তুহিন খান নিহাল

  ০১ মে, ২০১৮

কেমন চলছে ভারতীয় বাংলা ছবি চালবাজ?

কয়েক বছর ধরে ঢাকাই ছবির শীর্ষস্থান ধরে রেখেছেন শাকিব খান। শাকিব খানের ছবি মানেই দর্শকদের একটু বাড়তি আগ্রহ। হলমালিকরা এ নায়কের ছবি একটু আগ্রহ নিয়েই গ্রহণ করেন। গত ২০ এপ্রিল শাকিব অভিনীত ভারতীয় বাংলা সিনেমা ‘চালবাজ’ মুক্তি পায় কলকাতায়। তবে ছবিটি মুক্তির পরই কলকাতায় আশানুরূপ ফল বয়ে আনতে পারেনি। ‘চালবাজ’ ছবিটি নিয়ে কলকাতার গণমাধ্যম আনন্দলোক পত্রিকায় একটি রিভিউ প্রকাশ করা হয়েছিল এবং তাতে বলা হয়, অনেকগুলো বলিউডি রোমান্টিক কমেডি ছবির থেকে কিছু কিছু ঘটনা তুলে যদি একটা গল্প বানানোর চেষ্টা হয়, আর সেটা যদি মিশে যায় দুর্বল অভিনয় ও একই ধরনের সংলাপের সঙ্গে, তাহলে যা তৈরি হয়, সেটাই হলো ‘চালবাজ’। সিনেমাটি কলকাতার দর্শক ভালোভাবে গ্রহণ করেননি বলেও প্রকাশিত প্রতিবেদনে জানা যায়।

গত ২৭ এপ্রিল ছবিটি সাফটা চুক্তির আওতায় মুক্তি পায় বাংলাদেশে। কিন্তু অতীতে সাফটা চুক্তির আওতায় আসা বেশ কয়েকটি ছবির মধ্যে কিছুটা এগিয়ে থাকলেও ব্যবসায়িকভাবে আসেনি সাফল্য। বরাবরই আমদানি করা ছবির প্রতি বিমুখ দৃষ্টি দর্শকদের। অন্যদিকে সারা দেশের দুর্যোগপূর্ণ আবহাওয়ার কবলে পড়েছে ছবিটি। তবে শাকিব খান অভিনীত এ সিনেমাটি মুক্তির প্রথম দিনে প্রেক্ষাগৃহগুলোর কয়েকটি শো ভালো গেলেও দিনের পরবর্তী শনিবার এসে দর্শক সংখ্যা কমেছে অর্ধেকেরও বেশি। দিন গড়িয়ে গত রবি ও সোমবার ছবিটির সেল তেমন একটা ভালো যায়নি। দিনে কিছুটা দর্শক সমাগম হলেও চোখে পড়ার মতো কিছুটা দর্শক দেখা যায় সন্ধ্যার শোতে। আর বাকি শোগুলো থাকে স্থবির। মোট কথা, সন্ধ্যায় কিছুটা দর্শক এলেও গত দুদিন তাও হারিয়েছেন হলমালিকরা, যা শুধু ঢাকায় নয়, এটি দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহের চিত্রও।

অন্যদিকে, সিনেমা হলে কিছুটা দর্শকদের আনাগোনা চলচ্চিত্রের মন্দার বাজারে একটু হলেও স্বস্তি দেখছেন হলমালিকরা। কেননা চলতি বছরে মাত্র কয়েকটি সিনেমা মুক্তি পেয়েছে। এর মধ্যে দু-একটি সিনেমার সেল রিপোর্ট মোটামুটি গেছে। বাকি সব সিনেমার সেল রিপোর্ট ছিল খুবই খারাপ।

এই ছবিটি মুক্তির পর বেশ কয়েকটি হলের খবর নিয়ে জানা যায়, ‘চালবাজ’ সিনেমার দর্শক সংখ্যা কমে যাওয়ার পেছনে সিনেমার গল্প ও দুর্যোগপূর্ণ আবহাওয়া দায়ী। এ বিষয়ে শ্যামলী হলের তথ্য মতে, প্রথমদিন ৪০-৫০ হাজার টাকার মতো সেল হলেও শনিবার এর প্রায় অর্ধেক হয়ে যায়। আর গত রবি ও গতকাল সোমবার বৃষ্টির কারণে তা আরো নিচে নেমে আসে।

এদিকে প্রথম দিনের তুলনায় পরের দিনগুলোয় সেল অর্ধেকে কমে এসেছে বলে মন্তব্য মধুমিতা হল কর্তৃপক্ষেরও। তবে বিগত সাফটা চুক্তির আওতায় মুক্তিপ্রাপ্ত বেশ কয়েকটি ছবির থেকে এই ছবিটির সেল ভালো বলে দাবি তাদের। তবে আবহাওয়া ভালো না থাকায় দর্শক কমে গেছে। এ ছাড়া মানুষ ছুটি পেয়ে ঢাকার বাইরে চলে গেছে বলে দর্শক সংখ্যা কম।

অন্যদিকে, রাজধানীর মিরপুরে অবস্থিত সনি সিনেমা হলের তথ্য মতে, শুক্রবার সিনেমাটির প্রত্যেকটি শো হাউসফুল ছিল। পরের দিন কিছুটা কমেছে। তবে গত দুদিন ধরে বৃষ্টির কারণে এই ছবিটি দেখতে হলে দর্শক আসছেন না। তবে যদি বৃষ্টি না হয় হয়তো দর্শক হলে আসতো।

বলাকা হলের তথ্য, সন্ধার শোতে কিছুটা বাড়লেও বাকি শোগুলোয় দর্শকদের উপস্থিতি তুলনামমূলক কম। তবে আবহাওয়ার কারণে মানুষ হলে আসতে চাচ্ছে না বলে দাবি হল কর্তৃপক্ষের।

এদিকে জয়দীপ মুখার্জি পরিচালিত এ সিনেমায় শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন শুভশ্রী গাঙ্গুলী। এতে শাকিব-শুভশ্রী ছাড়াও অভিনয় করেছেন বাংলাদেশের শাহেদ আলী, রেবেকা, সুব্রত, কলকাতার আশিষ বিদ্যার্থী, খরাজ মুখার্জি, রজতাভ দত্ত প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist