বিনোদন প্রতিবেদক

  ২২ জানুয়ারি, ২০১৮

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব সমাপ্ত

শেষ হয়েছে ১৬তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। গত শনিবার বিকেলে রাজধানীর জাতীয় জাদুঘর মিলনায়তনে উৎসবের সমাপনী অনুষ্ঠিত হয়। এ সময় সাতটি ক্যাটাগরিতে ২৩টি পুরস্কার ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। তিনি প্রধান অতিথির বক্তব্যে বলেন, কেবল চলচ্চিত্রই আগামীর বিশ্বকে যান্ত্রিকতার নির্মমতা থেকে আবেগের আঁচলে টেনে নিতে পারে। চলচ্চিত্র তার শক্তিশালী ভাষার মাধ্যমে সীমানার গ-িকে বাঁধতে পারে হৃদ্যতার বন্ধনে। নির্দিষ্ট ভাষা তখন কোনো বাধা হয়ে দাঁড়াতে পারে না চিন্তার আদান-প্রদানে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য মন্ত্রণালয়ের সচিব নাসিরউদ্দিন আহমেদ, ফিলিপাইনের রাষ্ট্রদূত ভিসেন্তো ভিভেন্সিও টি ব্যান্ডেলিও। উৎসব পরিচালক আহমেদ মুজতাবা জামাল এবং ফাতিমা আমিনের পরিচালনায় সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কিশওয়ার কামাল।

এদিকে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এবারের ১৬তম আসরে সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে দারসিম গণহত্যা নিয়ে নির্মিত তুরস্কের চলচ্চিত্র ‘জার’। সেরা নির্মাতাও তুরস্কের। ডাহা (মোর) চলচ্চিত্রের জন্য অনুর সায়ালক। এদিকে বাংলাদেশ প্যানারোমায় সেরা বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছে ‘সোহাগীর গয়না’ এবং ‘হালদা’ চলচ্চিত্রের জন্য সেরা নির্মাতা নির্বাচিত হয়েছেন তৌকীর আহমেদ। সেরা শিশু চলচ্চিত্রের পুরস্কার তুলে দিয়েছেন রাজশাহীর আড়ানীতে মাফলার উড়িয়ে ট্রেন দুর্ঘটনা ঠেকিয়ে দেওয়া দুই শিশু।

শিশু চলচ্চিত্র ক্যাটাগরিতে বাদল রহমান পুরস্কার জিতেছে ইরানের আলী গাবাতান পরিচালিত ‘হোয়াইট ব্রিজ’। বেস্ট অডিয়েন্স পুরস্কার জিতে নিয়েছে ভারতের প্রখ্যাত নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্তের পরিচালনায় ‘টোপ’।

নারী চলচ্চিত্র বিভাগে চারটি ক্ষেত্রে পুরস্কার দেওয়া হয়েছে। সেরা নারী নির্মাতার ছবি মনোনীত হয়েছে রাশিয়ার কিরা কোভালেঙ্কোর পরিচালনায় ‘সোফিশকা’। প্রামাণ্য চিত্রে স্পেশাল মেনশন পুরস্কার জিতেছে নরওয়ে এবং যুক্তরাজ্যের নির্মাতা জুলিয়া দারের ছবি ‘থ্যাংক ইউ ফর দ্য রেইন’। নারী নির্মাতার সেরা প্রামাণ্যচিত্র পুরস্কার জিতেছে আফগানিস্তানের নির্মাতা ড. সারা কারিমির ‘পারলিকি’। স্পেশাল মেনশন ছোট ছবির পুরস্কার জিতেছে ফ্রান্সের নির্মাতা এলিস ভিয়ালের নির্মাণ ‘লেস বিগেরোনাক্স’। সেরা ছোট ছবির পুরস্কার জিতেছে চেক রিপাবলিকের নির্মাতা পেট্রা প্রিবোরস্কার ছবি ‘এনা’।

ছোট এবং মুক্ত চলচ্চিত্র ক্যাটাগরিতে স্পেশাল মেনশন শর্ট ফিকশনে সেরা নির্বাচিত হয়েছে বাংলাদেশের খন্দকার সুমনের ‘পৌনঃপুনিক’, সেরা ছোট ফিকশন নির্বাচিত হয়েছে ইরাকের নির্মাতা বাকার আল রবাইয়ের চলচ্চিত্র ‘ভায়োলেট’, স্পেশাল মেনশন শর্ট ডকুমেন্টারি নির্বাচিত হয়েছে নেপালের নির্মাতা প্রদীপ পোখরেলের চলচ্চিত্র ‘আ সং ফর বারপাক’। সেরা ছোট প্রামাণ্যচলচ্চিত্র নির্বাচিত হয়েছে যুক্তরাজ্যের নির্মাত পিয়েত্রো নভেলোর ‘কন্টিনেন্টাল ড্রিফট’।

ফিপ্রেসি বাংলাদেশ প্যানারোমা বিভাগে সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে লতা আহমেদের পরিচালনায় ৯২ মিনিটের ‘সোহাগীর গয়না’। এ ক্যাটাগরিতে সেরা পরিচালকের পুরস্কার জিতে বাজিমাত করেছেন ‘হালদা’ ছবির নির্মাতা তৌকীর আহমেদ।

উৎসবের এ ক্যাটাগরিতে ১০টি বাংলাদেশের চলচ্চিত্র প্রদর্শিত হয়। সর্বশেষে আকাক্সিক্ষত উৎসবের এশিয়ার সেরা চলচ্চিত্র নির্বাচনের প্রতিযোগিতা বিভাগের ঘোষণা আসে। তুরস্কের কাজিম ও’জরের চলচ্চিত্র ‘জার’ সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়। ১৯৩৮ সালের দারসিম হত্যাকা-ের প্রেক্ষাপটে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি। এ বিভাগে সেরা নির্মাতা নির্বাচিত হন তুরস্কের নির্মাতা অনুর শায়লাক। ‘দাহা (মোর)’ চলচ্চিত্র নির্মাণের জন্য। এ বিভাগে সেরা অভিনেতা হয়েছেন ফিলিপাইনের অভিনেতা অ্যালেন ডিজান। রাস্টলেন গঞ্জালেসের পরিচালনায় ‘বোম্বা’ ছবিতে অভিনয়ের জন্য। সেরা অভিনেত্রীর পুরস্কার জেতেন ইরানের দুজন। পারিনাজ ইজদায়ের এবং মিনা সাদাতি ইরানের চলচ্চিত্র ‘তাবেস্তান-ই-দাগ’-এ অভিনয়ের জন্য এ পুরস্কার জেতেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist