ইফতেখার আহমেদ টিপু

  ২২ সেপ্টেম্বর, ২০১৭

মতামত

দুর্ভোগের নগরী ঢাকা

বাংলাদেশের রাজধানী ঢাকা। চার দশকেরও পুরনো এ মহানগরীর শুরু হয়েছিল মুঘল আমলে সুবে বাংলার রাজধানী হিসেবে। কালের বিবর্তনে বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, তুরাগ ও বালু নদের তীরবর্তী ঢাকা এখন দুনিয়ার শীর্ষ জনসংখ্যা অধ্যুষিত নগরগুলোর একটি। দেড় কোটিরও বেশি অধিবাসীর বসবাস এ মেগা সিটিতে। মেগা সিটি হিসেবে ঢাকার উত্থান বাংলাদেশের মানুষের জন্য যেমনি গর্বের, তেমনি যানজট, পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাব এবং নাগরিক সুযোগ-সুবিধার সীমাবদ্ধতা এই গর্বকে প্রতিনিয়ত আহত করছে।

ইংল্যান্ডের একটি প্রতিষ্ঠান সম্প্রতি এক জরিপ চালিয়ে বিশ্বের ১৫০টি শহরের মধ্যে সবচেয়ে বেশি দুর্ভোগ এবং কম দুর্ভোগের ১০টি করে শহরকে চিহ্নিত করেছে। এতে বিশ্বের সবচেয়ে দুর্ভোগের নগরীর তালিকায় প্রথম হয়েছে ইরাকের বাগদাদ, দ্বিতীয় আফগানিস্তানের কাবুল, তৃতীয় নাইজেরিয়ার ল্যাগোস, চতুর্থ সেনেগালের ডাকার, পঞ্চম মিসরের কায়রো, ষষ্ঠ ইরানের তেহরান, সপ্তম বাংলাদেশের ঢাকা, অষ্টম পাকিস্তানের করাচি, নবম ভারতের নয়াদিল্লি আর দশম ফিলিপাইনের ম্যানিলা। আর নাগরিকদের ভালো জীবনমানের স্বস্তিদায়ক শহরের তালিকায় প্রথম হয়েছে জার্মানির স্টুটগার্ট। এ তালিকায় জার্মানির চারটি শহরের নাম এসেছে। দ্বিতীয় হয়েছে লুক্সেমবার্গের লুক্সেমবার্গ সিটি, তৃতীয় জার্মানির হ্যানোভার, চতুর্থ সুইজারল্যান্ডের বার্ন, পঞ্চম জার্মানির মিউনিখ, ষষ্ঠ ফ্রান্সের বরডিউক্স, সপ্তম যুক্তরাজ্যের এডিনবার্গ, যৌথভাবে নবম হয়েছে অস্ট্রিয়ার গ্র্যাজ ও জার্মানির হামবুর্গ।

ঢাকা যে বিশ্বের অন্যতম দুর্ভোগের শহর তা এ মহানগরীর যানজটেই স্পষ্ট। নগরীর এক প্রান্ত থেকে আরেক প্রান্তে যেতে যানজটের কারণে যে সময় লাগে বিমানে সে সময়ে অন্য দেশ থেকে ঘুরে আসা যায়। ট্রাফিক ব্যবস্থা বলে এ মহানগরীতে কোনো কিছুর অস্তিত্ব আছে কি না সে সংশয়ের অবকাশও রয়েছে। দুনিয়ার আর কোনো শহরে ফুটপাথ ও রাজপথ দখল করে দোকানপাট সাজানো, গাড়ি পার্কিং কিংবা জনসভা করা হয় কি না তা আমাদের খুব বেশি জানা নেই। বাংলাদেশকে সবুজের দেশ বলা হলেও রাজধানী ঢাকা থেকে সবুজ গাছগাছালি দিন দিন উধাও হচ্ছে। নাগরিকদের সেবাদানের নামে বছরজুড়ে রাস্তা খোঁড়াখুঁড়ি চলে এ মহানগরীতে। পরিবহন ব্যবস্থার হতশ্রী অবস্থাও প্রতিনিয়ত পীড়া দেয় নগরবাসীকে, যা ঢাকাকে সাক্ষাৎ দুর্ভোগের নগরীতে পরিণত করেছে। এ অভিধা গর্বের নয়, লজ্জার। এ লজ্জা থেকে রক্ষা পেতে সরকার ও দুই সিটি করপোরেশনকে যেমন যতœবান হতে হবে, তেমনি নাগরিকদের সচেতনতাও গড়ে তুলতে হবে।

রাজধানী ঢাকা আর নাগরিক সমস্যা সমার্থক শব্দে পরিণত হয়েছে বহু আগে। ঢাকাকে ভাবা হয় দুনিয়ার সবচেয়ে অপরিচ্ছন্ন মেগাসিটি হিসেবে। যানজটের নগরী যেন ঢাকার পরিচিতির অনুষঙ্গে পরিণত হয়েছে। দুনিয়ার আর কোনো মেগাসিটিতে এত ভাঙাচোরা রাস্তা খুঁজে পাওয়া দায়। জলাবদ্ধতা রাজধানীর একাংশের ঘাড়ে এমনই চেপে বসেছে যে, কোনটি রাস্তা আর কোনটি নর্দমা তা উপলব্ধি করাও কঠিন হয়ে দাঁড়িয়েছে। মশার উৎপাতে রাজধানীর কোনো কোনো এলাকায় দিনের বেলায়ও স্বস্তিতে থাকা দায়।

বাস্তবে ঢাকা শহর বসবাসের জন্য কতটা অনুপযোগী তা এই শহরের বাসিন্দাদের চেয়ে বেশি ভালো কেউ জানে না। আমরা প্রতিনিয়ত এই স্থবির শহরটিতে মরার মতো বেঁচে আছি। দুর্বিষহ যানজট, গ্যাস-বিদ্যুৎ-পানিসংকট, পয়োনিষ্কাশনের জটিলতা, দুর্গন্ধময় ও বিষাক্ত বাতাস, দূষিত পরিবেশ, অসম্ভব ঘনবসতি, ভেজাল খাবার, আকাশছোঁয়া দ্রব্যমূল্য, লাগামহীন বাসাভাড়া, রাজনৈতিক অস্থিরতা, আইনশৃঙ্খলা পরিস্থিতির ক্রমাবনতি ইত্যাদি নানা সমস্যায় আমরা একেবারে দিশেহারা হয়ে পড়েছি। শহরটিতে এই অবস্থা বিরাজ করছে অনেক বছর ধরে। আর দিনে দিনে এ অবস্থা কঠিনতর আকার ধারণ করছে। সম্প্রতি রাজধানীর সীমা ছাড়িয়ে টঙ্গী, গাজীপুর ও আশপাশের অন্য শহরগুলোয়ও একই অবস্থা সৃষ্টি হচ্ছে। এই পরিস্থিতিতে ঢাকার ভবিষ্যৎ নিয়ে আশঙ্কা প্রকাশ করছেন অনেকেই। এই পরিস্থিতি সৃষ্টির পেছনে যেসব কারণ বিদ্যমান, গবেষকরা সেগুলোকে অনেক আগেই বিজ্ঞানসম্মতভাবে চিহ্নিত করেছেন এবং সেগুলোর সম্ভাব্য সমাধানও দিয়েছেন। কিন্তু রাষ্ট্রীয় কোনো সমস্যারই সমাধান সম্ভব নয় যতক্ষণ না রাষ্ট্র নিজে তা সমাধানে সত্যিকার অর্থে আন্তরিক হয়।

লেখক : চেয়ারম্যান ইফাদ গ্রুপ

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist