হৃদয়ে তার বাংলাদেশ

প্রকাশ : ১২ মে ২০১৮, ০০:০০

বিনোদন প্রতিবেদক

জনপ্রিয় রবীন্দ্রসংগীতশিল্পী সাহানা বাজপেয়ী। বাংলাদেশের বাসিন্দা নন তিনি। তবু এ দেশকে ভালোবাসেন। তাও শুধু মুখে নয়, হৃদয় দিয়ে। আর সেই ভালোবাসার টানেই এক দশক পর এ দেশে এসেছেন। যদিও একসময় বৈবাহিক সূত্রে বাংলাদেশের সঙ্গে সম্পর্কিত ছিলেন। কিন্তু সে সম্পর্ক এখন আর নেই। চুকেছে দশ

বছর আগে।

সাহানা বাজপেয়ী ২০০০ থেকে ২০০৮ সাল পর্যন্ত বাংলাদেশে ছিলেন। বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে সমান জনপ্রিয় শান্তিনিকেতনের আবহে এই শিল্পী শায়ান চৌধুরী অর্ণবের সঙ্গে সংসার জীবনের সমাপ্তি শেষে ২০০৮ সালে ঢাকা ছেড়ে যান। তার ঠিক ১০ বছর পর ঢাকায় ফিরেছেন। এসেছেন গানবাংলা টেলিভিশনের জনপ্রিয় ফিউশনাল সংগীত আয়োজন ‘উইন্ড অব চেঞ্জ’-এ অংশ নিতে। অংশ নিয়েছেনও। ফিরে যাওয়ার আগে বন্ধুদের জন্য বন্ধুদের অনুরোধে গত বৃহস্পতিবার সন্ধ্যায় গাইলেন রাজধানীর লালমাটিয়ায়। বেঙ্গল বইয়ে।

২০০৭ সালে ঢাকার বেঙ্গল মিউজিক কোম্পানি থেকে সাহানার প্রথম রবীন্দ্রসংগীতের অ্যালবাম ‘নতুন করে পাব বলে’ প্রকাশিত হয়। প্রথম অ্যালবামেই সাড়া পড়ে সংগীত ভুবনে। দ্বিতীয় অ্যালবাম ‘যা বলো তাই বলো’ বের হয় ২০১৫ সালের সেপ্টেম্বরে। এরপর লোকগীতি নিয়ে তার তৃতীয় অ্যালবাম ‘মন বান্ধিবি কেমনে’ বেরোয় ২০১৬ সালে।

সিনেমায় সাহানা কণ্ঠ দিয়েছেন ‘হাওয়া বদল’-এর ‘মোর ভাবনারে’, ‘তাসের দেশ’-এর ‘বলো সখী বলো’, ‘ফ্যামিলি অ্যালবাম’-এর ‘প্যারালাইজড’ গানে। সর্বশেষ বাংলাদেশে রুবাইয়াত হোসেনের ‘আন্ডার কনস্ট্রাকশন’ ছবিতে ‘তোমায় গান শোনাবো’ গানটি গেয়েছেন তিনি।

অর্ণবের সঙ্গে বিচ্ছেদের পর সাহানা রিচার্ড হ্যারেট নামে এক ব্রিটিশ নাগরিককে বিয়ে করেন। রোহিনি এলিজাবেথ নামে তার একটি কন্যাসন্তান রয়েছে। বর্তমানে

৩৮ বছর বয়সী সাহানা ইংল্যান্ডেই থাকেন।

 

"