এ এফ এম ফৌজি চৌধুরী

  ২৫ জুন, ২০১৭

প্রসঙ্গ

ঈদ আনন্দ

পবিত্র ঈদুল ফিতর সমাগত। মাহে রমজানের সিয়াম সাধনার পর শাওয়াল মাসের নয়া চাঁদ প্রত্যেক মুসলমানের হৃদয়ে বয়ে আনে নির্মল আনন্দের বার্তা। পবিত্র এ ঈদ মুসলিম মিল্লাতের অন্যতম শ্রেষ্ঠ খুশির দিন। উৎসবের দিন। একে অপরের প্রতি অর্থাৎ ধনী-গরিব নির্বিশেষে সহনশীলতা ও মহব্বত প্রকাশের দিন। উল্লেখ্য, মহান আল্লাহর হুকুম অত্যন্ত নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে পালন করতে পারার জন্যই পবিত্র ঈদুল ফিতরের খুশি। কুপ্রবৃত্তির তথা সব ধরনের অন্যায় কর্মকা-ের বিরুদ্ধে সংগ্রামে জয়ী হওয়ার জন্যই অত্যাসন্ন পবিত্র ঈদুল ফিতর। পবিত্র এ ঈদের খুশি ও আনন্দ সব শ্রেণি ও পেশার আদম সন্তানের সঙ্গে ভাগাভাগি করে নেওয়ার জন্যই পবিত্র ঈদ।

ত্যাগের মধ্য দিয়েই আমরা পবিত্র ঈদের উৎসব আর আনন্দের ভাগীদার হতে পারি। সত্যিকার অর্থে ঈদের আনন্দ তাদের জন্যই, যারা মাহে রমজানে সিয়াম সাধনার মাধ্যমে কুপ্রবৃত্তি তথা ষড়রিপুর বিরুদ্ধে আত্মিক জিহাদ করেছেন। যারা তাকওয়া, সবর, সহমর্মিতা, সততা, উদারতা ইত্যাদি বিষয়ে ইসলামী মতাদর্শগতভাবে শিক্ষা অর্জন ও আত্মস্থ করেছেন, পবিত্র ঈদ তো তাদের জন্যই পূর্ণাঙ্গ আনন্দের বার্তা বয়ে আনে। সিয়াম সাধনার মাধ্যমে আত্মশুদ্ধি ও পবিত্রতা অর্জনের লক্ষ্যে যারা অনুশীলন করেছেন কিংবা বিজয়ী হয়েছেন, বস্তুত তাদের জন্যই পবিত্র ঈদুল ফিতরের আনন্দ।

অত্যন্ত রূঢ় হলেও এ কথা সত্য যে, দীর্ঘ এক মাস রোজায় যারা সিয়াম সাধনায় লিপ্ত হয়নি, যারা মাহে রমজানের গুরুত্বকে অবহেলা করেছে, যারা কৃপণ, সংকীর্ণমনা ও অহংকারী, অর্থপিশাচ, মোনাফেক ও দোদুল্যমান তারা প্রকৃতপক্ষে পবিত্র ঈদের দিনে যথার্থভাবে খুশির শরিক হতে পারে না। সত্যি কথা বলতে কী! এসব আত্মকেন্দ্রিক ও স্বার্থপর মানুষ দুর্ভাগ্যজনকভাবে আত্মানুসন্ধান থেকে বঞ্চিত থাকে সর্বদা। কেননা, মাহে রমজান হলো, প্রত্যেক মুসলমানের জন্য প্রশিক্ষণের মাস। এ প্রশিক্ষণের লক্ষ্য হচ্ছে তাকওয়া অর্জন করা ও মুত্তাকী হওয়া। অধিকন্তু, তাকওয়া অর্জন ও মুত্তাকী হওয়া প্রত্যেক মুসলমানের জন্য আবশ্যিক শর্ত। কেননা, একজন মানুষ কেবল মুত্তাকী হলেই ইনসানে কামিল হওয়ার পথে অগ্রসর হতে পারে। আর এ কথা সত্য যে, ইনসানে কামিল হওয়াটাই মানবজীবনে একমাত্র ব্রত ও লক্ষ্য হওয়া অপরিহার্য। বলা যায়, মহান আল্লাহর দাসত্ব মেনে নিতে পারলেই ইনসানে কামিল হওয়া সম্ভব। এ জন্য মাহে রমজানের সিয়াম সাধনাই ইনসানে কামিল হওয়ার গুণগুলো মানব জীবনে অর্জনের লক্ষ্যে বিশেষ প্রশিক্ষণ হিসেবে গণ্য। কেবলমাত্র এ জন্যই মাহে রমজানের ইবাদত ও প্রশিক্ষণকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে। এটা অত্যন্ত বাস্তব সত্য যে, সত্যিকার ইনসানে কামিল ব্যক্তিই পরিবার, সমাজ তথা রাষ্ট্রীয় জীবনের সর্বক্ষেত্রে ইনসাফ, কল্যাণ, সুবিচার ও শান্তি প্রতিষ্ঠা করতে পারে। বলা আবশ্যক, এ জন্যই পবিত্র ঈদুল ফিতর মাহে রমজানের গভীরতায় সমৃদ্ধ। আলহামদুলিল্লাহ! আল্লাহ রাব্বুল আলামীনের কৃপায় আমরা যারা এখনো জিন্দা রয়েছি, তাদের হৃদয়ের প্রান্তে উপনীত হয়েছে পবিত্র ঈদুল ফিতর।

সিয়াম সাধনার প্রেক্ষিতে দুনিয়ার দেশে দেশে শাওয়ালের চাঁদ উদয়ের সঙ্গে সঙ্গেই পবিত্র ঈদুল ফিতরের আনন্দের বার্তা ও উৎসবের বন্যা বয়ে যাবে মুসলিম মিল্লাতের মাঝে। বলাই বাহুল্য, এ উৎসব নির্মল আনন্দের ও শান্তির। বিশ্ব মানবতা ও ভ্রাতৃত্ব বন্ধনের উৎসব পবিত্র ঈদুল ফিতর। পক্ষান্তের ফিতর এক প্রকার দান। তাই ঈদুল ফিতর সেই আনন্দেরই দান।

এ দান মানুষের হৃদয়ের। আর সেই আনন্দ মানুষের হৃদয় হতে উৎসারিত স্বতঃস্ফূর্ত চেতনারই বহিঃপ্রকাশ। আমরা কামনা করি, পবিত্র ঈদুল ফিতরের দিনে বাংলাদেশের মুসলমান এবং ব্যাপক অর্থে সব মানুষের হৃদয়ে এবং মুসলিম উম্মাহ তথা বিশ্ববাসীর হৃদয় আনন্দ ও সৌভ্রাতৃত্বের চেতনায় ভাস্বর হয়ে উঠুক। সবাইকে ঈদ মোবারক।

লেখক : কলামিস্ট

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist