মধ্যবর্তিনী নাটকে আঁখি

প্রকাশ : ১১ জুলাই ২০১৮, ০০:০০

বিনোদন প্রতিবেদক

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘মধ্যবর্তিনী’। আহমেদ হীরক খানের চিত্রনাট্যে ‘মধ্যবর্তিনী’ শিরোনামেই নাটকটি নির্মাণ করেছেন রাজু খান। রবীন্দ্রনাথের মধ্যবর্তিনী গল্পের প্রধান তিনটি চরিত্র নিবারণ, হরসুন্দরী ও শৈলবালা। আর এই ধারাবাহিকে ইমরান, শাম্মী ও মৌ তিনটি চরিত্রের রূপ।

গল্পে দেখা যায়, ইমরান তার স্ত্রী শাম্মীকে নিয়ে সুন্দর সংসার করছিলেন। তাদের এই সুখী দাম্পত্য জীবন বেশি দিন সুখের থাকল না। কারণ শাম্মীর সন্তান ধারণের ক্ষমতা নেই। তাই শাম্মী ইমরানকে আরেকটা বিয়ের প্রস্তাব দেন। প্রস্তাবে প্রথমে রাজি না থাকলেও একসময় শাম্মীর চাপের মুখে ইমরান বিয়েতে মত দেন। বাড়িতে মৌ নামের নতুন অতিথির আগমন ঘটে। তিনি ইমরানের দ্বিতীয় স্ত্রী। মৌ এবং ইমরানের মধ্যে সব দ্বিধাদ্বন্দ্বের পর্দা সরিয়ে দেয় প্রথম স্ত্রী শাম্মী। তবে এটা দাঁড়ায় কাল হয়ে। ক্রমেই দূরত্ব বাড়তে থাকে শাম্মী আর ইমরানের মধ্যে। এরই মধ্যে মৌয়ের উচ্চাশা, উচ্চাকাক্সক্ষা সবকিছুই যেন বাড়তে থাকে। কোথায় যেন মৌ দাঁড়িয়ে থাকে দাম্পত্যের অদৃশ্য পর্দা হয়ে। ভালোবাসার বদলে ঘৃণা, মমতার বদলে ছলনা আর সন্তানের বদলে উপহার দেয় ষড়যন্ত্র। এভাবেই এগিয়ে যাবে নাটকটির গল্প। নাটকটির মূল তিন চরিত্র ইমরান, শাম্মী এবং মৌ চরিত্রে অভিনয় করেছেন যথাক্রমে আনিসুর রহমান মিলন, সোহানা সাবা এবং শারমিন আঁখি। নাটকটিতে আরো রয়েছেন শতাব্দি ওয়াদুদ, কল্যাণ কোরাইয়া, ডলি জহুরসহ অনেকে।

৭৫ পর্বের এই ধারাবাহিক নাটকটি দীপ্ত টিভিতে প্রচার শুরু হচ্ছে আগামী ১৪ জুলাই থেকে। প্রতিদিন সন্ধ্যা ৬টা এবং রাত ৮টা ৩০ মিনিটে নাটকটি প্রচারিত হবে।

"