reporterঅনলাইন ডেস্ক
  ১৬ আগস্ট, ২০১৭

ঘনিষ্ঠ প্রতিবেশী দুর্নীতি

আমাদের প্রতিবেশীদের কেউই খারাপ প্রকৃতির নয়। সবাই সজ্জন। এরা কেউই কোনো ব্যক্তি বা পারসনের ক্ষতি করে না। সমষ্টির ক্ষতিই এদের মূল লক্ষ্য। আমাদের সবচেয়ে ঘনিষ্ঠ প্রতিবেশীদের একজনের নাম ‘দুর্নীতি’। এদের ইতিবাচক কর্মকান্ড মানুষ আজ দিশেহারা। এরা চালসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যকে আকাশে তুলেছে। রাজধানীকে নামিদামি গাড়িতে গাড়িময় করে যানজটকে স্থায়ী প্রতিবেশীর সার্টিফিকেট প্রদান করেছে। আর জলজট! পানির মধ্যে থাকতে থাকতে হাঁপিয়ে ওঠার পর পানিও শহর দেখার জন্য উদগ্রীব হয়ে পড়ে। বাংলাদেশের ঢাকা এবং চট্টগ্রামকেই ওদের বেশি পছন্দ। এ দুই শহরের মেয়ররাও তাদের খুবই পছন্দ করেন। আপ্যায়নের কোনো ঘাটতি করেন না তারা। জলজট শহরবাসীর জন্য মহাদুর্ভোগ বয়ে আনলেও সাময়িক প্রতিবেশী হিসেবে ওরা মন্দ নয়। রাস্তাঘাটের তেরোটা বাজলেও নগর ভবন ও ঠিকাদারদের মনে আনন্দের জোয়ার নামে। সেই জোয়ারে ভাসতে ভাসতে তারা কোটিপতি হওয়ার স্বপ্নে বিভোর থাকেন। তাদের মধ্যে অনেকেই বলে থাকেন, জলজট এলে নগরবাসীর নৌকা চড়ার সুযোগ তৈরি হয়। ঘরে বসে এ রকম সুযোগ কজনার ভাগ্যে জোটে!

নদীমাতৃক দেশ বলে কথা। তাই বন্যার সঙ্গে আমাদের বসবাস করতে হবে এবং বহুকাল ধরে আমরা তা করছি। দুর্নীতির পর বন্যাই আমাদের সবচেয়ে নিকটতম প্রতিবেশী। বন্যার কারণ অনুসন্ধান করলেও দেখা যায়, এর পেছনে দেশি ও আন্তর্জাতিক দুর্নীতির হাত রয়েছে। সাম্প্রতিক সময়ে আমাদের দেশের হাওরাঞ্চলে যে বন্যা হয়ে গেল তার পেছনে ছিল দেশজ দুর্নীতি। আর দেশের অভ্যন্তরে যে বন্যা চলছে, সেখানে রয়েছে দেশি-বিদেশি অর্থাৎ যৌথ উদ্যোগে গৃহীত দুর্নীতি। প্রকৃত অর্থে একমাত্র দুর্নীতির কারণেই আমাদের সব দুর্ভোগ।

চলমান বন্যায় এ পর্যন্ত জীবনহানি হয়েছে ২৬ জনের। পানিবন্দি মানুষের সংখ্যা কয়েক লাখ। পানির নিচে তলিয়ে গেছে ২০টি জেলা। ৫ জেলায় সড়ক ও রেল যোগাযোগ বন্ধ। ১৮ পয়েন্টে পানি প্রবাহিত হচ্ছে বিপৎসীমার ওপর দিয়ে। বাঁধ ভেঙে প্লাবিত হয়েছে ফসলের মাঠ। ভেসে গেছে মাছের খামার। ক্ষয়ক্ষতির পরিমাণের কথা উল্লেখ না করেই বলা যায়, এবারের বন্যায় যে ক্ষতি হয়েছে তা দিয়ে একসঙ্গে বাংলাদেশের সব নদীকে ড্রেজ করা সম্ভব, যদি সেই প্রকল্পকে দুর্নীতির হাত থেকে রক্ষা করে চালানো যায়। নদী ড্রেজিং করে যদি রিজর্ভার তৈরি করা যায়, তাহলে বন্যাকে আমাদের অন্যতম নিকট প্রতিবেশীর তালিকা থেকে বাদ দেওয়া সম্ভব। অতএব এক কথায় বলতে হলে এভাবেই বলা যায়, দুর্নীতিকে সরাতে পারলে কোনো প্রতিবেশী আমাদের আর কোনো ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারবে না। এটাই আমাদের বিশ্বাস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist