটকটি পরিচালনা করেছেন মীর সাব্বির। অভিনয় করেছেন মীর সাব্বির, অহনা ও সাঈদ বাবুসহ অনেকে। ঈদের দ্বিতীয় দিন সন্ধা ৭টা ৩০ মিনিটে প্রচারিত হবে নাটক ‘তোমার অপেক্ষায়’। নাটকটি পরিচালনা করেছেন মাহমুদুর রহমান হিমি। অভিনয় করেছেন অপূর্ব ও মেহজাবিন। এদিন রাত ১১টায় প্রচারিত হবে নাটক ‘ভাগের মা’। নাটকটি পরিচালনা করেছেন দিপু হাজরা। এতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাদিয়া, শাহনাজ খুশি ও আখম হাসানসহ অনেকে। ঈদের তৃতীয় দিন সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে প্রচারিত হবে নাটক ‘বৃত্ত’। আবু হায়াত মাহমুদের পরিচালনায় এতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী ও নুসরাত ইমরোজ তিশাসহ অনেকে।

বাংলাভিশন

সাইদুর রহমান রাসেলের পরিচালনায় প্রচার হবে ‘স্বপ্ন এনেছি কুড়িয়ে’ নাটকটি। এতে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ, মেহজাবিন ও ফজলুর রহমান বাবু। প্রচার হবে ঈদের পঞ্চম দিন রাত ১১টা ৫৫ মিনিটে। এ ছাড়া মাহমুদ দিদারের পরিচালনায় ‘এই শহরে আমাদের কোনো ঘর নেই’ নাটকটি প্রচারিত হবে। এতে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন ও মিম মানতাশা। বৃন্দাবন দাসের রচনায় ও সকাল আহমেদের পরিচালনায় প্রচার হবে নাটক ‘টাউট নম্বর ওয়ান’। এতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী ও মমসহ অনেকে। খায়রুল বাসার নির্ঝরের গল্পে এবং রাশেদ রাহার পরিচালনায় প্রচার হবে ‘দার্জিলিংয়ের ভালোবাসা’ নাটকটি। কলকাতার জনপ্রিয় ও আলোচিত অভিনয়শিল্পী শ্রীলেখা মিত্র এই টেলিছবিতে প্রথমবারের মতো অভিনয় করেছেন। সুমন আনোয়ারের রচনা ও পরিচালনায় বাংলাভিশনে প্রচার হবে একক নাটক ‘সাদা ফুল’। নাটকটিতে অভিনয় করেছেন আহসান হাবিব নাসিম ও জাকিয়া বারী মমসহ অনেকে। ঈদের চতুর্থ দিন রাত ৯টা ৫ মিনিটে প্রচারিত হবে নাটকটি। ইমরাউল রাফাতের রচনা ও পরিচালনায় প্রচার হবে ‘পরিবার’। নাটকটিতে অভিনয় করেছেন জোভান, মেহজাবিন ও মনিরা মিঠু। এস এ হক অলিকের রচনা ও পরিচালনায় প্রচারিত হবে বিশেষ টেলিছবি ‘আহারে একটুসখানি প্রেম’। এতে অভিনয় করেছেন চিত্রনায়ক রিয়াজ, চিত্রনায়িকা নিপুণ এবং অভিনেত্রী নাদিয়া আহমেদ।

এটিএন বাংলা

ঈদের দিন রাত ৮টা ৩০ মিনিটে প্রচার হবে হানিফ সংকেতের নির্দেশনায় নাটক ‘শেষ অশেষের গল্প’। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, শর্মিলী আহমেদ, মীর সাব্বির, কুসুম শিকদার, সাঈদ বাবু ও সুভাশিষ ভৌমিকসহ অনেকে। নাটকটির একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক রিয়াজ। এ ছাড়া প্রচারিত হবে সুমন আনোয়ারের রচনা ও পরিচালনায় নাটক ‘খোঁজ’ এতে অভিনয় করেছেন মৌসুমি হামিদ, শ্যামল মাওলাসহ অনেকে। সরদার রোকনের পরিচালনায় প্রচার হবে ‘মেঘে ঢাকা চাঁদ’ এতে অভিনয় করেছেন অপূর্ব, নীলাঞ্জনা নীলা ও এস এন জনিসহ অনেকে।

চ্যানেল আই

চ্যানেল আইয়ের ঈদ আয়োজনের জন্য সাইদুর রহমান রাসেল নির্মাণ করলেন টেলিছবি ‘মিঠাই ম-া’। এতে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ ও মেহজাবিন। এ ছাড়াও আট দিনব্যাপী চ্যানেলটির বিশেষ অনুষ্ঠানমালার প্রতিদিন ৬টা ১০ মিনিটে প্রচার হবে ফরিদুর রেজা সাগরের গল্প অবলম্বনে আফজাল হোসেনের পরিচালনায় ‘কাকু যখন কুমিল্লায়’ নাটকটি। পাশাপাশি জনপ্রিয় নির্মাতাদের ১০টি টেলিফিল্ম ও ১৪টি নাটক।

এ ছাড়া একুশে টিভির ঈদ আয়োজনে মাহমুদ দিদার নির্মাণ করলেন নাটক ‘সিনেমা সিনেমা খেলা’। শাহাদাত রাসেলের গল্প ও চিত্রনাট্যে নির্মিত এ নাটকে অভিনয় করেছেন শহিদুজ্জামান সেলিম, অ্যালেন শুভ্র ও নীলাঞ্জনা নীলা। একুশে টেলিভিশনে ঈদের দ্বিতীয় দিন প্রচারিত হবে নাটকটি। মাছরাঙ্গায় প্রচার হবে হাসান রেজাউলের পরিচালনায় শবনম ফারিয়া অভিনীত নাটক সঙ্গে ‘নীল রংধনু’। এ ছাড়াও চ্যানেল নাইন প্রচার হবে মমর রুবেলের রচনা ও অভ্র মাহমুদের পরিচালনায় নাটক ‘অন্তহীন অপেক্ষা’। নাটকটিতে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন ও সিগ্ধা মৌমিন।

 

 

"