ছোটপর্দায় ঈদের নাটক

প্রকাশ : ০৯ জুন ২০১৮, ০০:০০

ঈদকে ঘিরে টিভি চ্যানেলগুলো বরাবরই আয়োজন করে বৈচিত্র্যময় অনুষ্ঠানমালার। পাশাপাশি বছরের এ সময়টাতে দর্শকদের একটু বাড়তি বিনোদন দিতে টেলিভিশনগুলো প্রচার করে ঈদের নাটক। এবারের ঈদে বিভিন্ন টিভি পর্দায় প্রচারিত হবে এমন কয়েকটি নাটক নিয়ে লিখেছেন তুহিন খান নিহাল

ভবঘুরে

লাক্স সুপার স্টার ২০১৮ মিম মানতাশা অভিনীত প্রথম নাটক ‘ভবঘুরে’। ফেরদৌস হাসানের রচনা ও পরিচালনায় নাটকটিতে মিমের সঙ্গে জুটিবদ্ধ হয়েছেন তাহসান খান। এ ছাড়া অভিনয় করেছেন সাদিয়া মাহজাবিন, আবুল হায়াত, দিলারা জামানসহ অনেকে। নাটকটি ঈদের দিন রাত ৭টা ৪০ মিনিটে চ্যানেল আইয়ে প্রচারিত হবে।

জেনিফার তুমি রক্তগোলাপ

জেনিফার একজন অভিনেত্রী। চরিত্র নিয়ে কাজ করতে গিয়ে তিনি নিজেই ঢুকে পড়েন একটি চরিত্রে। হয়ে পড়েন অবসেসড! তার প্রেমিক তাজ সেখান থেকে তাকে নিয়ে আসতে চায় আরেক জগতে। এমনই গল্পে এগিয়েছে ‘জেনিফার তুমি রক্তগোলাপ’ শিরোনামের টেলিছবির দৃশ্যপট। মাহমুদ দিদারের গল্প ও পরিচালনায় টেলিফিল্মটিতে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, এফ এস নাঈম ও রুদ্র হক। টেলিছবিটির চিত্রনাট্য করেছেন মোহাম্মদ আলী ও রায়হান আসাদ। ঈদে নাটকটি বাংলাভিশনে প্রচারিত হবে।

চাঁদ উঠেছে ফুল ফুটেছে

রেজানুর রহমানের পরিচালনায় নির্মিত হয়েছে ‘চাঁদ উঠেছে ফুল ফুটেছে’ শিরোনামের একটি একক নাটক। এতে অভিনয় করেছেন সজল, সামিয়া অথৈসহ অনেকে। ঈদের আগের দিন রাত ৭টা ৫০ মিনিটে নাটকটি চ্যানেল আইয়ে প্রচারিত হবে।

এক রাশ নীল

ইরফান-মায়া দুজন দুজনকে ভালোবাসেন। একদিন হঠাৎ করেই মায়া বাবা-মাকে ছেড়ে পালিয়ে চলে আসেন। উদ্দেশ্য ইরফানকে বিয়ে করে সংসার করবেন। এদিকে ইরফান বিয়ের জন্য মোটেও প্রস্তুত নন। ইরফানের চাকরিতে সমস্যা চলছে। কিন্তু মায়া বুঝতে নারাজ। এমন একটি গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘এক রাশ নীল’ শিরোনামের ঈদের বিশেষ নাটক। সঞ্জয়কান্তের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন মায়া সরকার ও ইরফান সাজ্জাদ। ঈদের পঞ্চম দিন রাত ৮টায় নাটকটি একুশে টেলিভিশনে প্রচারিত হবে।

ফেসবুকে বিবাহ

ঈদের দিন রাত ৯টা ৩৫ মিনিটে চ্যানেল আইয়ে প্রচারিত হবে কাজী শাহিদুল ইসলামের রচনায় ও সালাহউদ্দিন লাভলুর পরিচালনায় একক নাটক ‘ফেসবুকে বিবাহ’। নাটকটিতে অভিনয় করেছেন নিলয়, মৌসুমী হামিদ, শর্মীমালা, জেবা অনিকা, লুৎফুর রহমান জর্জ, তমালিকা কর্মকারসহ অনেকে।

নীল আবরণ

জনপ্রিয় টিভি মুখ সিয়াম আহমেদ, তৌসিফ মাহবুব ও লাক্স তারকা মেহজাবিন চৌধুরীকে নিয়ে নির্মিত হয়েছে ‘নীল আবরণ’ শিরোনামের একটি একক নাটক। জাফরীন সাদিয়ার রচনায় নাটকটি পরিচালনা করেছেন তপু খান। এতে বিভিন্ন চরিত্রে আরো অভিনয় করেছেন আজাদ, নাজমুল, কাজী শিলাসহ অনেকে। নাটকটি ঈদের দিন বিকেল ৪টা ৫০ মিনিটে এশিয়ান টিভিতে প্রচারিত হবে।

প্রত্যাশার চাঁদ রাত

ফারিয়া হোসেনের রচনায় ও চয়নিকা চৌধুরীর পরিচালনায় নির্মিত হয়েছে একক নাটক ‘প্রত্যাশার চাঁদ রাত’। এতে অভিনয় করেছেন আবদুন নূর সজল ও শবনম ফারিয়া। এ ছাড়া রয়েছেন মাসুম বাশার, মনিরা মিঠুসহ অনেকে। ঈদুল ফিতরের আগের দিন সন্ধ্যা সাড়ে ৭টায় বৈশাখী টেলিভিশন চ্যানেল নাটকটি প্রচারিত হবে।

বিশা পাগলা

ইমেল হকের রচনা ও পরিচালনায় নির্মিত হয়েছে নাটক ‘বিশা পাগলা’। নাটকটিতে অভিনয় করেছেন মিশু সাব্বির, অপর্ণা, আবদুল্লাহ রানা, হিন্দোল রায়, সাইকা আহমেদ, প্রিন্সসহ অনেকে। নাটকটি দেশটিভিতে ঈদের তৃতীয় দিন রাত ৮টা ৪৫ মিনিটে প্রচার হবে।

বাবার জুতা

ঈদের তৃতীয় দিন রাত ৭টা ৪০ মিনিটে চ্যানেল আইয়ে প্রচারিত হবে মাসুম শাহরিয়ারের রচনায় নাটক ‘বাবার জুতা’। নাটকটি পরিচালনা করেছেন তানিয়া আহমেদ। অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, সাফা কবির, অ্যালেন শুভ্র, মোমেনাসহ অনেকে।

ওরে বাবা মান সম্মান

ব্যতিক্রমধর্মী গল্প নিয়ে ‘ওরে বাবা মান সম্মান’ শিরোনামে একটি নাটক নির্মাণ করেছেন গুণী অভিনেতা-নির্মাতা কচি খন্দকার। নাটকটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম। নাটকটি রচনা ও পরিচালনার পাশাপাশি অভিনয়ও করেছেন কচি খন্দকার। এ ছাড়াও রয়েছেন হিমি, শহীদুল্লাহসহ অনেকে। নাটকটি ঈদুল ফিতরে গাজী টেলিভিশনে প্রচারিত হবে।

আগন্তুকের গল্প

তাইফুর জাহান আশিক নির্মাণ করলেন একক নাটক ‘আগন্তুকের গল্প’। মেহরাব জাহীদের রচনায় নাটকটিতে অভিনয় করেছেন আবুল হায়াত, সালাহউদ্দিন লাভলু, শর্মিলা আহমেদ, রোমানা স্বর্ণাসহ অনেকে। নাটকটি ঈদে একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রচারিত হবে।

সমুখে সোনালি দিন

আনিসুর রহমান মিলন ও নুশরাত ইমরোজ তিশাকে নিয়ে তপু খান নির্মাণ করলেন টেলিফিল্ম ‘সমুখে সোনালি দিন’। প্রসূন রহমানের লেখা গল্পে টেলিফিল্মে আরো অভিনয় করেছেন মাজনুন মিজান, ডেইজী আহমেদ, পাপিয়া, আজাদসহ অনেকে। এটি ঈদুল ফিতরে এসএ টিভিতে প্রচার হবে।

উপলব্ধি

প্রসূন রহমানের রচনায় ‘উপলব্ধি’ শিরোনামের একটি নাটক নির্মাণ করলেন সাখাওয়াত মানিক। এতে জুটি বেঁধে অভিনয় করেছেন সজল ও শবনম ফারিয়া। নাটকটি ঈদের দ্বিতীয় দিন রাত ৮টা ৪৫ মিনিতে দেশ টিভিতে প্রচারিত হবে।

চলো না ঘুরে আসি

চার বন্ধুর ঘুরে বেড়ানোকে কেন্দ্র করে নির্মিত হয়েছে টেলিফিল্ম ‘চলো না ঘুরে আসি’। ইশতিয়াক আহমেদ রুমেলের পরিচালনায় এতে অভিনয় করেছেন মিশু সাব্বির, ফুয়াদ, অভ্র, শামীম হাসান সরকার, শবনম ফারিয়া ও আইরিন আফরোজ। টেলিফিল্মটি ঈদে একটি বেসরকারি চ্যানেলে প্রচার হবে।

রাজু মাস্তান

ঈদের ষষ্ঠ দিনে রাত ৯টা ৩৫ মিনিটে চ্যানেল আইয়ে প্রচারিত হবে ‘রাজু মাস্তান’। নূর ইমরান মিঠুর রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন শিল্পী সরকার অপু, নাঈম, জেসিয়া ইসলাম, সোহেল খান, কচি খন্দকারসহ অনেকে।

"