জীবনযাপন প্রতিবেদক

  ০৪ জুন, ২০১৯

নির্মল আনন্দে পাঞ্জাবি

নির্মল আনন্দের পোশাক পাঞ্জাবি। যা ঈদের মতো উৎসবগুলোতে দেহ-মনে প্রশান্তি আনে। তাইতো ঈদ ফ্যাশনে পুরুষের কমন পোশাক পাঞ্জাবি। যে বয়সেরই হোক না কেন, ঈদের দিন পাঞ্জাবি না পরলে যেন নিজেকে ঠিক পরিপূর্ণ লাগে না। তাই শিশু-কিশোর, তরুণ থেকে যেকোনো বয়সি ঈদে পাঞ্জাবি চাইÑ এটাই যেন সব ছেলে-বুড়োর মনের কথা। আর সে কারণেই ঈদ সামনে রেখে আমাদের দেশীয় ফ্যাশন হাউস ও বর্তমান সময়ে জনপ্রিয়তা পাওয়া অনলাইন শপগুলো সাজিয়েছে পাঞ্জাবির পসরা। পাঞ্জাবি যেন হয়ে উঠেছে ডিজাইনারের রং করা ক্যানভাস।

প্রায় সব ফ্যাশন হাউসেই পাঞ্জাবির সংগ্রহে থাকছে নতুন নকশা, নতুন রং। কাটিংয়েও এসেছে পরিবর্তন, বাজার দখল করে আছে শর্ট আর সেমি লং পাঞ্জাবি। আর তাই ফ্যাশন হাউসগুলোর পাঞ্জাবি নিয়ে এই তোড়জোড়। পিছিয়ে নেই অনলাইন শপগুলো। ছেলেদের ফ্যাশনের কথা মাথায় রেখে তারা শুরু করেছে ঈদের কালেকশনের কেনাবেচা। চলুন তবে দেখে নেওয়া যাক এবারের ঈদে ছেলেদের ফ্যাশনেবল পাঞ্জাবি।

যেহেতু এখন গ্রীষ্মকাল চলছে, তাই গরম এবং বৃষ্টি দুটোর কথাই মাথায় রেখে এবারের ঈদে পাঞ্জাবির কাপড়ে এসেছে ভিন্নতা। প্রতিবারের মতোই নতুন সব ডিজাইনের পাঞ্জাবি দেখা যাচ্ছে সব স্থানেই। বর্ষার ম্যাড়মেড়ে আবহাওয়াকে দূর করতেই যেন রঙিন সব কাপড় ব্যবহার করা হচ্ছে পাঞ্জাবিতে। লাল, খয়েরি, কমলা, নীল, কালো, সাদা, ছাই, হালকা সবুজ, বেগুনি ইত্যাদি রঙের পাঞ্জাবি পাওয়া যাচ্ছে সব মার্কেটে এবং এসব আধুনিক কাটছাঁটের পাঞ্জাবির দাম নির্ভর করছে এর কারুকাজের ওপর।

এবারের ঈদের পাঞ্জাবির কাপড়ের মধ্যে রয়েছে খাদি, মটকা, সুতি, রাজশাহী সিল্ক, আদি মহিশুর সিল্ক, এন্ডি সিল্ক, প্রিন্স সামসি, কুশান, কাসিস, খানশা, শাহজাদা আদি, জয়শ্রী সিল্ক, এন্ডি কটন, ইন্ডিয়ান সিল্ক, জাপানি ইউনিটিকা, তসর, সামু সিল্ক, ধূতিয়ান, ইন্ডিয়ান চিকেনসহ আরো নানা ধরনের কাপড়। কাপড় ও কারুকাজের ওপর নির্ভর করে এসব পাঞ্জাবি বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৫-৬ হাজার টাকার মধ্যে।

ঢাকার অন্যতম বড় পাঞ্জাবির বাজার পীর ইয়ামেনি মার্কেট। এ ছাড়া রয়েছে নিউমার্কেট, এলিফ্যান্ট রোড মার্কেট, মালিবাগ, মৌচাক, সদরঘাট, গুলিস্তানসহ নানা ব্র্যান্ডের ফ্যাশন হাউসগুলোর শোরুমে পাওয়া যাচ্ছে পাঞ্জাবি।

আর ব্র্যান্ডধারী পোশাকের শোরুমগুলোর মধ্যে রয়েছে মেনজ ক্লাব, জেন্টল পার্ক, অঞ্জন’স, কে-ক্র্যাফট, সাদাকালো, বাংলার মেলা, রং, স্বদেশি, দেশী দশ, ওটু, আর্টিস্ট, ফ্রিল্যান্ড, ইয়েলো, মনসুন রেইন, ক্যাটস আই, স্মার্টেক্স, প্লাস পয়েন্ট, আজিজ সুপার মার্কেটের ফেরিওয়ালা, নিত্য উপহার, তারা মার্কা, আব্রু, স্বপ্নবাজ, মেঠোপথ, লাল-সাদা-নীল, দেশালসহ আরো অনেক দেশি হাউস।

মডেল : স্বাধীন চৌধুরী

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close