প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ৩১ ডিসেম্বর, ২০১৮

প্রথম ভোট দিতে পেরে উচ্ছ্বসিত তরুণ ভোটাররা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন হয়েছে গতকাল রোববার। এতে মোট ভোটার ছিলেন ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০। এই ভোটারে প্রায় ২২ শতাংশই ছিলেন তরুণ ভোটার। নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা যায়, প্রতিবছর গড়ে ২২ থেকে ২৪ লাখ নতুন ভোটার তালিকায় যোগ হয়। সব মিলে ১৮ থেকে ২৮ বছর বয়সী ভোটারের সংখ্যা ২ কোটি ৩১ লাখের বেশি হতে পারে। প্রথমবারের মতো জাতীয় নির্বাচনে ভোট দিতে পেরে উচ্ছ্বসিত তরুণ ভোটাররা। আমাদের ঠাকুরগাঁও প্রতিনিধি শাকিল আহমেদ ও বগুড়া প্রতিনিধি আব্দুস সালাম বাবুর পাঠান খবর :

আমাদের ঠাকুরগাঁও প্রতিনিধি জানান, প্রথমবারের মতো জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ঠাকুরগাঁওয়ের তরুণ ভোটাররা। কেউ উচ্ছ্বাস প্রকাশ করেছে প্রকাশ্যে, কেউ আবার প্রকাশ করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিয়ে। উচ্ছ্বাসিত তরুণ প্রজন্ম ভোট দিতে পেরে যেন আনন্দে আত্মহারা।

গতকাল রোববার সকাল ৮টার দিকে একাদশ জাতীয় সংসদের নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। বিকেল ৪টা পর্যন্ত তরুণ ভোটারসহ বিভিন্ন বয়সের ভোটাররা নির্বিঘেœ ভোটকেন্দ্রে গিয়ে তাদের ভোট প্রয়োগ করেন।

ঠাকুরগাঁও-১ আসনের আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য রমেশ চন্দ্র সেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ইসলামী আন্দোলনের আব্দুল জব্বার ও ইসলামী ঐক্যজোটের রফিকুল ইসলাম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

শহরের হাজীপাড়া এলাকার আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে প্রথম ভোট প্রদান করতে আসেন তরুণ ভোটার মো. ওয়াদুদ হোসেন। ভোট প্রদান শেষে তিনি বলেন, ভোট হোক মুক্তিযুদ্ধের পক্ষে, সুন্দর ভবিষ্যতের পক্ষে। খুব ভালো লাগছে আমার প্রথম ভোটটি নিরাপত্তার চাঁদরে ঢাকা ভোট কেন্দ্র গিয়ে দিতে পেরে।

তরুণ ভোটার জুনাইদ কবির সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখেছেন, প্রথমবার ভোট দিলাম। একেবারে নির্ভয়ে, শান্তিপূর্ণ পরিবেশে। দেখলাম সবাই লাইনে দাঁড়িয়ে দেশ বদলের ভোট দিচ্ছেন। আমিও ভোট দিলাম।

শহরের সরকারি বালক উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোট দেওয়া শেষে নজরুল ইসলাম (৪৮) বলেন, আলহামদুলিল্লাহ নিজের ভোট নিজেই দিলাম। ভোটকেন্দ্রে প্রতারকরা অনেক চেষ্টা করেছেন বুঝাতে। তবে সবকিছু উপেক্ষা করে আমি আমার সিদ্ধান্ত নিয়ে স্বাধীনতার পক্ষেই ভোট প্রদান করেছি।

৮০ বছরের বৃদ্ধ সারমিন বেগম বলেন, কোনো প্রতীক দেখে নয় বরং ব্যক্তির বর্তমান ও অতীতের কর্ম দেখেই ভোট দিয়েছি। দেশ বদলাবেই ইনশাল্লাহ। দেশ হোক সাম্প্রদায়িক মুক্ত। শান্তিতে থাক বাংলাদেশের মানুষ।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা ড. কেএম কামরুজ্জামান সেলিম বলেন, দিনব্যাপী সারাদিন শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ শেষে হয়েছে। তবে কয়েকটি কেন্দ্রে কিছু দুস্কৃতিকারী ভোটারদের ভোট প্রয়োগে বাঁধা প্রদান করে। তাদের আমরা শক্তভাবে প্রতিহত করেছি। ভোটারদের জন্য আমরা সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা করেছিলাম। সুন্দর ভাবেই ভোট গ্রহণ শেষ হয়েছে।

এদিকে বগুড়া প্রতিনিধি জানান, জেলার বিভিন্ন এলাকায় নতুন ভোটাররা উৎসবমূখর পরিবেশে ভোট দিতে দেখা গেছে। দুই একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া জেলার কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

বগুড়ার গাবতলী উপজেলার চকবোচাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রোববার ভোটের দিন সকাল ১০টায় গিয়ে দেখা যায়, ভোটারদের দীর্ঘ লাইন। নারী পুরুষ পৃথকভাবে লাইনে দাঁড়িয়ে ভোট প্রদান করতে দেখা যায়। এই ভোট কেন্দ্রের কয়েকজন নতুন ভোটার জানান, তারা বেশ কয়েকদিন থেকে মুখিয়ে ছিল প্রথমবারের মত ভোট দেয়ার জন্য। ভোট দিতে অনেকেই নতুন পোষাক পরে সেজেগুজে ভোট কেন্দ্রে এসেছিল।

বগুড়া সদরের প্রি ক্যাডেট স্কুল ও কলেজে ভোট দিতে আসা নতুন ভোটার সুবা সাইয়ারা জানান, ভোটের পরিবেশ ভাল ছিল। ভোট কেন্দ্রে পৌঁছানোর আগ পর্যন্ত তার মনে ভয় থাকলেও ভোট কেন্দ্রে নিরাপত্তা ও আয়োজন দেখে তার ভাল লাগে। তিনি নির্বিঘেœ জীবনে প্রথমবারের মত ভোট প্রদান করেন। ভোট দিয়ে দেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় সামিল হতে পেরে নিজেকে ধন্য মনে করেন তিনি।

বগুড়া সদর উপজেলার পিটিআই ভোট কেন্দ্রে ভোট দিতে আসা নতুন ভোটার সাজিদ শাহরিয়ার জানান, নতুন পোষাক পড়ে তিনি ভোট প্রদান করেছেন। নতুন ভোটার বলে তিনি ঢাকা থেকে ভোটের আগে বগুড়ায় আসেন। ভোট দিতে পেরে আনন্দিত তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close