বিভিন্ন স্থানে হানাদার মুক্ত দিবস পালন

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

দেশের বিভিন্ন স্থানে ৬ ডিসেম্বর হানাদার মুক্ত দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার দিবসটি উপলক্ষে পতাকা উত্তোলন, র‌্যালি, পুষ্পার্ঘ অর্পণ, দোয়া অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করা হয়। প্রতিনিধিদের পাঠানো খবর :

কুড়িগ্রাম : কুড়িগ্রামে দিবসটি উপলক্ষ্যে সম্মিলিত সাংস্কৃতিক জোট ও মুক্তিযোদ্ধা সংসদ যৌথভাবে বিভিন্ন কর্মসূচী পালন করেছে।

সকালে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর থেকে একটি বর্নাঢ্য র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিন করে। পরে স্বাধীনতার বিজয় স্তম্ভে পুস্পমাল্য অর্পন করা হয়। এ সময় শহীদদের স্মরনে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন, জেলা আ.লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম মঞ্জু মন্ডল, মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম টুকু, সম্মিলিতি সাংস্কৃতিক জোটের আহবায়ক শ্যামল ভৌমিক প্রমুখ। ৭১’র এই দিনে মুক্তিযোদ্ধারা পাক সেনা রাজাকার আলবদরদের হটিয়ে কুড়িগ্রামকে মুক্ত করে। স্বাধীনতা যুদ্ধের চুড়ান্ত বিজয় অর্জিত না হলেও এ অঞ্চলে সেদিন উদিত হয় স্বাধীন বাংলার পতাকা।

সুনামগঞ্জ : সুনামগঞ্জে দিবসটি উপলক্ষে গতকাল জেলা ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি পালন করেছে। জেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে জেলা কেন্দ্রীয় শহীদ মিনারে এসে পুষ্পস্তবক অর্পণ করে। র‌্যালিতে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. আব্দুল আহাদ, পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান, সিভিল সার্জন ডা. আশুতোষ দাশ, জেলা মুক্তিযুদ্ধা সংসদের সাবেক কমান্ডার হাজী নুরুল মোমেনসহ মুক্তিযোদ্ধ, মুক্তিযোদ্ধার সন্তান কমান্ড, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

মেহেরপুর : মেহেরপুরে দিবসটি উপলক্ষে জেলা মুক্তিযোদ্ধা সংসদ চত্তরে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে সেখান থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালির নেতৃত্ব দেন জেলা প্রশাসক মোহাম্মদ আতাউল গনি। এ সময় আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক তৈফিকুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান (পিপিএম), পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন, ইউএনও মো. মাসুদুল আলম, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বশির আহম্মেদ, জেলা আ.লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক কে.এম আতাউল হাকিম লাল মিয়া, জেলা সহসভাপতি আব্দুল হালিম, মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী প্রমুখ।

হবিগঞ্জ : হবিগঞ্জে দিবসটি উপলক্ষে পালন করেছে জেলা মুক্তিযোদ্ধা সংসদ। শোভাযাত্রায় উপস্থিত ছিলেন, হবিগঞ্জ-৩ (সদর, লাখাই ও শায়েস্তাগঞ্জ) আসনের সংসদ সদস্য এ্যাড. মো. আবু জাহির, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফজলুল জাহিদ পাভেল, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এ্যাড. মোহাম্মদ আলী পাঠান, জেলা পরিষদ সদস্য ফাতেমাতুজ জোহরা রিনা প্রমুখ।

কচুয়া (চাঁদপুর) : চাঁদপুরের কচুয়ায় দিবসটি উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ইউএনও নীলিমা আফরোজ। উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আ. মবিনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সহকারি কমিশনার (ভুমি) রুমনদে, নির্বাচন কর্মকর্তা আনোয়ার হোসেন, ডেপুটি কমান্ডার আলহাজ্ব জাবের মিয়া, মুক্তিযোদ্বা আনোয়ার সিকদার, কচুয়া প্রেসক্লারেব সভাপতি আলমগীর তালুকদার প্রমুখ।

"