reporterঅনলাইন ডেস্ক
  ২৩ অক্টোবর, ২০১৭

অতঃপর ঢাকার জলাবদ্ধতা

বর্ষা চলে গেছে দুই মাস আগেই। শরৎও হয়েছে শেষ। এখন হেমন্ত। এ সময় এমন বৃষ্টিপাত! ভারী বর্ষাও যেন মাথা নোয়ালো হৈমন্তীর কাছে। গত শুক্র থেকে শনিবার সন্ধ্যা পর্যন্ত রাজধানীতে বৃষ্টি হয়েছে ২৭৩ মিলিমিটার। এর মধ্যে শনিবারই ২২৩ মিলি। রাজধানীসহ সারা দেশে বৃষ্টি এখন এক জলাতঙ্কের নাম। বিশেষ করে ঢাকা শহরে। সামান্য বৃষ্টিতেই চেপে বসে জলাবদ্ধতা। একটু বেশি হলে তো কথাই নেই।

জনদুর্ভোগের সীমা অসীমকে অতিক্রম করে। অথচ জলজট তাড়াতে দুই সিটি করপোরেশন ও ঢাকা ওয়াসা গত আট বছরে দুই হাজার টাকা খরচ করেও সমস্যা সমাধানে কোনো সাফল্য দেখাতে পারেনি। এ ছাড়া নগরীর ভেতর এবং বাইরে দিয়ে প্রবাহিত চারটি নদী সংস্কারের কথা শোনা গেলেও বাহ্যিকভাবে এর কোনো প্রতিফলন চোখে পড়ছে না।

এদিকে জলজটের কারণ হিসেবে ঢাকা ওয়াসার নেতিবাচক ড্রেনেজ ব্যবস্থা এবং খাল দখলকে দায়ী করেছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, সংস্থাগুলো এ যাবৎ উন্নয়নের নামে কোটি কোটি টাকা খরচ করা হয়েছে; কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। বর্তমান সরকারের দুই মেয়াদে ঢাকা ওয়াসা পানি নিষ্কাশনকাজে ৬১৮ কোটি টাকা ব্যয় করেছে। এই অর্থ ব্যয়ে ৩৭০ কিলোমিটার গভীর ড্রেনলাইন, ৮০ কিলোমিটার খাল ও ১৫ কিলোমিটার বক্স কালভার্টের উন্নয়ন ও সংস্কারের কাজ করেছে সংস্থাটি। পাশাপাশি দুই সিটি করপোরেশনের দুই হাজার ৫০০ কিলোমিটার ড্রেন সংস্কার ও উন্নয়নে এক হাজার ২৭০ কোটি টাকা খরচ হয়েছে। এ ছাড়া পানি উন্নয়ন বোর্ড পানি নিষ্কাশন ও সংস্কারে খরচ করেছে ১০৮ কোটি টাকা। অন্যদিকে ঢাকা জেলা প্রশাসনের মালিকানাধীন খালের সংখ্যা ২৬টি। এগুলোর রক্ষণাবেক্ষণের দায়িত্বও ঢাকা ওয়াসার। প্রতি বছরই এসব খাল দখলমুক্ত করার জন্য কোটি কোটি টাকা খরচ করে উচ্ছেদ অভিযান চালানো হলেও পরিশেষে দেখা যায়, দখলমুক্ত হওয়ার পরিবর্তে আরো কিছু এলাকা দখলযুক্ত হয়ে খালটিকে অস্তিত্বহীন করা হয়েছে।

এদিকে চার নদীর প্রশ্নেও উন্নয়নের অনেক গল্পই শোনা যাচ্ছে। কার্যত কোনো কিছুই চোখে পড়ছে না। আমরা আর আশার বাণী শুনতে চাই না। আমরা আশাব্যঞ্জক কার্যক্রম দেখতে আগ্রহী। কেননা এবারের বর্ষায় রাজধানী ঢাকার যে দুরবস্থা আমরা অবলোকন করেছি, অবস্থার উন্নয়ন না হলে আগামী বর্ষায় এই মহানগরকে দীর্ঘ সময় পানির তলায় বসবাস করতে হবে। সেটা কারো জন্য মঙ্গল বয়ে আনবে না। সুতরাং, পরিস্থিতি মোকাবিলার জন্য যা করার কর্তৃপক্ষকে এখন থেকেই তা শুরু করতে হবে। বিলম্বে বিপত্তি বয়ে আনতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist