বিনোদন ডেস্ক

  ২৬ ফেব্রুয়ারি, ২০১৮

শ্রীদেবীর সুপারস্টার হয়ে ওঠার গল্প

বলিউডের জনপ্রিয় অভিনেত্রী শ্রীদেবী কাপুর। শনিবার রাতে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৪ বছর। স্বামী বনি কাপুর ও মেয়ে খুশীকে নিয়ে দুবাইয়ে গিয়েছিলেন একটি পারিবারিক বিয়ের অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য। মূলত ভাতিজা মোহিত মারওয়ার বিয়েতে যোগ দিতে দুবাই গিয়েছিলেন তিনি। সেখানে হঠাৎ মৃত্যুর কোলে ঢলে পড়লেন অসংখ্য ব্যবসাসফল ছবির এই নায়িকা। শ্রীদেবীর মৃত্যুর সংবাদ গণমাধ্যমকে জানিয়েছেন স্বামীর ছোট ভাই সঞ্জয় কাপুর।

যেভাবে সুপারস্টার হন শ্রীদেবী

১৯৭৮ সালে বলিউডে অভিষেক হয়েছিল মায়াবী চোখ আর মিষ্টি হাসির নায়িকা শ্রীদেবী। মাত্র চার বছর বয়স থেকে অভিনয় শুরু করেছিলেন তিনি। শুধু হিন্দিতেই নয়, তামিল, তেলেগুসহ ভারতীয় নানা ভাষার সিনেমায় অভিনয় করেছেন শ্রীদেবী।

কোনো সুনির্দিষ্ট নায়কের সমর্থন ছাড়াই অনেক সিনেমা ব্যবসাসফল হয়েছিল তার অভিনয় গুণে। ভারতীয় চলচ্চিত্রে যখন পুরুষ অভিনেতাদের তুমুল দাপট এবং কাহিনি ছিল নায়কনির্ভর ঠিক সেই সময়েই শ্রীদেবী অভিনেত্রী হিসেবে অনেক সিনেমাকে সাফল্য এনে দিয়েছিলেন।

বৈচিত্র্যপূর্ণ অভিনয় তাকে পরিণত করেছিল প্রবল জনপ্রিয় অভিনেত্রীতে। আবার অনেক ভক্তের কাছে তিনিই হয়ে উঠেছিলেন সৌন্দর্যের মাপকাঠি। মূলত এসব কারণে তাকেই ভারতীয় চলচ্চিত্র শিল্পের প্রথম নারী সুপারস্টার মনে

করেন অনেকে।

নায়িকা হিসেবে ৭৮ সালে হলেও তার আগে থেকেই অভিনয় করছিলেন বহু ভক্তের হৃদয়ে দেবীর আসন পাওয়া শ্রীদেবী।

ভারতীয় চলচ্চিত্রের সবচেয়ে জনপ্রিয় তারকাদের একজন ছিলেন শ্রীদেবী। আর মোট প্রায় পাঁচ দশকের অভিনয় জীবনে তিনি অভিনয় করেছিলেন প্রায় দেড় শ সিনেমায়।

বিখ্যাত সিনেমা মিস্টার ইন্ডিয়ায় একজন রিপোর্টারের ভূমিকায় অভিনয় করেছিলেন তিনি। ১৯৯৭ সালে যুদাই ছবির মুক্তির পর চলচ্চিত্র শিল্প থেকে লম্বা সময়ের জন্য বিদায় নেন তিনি। পরে ফিরে আসেন ২০১২ সালে ইংলিশ ভিংলিশ ছবির মাধ্যমে। ছবিতে একজন মধ্যবয়সী নারী ইংরেজি ভাষা শিখছেÑএমন চরিত্রে অভিনয় করে প্রশংসিতও হন তিনি।

প্রাণবন্ত অভিনয়ের জন্য ২০১৩ সালে ভারত সরকার শ্রীদেবকে পদ্মশ্রী পদকে ভূষিত করে। শ্রীদেবীর মৃত্যুর খবরে শোক ছড়িয়ে পড়েছে তার সহকর্মী শিল্পী ও ভক্তদের মধ্যে।

অভিনেত্রী প্রীতি জিনতা টুইট বার্তায় বলেছেন, ‘আপনি সব সময় আমাদের হৃদয়ে থাকবেন।’ শোক প্রকাশ করে টুইট করেছেন লন্ডনের মেয়র সাদিক খানও।

অভিনেত্রী কাজল লিখেছেন, ‘শোকাহত। তিনি নিজেই একটি প্রতিষ্ঠান। তার কাছ থেকে অনেক শিখেছি।’ শোক প্রকাশ করেছেন ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীও। অমিতাভ বচ্চন টুইট করেছেন, ‘জানি না কেন এত অসহায় লাগছে।’ প্রিয়াঙ্কা চোপড়া লিখেছেন, ‘আমি বলার ভাষা হারিয়ে ফেলেছি। শ্রীদেবীকে যারা ভালোবাসতেন, সবার প্রতি সমবেদনা। আজ একটা অন্ধকারাচ্ছন্ন দিন।

শ্রীদেবীর বক্স অফিস কাঁপানো উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে মিস্টার ইন্ডিয়া, চালবাজ, হিম্মতওয়ালা, নাগিনা, চাঁদনিসহ জনপ্রিয় অনেক সিনেমা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist