বিনোদন প্রতিবেদক

  ০৫ মার্চ, ২০১৮

শিল্পী সমিতির সদস্য নির্বাচনে অনিয়ম

অভিযোগের তীর অমিত হাসানের দিকে

চলচ্চিত্র শিল্পীদের সংগঠন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি। এই সংগঠনটির ২০১৬-১৭ মেয়াদের থাকাকালীন শাকিব-অমিত কমিটির শিল্পী সমিতির সদস্য নির্বাচনে অনিয়ম অভিযোগ উঠেছে।

তাদের বিরুদ্ধে একাধিক শিল্পীকে গঠনতন্ত্রের বাইরে এসে পূর্ণ সদস্যপদ দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। চলচ্চিত্র শিল্পী সমিতির গঠনতন্ত্রের ৫(ক) ধারায় বলা আছে, ‘বাংলাদেশে মুক্তিপ্রাপ্ত ন্যূনতম পাঁচটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে অবিতর্কিত গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করিলে তিনি পূর্ণ সদস্যের জন্য আবেদন করিতে পারিবেন, কার্যকরী পরিষদে তার আবেদন গৃহীত হইলেই তিনি পূর্ণ সদস্যপদ লাভ করিবেন এবং তিনি ভোটাধিকারসহ কার্যকরী পরিষদের যেকোনো পদের জন্য যোগ্য বলিয়া বিবেচিত হইবেন। পূর্ণ সদস্যপদের জন্য আবেদনকারীকে পেশাগতভাবে অবশ্যই চলচ্চিত্র অভিনয়শিল্পী হইতে হইবে। কিন্তু শাকিব-অমিত শিল্পী সমিতির দায়িত্ব পালনকালে বেশি কিছু শিল্পীকে নিয়ম না মেনে চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্য করেছেন বলে জানা গেছে।’

গঠনতন্ত্রের বাইরে গিয়ে ২০১৭ সালের ৫ মে নির্বাচনের ঠিক আগে ৮২ জনকে নতুন পূর্ণ সদস্যপদ দিয়ে ভোটাধিকার দেয় শাকিব-অমিত কমিটি। এ অভিযোগ করেছেন শিল্পী সমিতির বর্তমান কমিটি।

অভিযোগের প্রেক্ষাপটে শিল্পী সমিতির মিশা ও জায়েদ কমিটি (২০১৭-১৮) দায়িত্ব নেওয়ার এক বছরের মাথায় ‘সদস্য যাচাই-বাছাই’ শুরু করেছে। গত ২৮ ফেব্রুয়ারি চিঠির মাধ্যমে ১২০ জন সদস্যকে ডাকা হয়। আগামী ১০ মার্চ আরো ১৪০ জনকে ডাকা হবে। কাজটি সমিতির উপদেষ্টাম-লী ও কার্যকরী পরিষদ যৌথভাবে করছে। সেখানেই শাকিব-অমিত কমিটির বিরুদ্ধে গঠনতন্ত্র লঙ্ঘন করে নতুনভাবে পূর্ণ সদস্যপদ দেওয়ার অনিয়ম ধরা পড়েছে।

এদিকে গত বছর নতুন করে যে ৮২ জনকে পূর্ণ সদস্যপদ দেওয়া হয়েছে। তাদের মধ্যে নায়িকা বুবলি, মিষ্টি জান্নাত, অধরা খান, ডি এ তায়েব, শান, প্রিন্স, শ্রাবণ খান, শিল্পী সরকার, শরীফ চৌধুরী, তিতান চৌধুরীসহ অনেককেই গঠনতন্ত্র না মেনে পূর্ণ সদস্য করা হয়েছে। যে সময় তাদের সদস্য করা হয়, সে সময় তাদের কারো কারো একটি ছবিও মুক্তি পায়নি, আবার অনেকের একটি-দুটি করে ছবি মুক্তি পেয়েছে।

এ বিষয়ে বর্তমান কমিটির সভাপতি মিশা সওদাগর জানান, শিল্পী সমিতির সদস্য করার জন্য যে টাকাটা নেওয়া হয়েছে, সেটা নিয়মবহির্ভূত। আমি চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি হিসেবে নয়, একজন চলচ্চিত্র সদস্য হিসেবে মনে করি এই অনিয়মকারীদের বিচার হওয়া উচিত।

এদিকে অভিযুক্ত সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা বিষয়ে শিল্পী সমিতির বর্তমান কমিটির সাধারণ সম্পাদক জায়েদ খান বলেন, যাদের সদস্যপদ দেওয়া হয়েছে তাদের মধ্যে অনেকে অন্য পেশায় চলে গেছেন, সে ক্ষেত্রে শিল্পী সমিতির সদস্য থেকে বাদ পড়বেন তারা।

এদিকে এই অভিযোগের তীর কেন অমিত হাসানের দিকে, সে সময় তো কমিটির সভাপতি ছিলেন শাকিব খানও, এ প্রশ্নে জায়েদ খান বলেন, আসলে শাকিব ভাই নিজের অভিনয় নিয়ে সব সময় ব্যস্ত থাকতেন সমিতিতে ও সব সময় আসতেন না। তবে এসব কাজ করেছেন অমিত হাসান ও সাবেক কোষাধ্যক্ষ কমল পাটেগার। তাদের বিরুদ্ধে অভিযুক্ত শিল্পীদের অনেকেই অভিযোগ করেছেন। এই বিষয়ে আমাদের সংবিধান অনুযায়ী কার্যনিবাহী কমিটি ও উপদেষ্টাম-লীর সদস্যদের সম্মতিতে যারা শিল্পী সমিতির নেতৃত্বের অপব্যবহার করেছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে বিন্দুমাত্র ছাড় দেওয়া হবে না।

তবে শিল্পী সমিতির গঠনতন্ত্রে ৭-এর(ঞ) ধারায় বলা আছে যে, ‘আগে সদস্য হয়ে গেছেন তবে, তিনি শিল্পী সমিতির সদস্য হওয়ার যোগ্যতা রাখেন না। সে ক্ষেত্রে যাচাই-বাছাই করে কার্যনির্বাহী পরিষদ তাদের সদস্যপদ পূর্ণ মূল্যায়ন করতে পারবে।’ এ বিষয়ে অভিনেতা ও চলচ্চিত্র শিল্পী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অমিত হাসানকে মুঠোফোনে ফোন করা হলে তিনি তা ধরেননি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist