ঈদের ৫ সিনেমার হালচাল

প্রকাশ : ২৩ জুন ২০১৮, ০০:০০

তুহিন খান নিহাল

সিনেমাশিল্পে এখন লাভের আশা উৎসবকে ঘিরেই। তাই তো এখন সিনেমা মুক্তি হয়ে পড়েছে উৎসবকেন্দ্রিক। সপ্তাহজুড়ে নতুন নতুন সিনেমা মুক্তি পেলেও বিগ বাজেটের সিনেমাগুলো থাকে উৎসবকেন্দ্রিক। উৎসবের কথা মাথায় রেখেই প্রযোজকরা তাদের সিনেমা মুক্তি দিতে প্রস্তুত থাকেন। কেননা লাভের আশা থাকে উৎসবেই। বিগত কয়েক বছরের চিত্রটা এমনই।

এবারের ঈদুল ফিতরকে কেন্দ্র করে মুক্তি পেয়েছে পাঁচটি সিনেমা। এ দেশের সিনেমা সংশ্লিষ্টদের জন্য ঈদ একটি দারুণ উপলক্ষ হলেও এবার বিশ্বকাপ ফুটবলের জন্য অনেকেই মনে করছেন ঈদে কমই হলমুখী হচ্ছেন দর্শক। আবার অনেকের ধারণা, এই ছোট ইন্ডাস্ট্রিতে একসঙ্গে পাঁচটি সিনেমা মুক্তি পাওয়া মোটেও শুভ লক্ষণ নয়। এবারের ঈদে মুক্তি পাওয়া পাঁচটি সিনেমা হলো ‘চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্লা মাইয়া’, ‘পোড়ামন ২’, ‘সুপার হিরো’, ‘পাঙ্কু জামাই’, ও ‘কমলা রকেট’। বিগত কয়েক বছরের মতো এবারের ঈদেও সর্বাধিক মুক্তিপ্রাপ্ত ছবির তালিকায় শীর্ষে রয়েছেন শাকিব খান। প্রেক্ষাগৃহে শাকিব অভিনীত তিনটি ছবি মুক্তি পেয়েছে। এর মধ্যে একটি ছবির বিপরীতে রয়েছেন অপু বিশ্বাস এবং বাকি দুটিতে শবনম বুবলি। শাকিব খান-বুবলি অভিনীত ‘চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্লা মাইয়া’ ও ‘সুপার হিরো’ শিরোনামের দুটি ছবি মুক্তি পেয়েছে। এর মঝেধ্য ১৩৫টি হলে মুক্তি পেয়েছে উত্তম আকাশ পরিচালিত কমেডি ধাচের সিনেমা ‘চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্লা মাইয়া’। আর ৮০ হলে মুক্তি পেয়েছে এ জুটির ‘সুপার হিরো’ ছবিটি। শেষ সময়ে এসে ঈদের ছবি মুক্তির তালিকায় যোগ হয়েছিল ছবিটি। আশিকুর রহমান পরিচালিত এই ছবিটি অন্যান্য ছবির মতো প্রচারণার তেমন একটা সুযোগ পায়নি। তবু এ ছবিটিকে ঘিরে আলোচনা লক্ষ করা গেছে দর্শকদের মধ্যে। ছবিটি দেখতে দর্শকদের উপচে পড়া ভিড় হয়েছে সিনেমা হলে, এমনই বলছেন হলমালিকরা। তবে দ্বিতীয় সপ্তাহে এসে ছবিটির আরো কয়েকটি হলে মুক্তি পাওয়ার কথা পরিচালক বললেও এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি।

এ ছাড়া জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত পোড়ামন ছবির সিকুয়াল পোড়ামন ২ ছবিটি মুক্তি পেয়েছে ঈদে। সিয়াম-পূজা অভিনীত এই ছবিটি মুক্তির মধ্য দিয়ে বড়পর্দায় অভিষেক হলো অভিনেতা সিয়ামের। রায়হান রাফি পরিচালিত পোড়ামন ২ নিয়েই এবারের ঈদে আলোচনা ছিল সবচেয়ে বেশি। মাত্র ২২টি হলে মুক্তি পেলেও ছবিটি নিয়ে দর্শকদের আগ্রহ লক্ষ করা গেছে। রাজধানীর কয়েকটি প্রেক্ষাগৃহের কর্তৃপক্ষ জানিয়েছে, ছবিটি দেখতে এসে অনেকে টিকিট না পেয়ে ফিরে গেছেন। কেউ কেউ অগ্রিম টিকিটও কিনেছেন। দর্শকদের আগ্রহের কারণে রাজধানীর যমুনা ব্লকবাস্টারে সিনেমাটির শো বাড়ানো হয়েছে। এ ছাড়া বসুন্ধরা সিনেপ্লেক্স, বলাকা এবং শ্যামলীতে চলছে সিনেমাটি। প্রতিটি প্রেক্ষাগৃহেই দর্শকদের অতিরিক্ত টিকিটের চাহিদার কথা জানিয়েছেন হলমালিকরা। আবার ছবিটিতে সিয়াম-পূজার অভিনয়ের প্রশংসা করেছেন দর্শক। এদিকে গতকাল থেকে আরো দুটি হলে বেড়েছে ছবিটির প্রদর্শনী। দ্বিতীয় সপ্তাহে এসে কাকলী ও শেরপুরে দুটি সিনেমা হলে মুক্তির মধ্য দিয়ে পোড়ামন ২ ছবিটির হল সংখ্যা গিয়ে দাঁড়াল ২৪-এ। এ ছাড়া ঈদে মুক্তি পেয়েছে শাকিব খান ও অপু বিশ্বাস জুটির ছবি ‘পাংকু জামাই’। ছবিটি মুক্তি পেয়েছে ৭০টি হলে। মুক্তি নিয়ে শাকিবের আপত্তি থাকলেও নির্মাতা আবদুল মান্নান ঈদেই ছবিটি মুক্তি দিয়েছেন। বিয়ে, বিচ্ছেদসহ সাম্প্রতিক সময়ের শাকিব-অপুর ব্যক্তিগত সম্পর্ক তলানিতে থাকর কারণে এ ছবিটি দর্শক গ্রহণ করবেন বলে এমন ধারণা থাকলেও, ছবিটি নিয়ে এখনো পর্যন্ত তেমন আলোচনা চোখে পড়েনি দর্শকদের মধ্যে। তা ছাড়া ইমরান মিঠু পরিচালিত ‘কমলা রকেট’ সারা দেশে মুক্তি পেয়েছে মাত্র তিনটি হলে। তৌকীর আহমেদ, মোশাররফ করিম, সামিয়া সাইদসহ অভিনীত এই সিনেমাটি সম্পর্কে তেমন কোনো মতামত পাওয়া যায়নি।

তবে ঈদে রিলিজ হওয়া কোনো ছবিরই ব্যবসায়িক রিপোর্ট ততটা খারাপ না। তবে ব্যবসায়িক দিক থেকে এগিয়ে রয়েছে ‘পোড়ামন ২’ ও সুপার হিরো ছবিটি। ঢাকার বেশ কয়েকটি প্রেক্ষাগৃহ ঘুরে দুটি ছবিরই ভালো দর্শক দেখা গেছে। তবে বাকি ছবিগুলো দেখার জন্যও দর্শকরা হলে এসেছেন। এদিকে ঈদের সিনেমা মুক্তির মধ্য দিয়ে দর্শক আবারও সিনেমা হলে আসতেছে। চলচ্চিত্র সংশ্লিষ্টদের মতে, হলে দর্শক ধরে রাখতে হলে সব সময়ই নতুনত্ব বজায় রাখতে হবে।

"