reporterঅনলাইন ডেস্ক
  ২৬ জুলাই, ২০১৭

পানিতে ভাসছে চট্টলা...

প্রকৃতির কাছে মানুষ যে কত অসহায়। প্রতিনিয়তই তার প্রমাণ মিলছে। তার পরও কমছে না মানুষের হিংস্রতা। প্রতিনিয়তই ক্ষতবিক্ষত করে চলেছে প্রকৃতির কোনো না কোনো অঙ্গপ্রত্যঙ্গ। ফলে প্রকৃতি কতটা ক্ষতিগ্রস্ত হচ্ছে জানা না গেলেও আমরা যে ক্ষতিগ্রস্ত হচ্ছি, তা হাড়ে হাড়ে টের পেলেও স্বভাবকে বদলাতে পারিনি। আর সে কারণে দুর্যোগও যেন কাঁধে চেপে বসেছে সিন্দাবাদের দৈত্যের মতো। অথৈ পানিতে আমরা হাবুডুবু খাচ্ছি। চলতি মাসেই পাঁচ-পাঁচবার পানিতে ডুবেছে বন্দরনগর চট্টগ্রাম। এখনো পানিবন্দি নগরের প্রায় প্রতিটি মানুষ। স্থবির জনজীবন। চট্টগ্রাম সিটি করপোরেশনের ৫০ শতাংশ এলাকা তলিয়ে গেছে কয়েক ফুট পানির নিছে। শহরের ভেতরে যান চলাচল কার্যত বন্ধ। খাতুনগঞ্জ তলিয়ে যাওয়ায় শত শত কোটি টাকার পণ্য ইতোমধ্যেই নষ্ট হয়ে গেছে।

এদিকে চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে পাহাড়ধসের আশঙ্কা করা হচ্ছে। পাহাড়ে যেসব মানুষ এখনো রয়ে গেছে, তাদের এলাকা ছেড়ে চলে আসার জন্য মাইকিং করা হচ্ছে। এরই মধ্যে কাটা পাহাড়গুলোতে বড় ধরনের ধস নামতে পারে বলে শঙ্কায় রয়েছে প্রশাসন। উজান থেকে নেমে আসা পানির ঢলের সঙ্গে নেমে আসা কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের ভেতরে জমে থাকা বাড়তি পানি ছেড়ে দেওয়ার ফলে যুক্ত হয়েছে বাড়তি দুর্ভোগ। সর্বকালের সর্ব রেকর্ড ভঙ্গ করে পানিবন্দি হয়েছে বন্দরনগর।

চট্টগ্রামবাসী প্রতি বছরই এ ধরনের সমস্য্যায় পড়ে। কিন্তু প্রতিকারের কোনো গন্ধ খুঁজে পাওয়া যায় না। শুধু চট্টগ্রাম কেন! এ সমস্যায় কমবেশি সবাই ভুক্তভোগী হলেও আজ অবধি সমাধানের লক্ষ্যে কোনো বাস্তবসম্মত কর্মসূচি নিয়ে কাউকে এগিয়ে আসতে দেখা যায়নি। যেটুকু হয়েছে তার সিংহভাগই আটকে গেছে দুর্নীতির জালে। ফলে দুর্যোগের মাত্রা বাড়তে বাড়তে এখন গলাজলে এসে দাঁড়িয়েছে। আগামীর যেকোনো সময়ে তা মাথাকে অতিক্রম করতে পারে। তখন মৃত্যুকে অবগাহন করা ছাড়া মানুষের হাতে আর কোনো পথ খোলা থাকবে না।

আমরা মনে করি, কালক্ষেপণ না করে প্রকৃতির সঙ্গে বন্ধুত্ব স্থাপনের এটাই শ্রেষ্ঠ সময়। একই সঙ্গে আর অবহেলা নয়। প্রকৃতিকে রক্তাক্ত না করে প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারে আমাদের বন্যা প্রতিরোধে এগিয়ে যাওয়ার সময় এসেছে। সরকার এবং দেশের প্রতিটি নাগরিককে ব্যক্তিস্বার্থের ঊর্ধ্বে থেকে সততার সঙ্গে বন্যা মোকাবিলায় এগিয়ে আসতে হবে। অন্যথায় নূহের প্লাবনের মতো এক মহাপ্লাবন আমাদের অস্তিত্বকে বিপন্ন করে তুলবে; যা কখনোই আমাদের কাম্য হতে পারে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist