reporterঅনলাইন ডেস্ক
  ২৫ জুলাই, ২০১৭

বিপর্যয়ের কারণগুলো খতিয়ে দেখতে হবে

আমরা বরাবরই মানসম্মত শিক্ষার কথা বলি। পাশাপাশি অগ্রগতির নামে চালাই নানারকম পরীক্ষা-নিরীক্ষা। কিন্তু এসব নিরীক্ষায় ইতিবাচক প্রাপ্তির যোগ প্রত্যাশার তুলনায় অনেক কমই হচ্ছে, যার নির্মম শিকার অসহায় শিক্ষার্থীরা। কয়েক বছর ধরে এইচএসসিসহ সমমানের অন্যান্য পরীক্ষার ফলাফলে আমরা তার নজির দেখতে পাচ্ছি। এবারও তার ব্যতিক্রম হয়নি; প্রায় একই চিত্র উঠে এসেছে। এর আগে এইচএসসি ও সমমানের পরীক্ষার পাসের হার যেখানে হু হু করে বাড়ছিল, এবার তাতে ধাক্কা লেগেছে। এতে শুধু বোর্ডভিত্তিক পাসের হারই কমেনি, কমেছে সার্বিক পাসের হারও।

গত রোববার চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন শুধু এইচএসসি পরীক্ষার গড় পাসের হার ৬৬ দশমিক ৮৪ শতাংশ। গতবার এই হার ছিল ৭২ দশমিক ৪৭ শতাংশ। এখানেও পাসের হার কমেছে। অন্যদিকে, মাদরাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ডেও গতবারের তুলনায় ফল খারাপ হয়েছে। মাদরাসা বোর্ডে এবার পাসের হার ৭৭ দশমিক ২ শতাংশ। এই বোর্ডে পাসের হার কমেছে ১১ শতাংশের বেশি। অন্যদিকে কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৩৩ শতাংশ। গতবার এই হার ছিল ৮৪ দশমিক ৫৭ শতাংশ। এই ফলাফলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিস্মিত না হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ করে কুমিল্লা শিক্ষা বোর্ডে এইচএসসির ফল বিপর্যয় নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি সামগ্রিক ফলাফলের ওপর গুরুত্ব আরোপের কথা বলেছেন।

এবারকার ফল নিয়ে বিশেষজ্ঞদের বিশ্লেষণে দেখা গেছে, মূলত আটটি কারণে এই বিপর্যয় ঘটেছে। প্রতিটি বিষয়ে গ্রেস নাম্বার না দেওয়া, কুমিল্লা বোর্ডে পাসের হার কমে যাওয়া, বিভিন্ন বোর্ডে ইংরেজিসহ কঠিন বিষয়ে ভীতি, মানবিক বিভাগে ৪০ শতাংশের বেশি শিক্ষার্থী ফেল করা, উত্তরপত্র মূল্যায়নে নতুন পদ্ধতির প্রবর্তন, প্রশ্নপত্র তুলনামূলক কঠিন হওয়া, স্বচ্ছভাবে পরীক্ষা নেওয়া এবং পাসের হার বাড়ানো সংক্রান্ত সরকারের নির্দেশনা না দেওয়ার কারণেই মূলত পাসের হার কমেছে। তবে বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের মতামত হলো, নতুন পদ্ধতিতে উত্তরপত্র মূল্যায়ন এবং কুমিল্লা শিক্ষা বোর্ডের ফল বিপর্যয় এবার এইচএসসি পরীক্ষার সামগ্রিক ফলের ওপর প্রভাব ফেলেছে।

তবে জাতির স্বার্থে সংশ্লিষ্ট সবাইকে এসব বিষয়ের দিকে নজর দিতে হবে। বিশেষ করে কলেজগুলোতে শিক্ষক সংকট, শিক্ষকদের যথাযথ প্রশিক্ষণ না থাকা এবং নিয়মিত ক্লাস না হওয়াসহ রয়েছে নানারকম সমস্যা। আর মেধাবী শিক্ষকের অপ্রতুলতা তো রয়েছেই। মনে রাখতে হবে, আমাদের শিক্ষার্থীরা অনেক মেধাবী। কিন্তু আমরা তাদের সঠিক দিকনির্দেশনা দিতে পারছি না। এসব বিষয়ের যথাযথ মূল্যায়নসহ ফল বিপর্যয়ের কারণগুলো খতিয়ে দেখতে হবে, যাতে ভবিষ্যতে আমরা তা কাটিয়ে উঠতে পারি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist