reporterঅনলাইন ডেস্ক
  ২২ জুন, ২০১৭

আবার বন্যার আশঙ্কা

হাওরাঞ্চলের ক্ষত শুকাতে না শুকাতে আবার দরজায় কড়া নাড়তে শুরু করেছে উজানের ঢল। ভারতের ত্রিপুরা রাজ্যের পাহাড়ি ঢল আর টানা বর্ষণে হবিগঞ্জের খোয়াই নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কোনো কোনো স্থানে নদীর পাড় উপচে ঢলের পানি আবার গ্রাস করতে চাইছে সাজানো সংসার। পানির প্রচ- চাপে প্রতিরক্ষা বাঁধ পড়েছে হুমকির মুখে। খোয়াই নদীর পানি বিপৎসীমার ২৮০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আশঙ্কাজনক হারে বাড়ছে নদীর পানি। মাইকিং করে শহরবাসীকে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. তাওহিদুল ইসলাম জানিয়েছেন, এর আগে খোয়াই নদীতে এত পানি হয়েছে বলে তার জানা নেই। সূত্র বলছে, নদীর উজানে ভারতে নির্মিত বাঁধের পানি ছেড়ে দেওয়ায় খোয়াই নদীতে বন্যা দেখা দিয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. তাওহিদুল ইসলামকে উদ্দেশ করে আম জনতার পক্ষ থেকে বলতে হয়, আপনাদের নাটকীয় সংলাপ বন্ধ করে বাস্তবতার দিকে ফিরে তাকান। আমরা ফী-বছরই বৃহত্তর সিলেট ও ময়মনসিংহের হাওর এলাকায় বন্যা হতে দেখছি। ক্ষয়ক্ষতির পরিমাণও জেনেছি। আপনারা দেখেননি এবং শোনেননি। তাই আপনি বলতে পেরেছেন, এর আগে খোয়াই নদীতে এত পানি হয়েছে বলে আপনার জানা নেই। তবে এ কথা নিশ্চয়ই জানতে ভুল করেননি যে, বাঁধ ভেঙে জনপদ প্লাবিত হওয়ার মধ্য দিয়ে আপনার সৌভাগ্যের দরজা খুলতে বসেছে। একদিকে বাঁধ ভেঙে প্লাবিত হবে জনপদ, বিপরীতে মেরামতের জন্য তৈরি হবে টেন্ডার। ফী-বছরই যেভাবে হয়ে থাকে। সেই সঙ্গে আপনার পকেটের স্বাস্থ্যও ভালো হবে। জনাব নির্বাহী কর্মকর্তা, আপনাকে উদ্দেশ করে বলার অর্থ এই নয় যে, শুধু ব্যক্তি আপনাকে বলা হয়েছে। আপনাকে বহুবচন হিসেবে ব্যবহার করা হয়েছে। পকেটের স্বাস্থ্য ভালো করা থেকে নিজেদের বিরত রেখে আপনারা রাষ্ট্র ও জনগণের স্বাস্থ্যকে ভালো রাখার চেষ্টা করুন।

ইতোমধ্যেই এ দেশের আপামর জনতা জানতে পেরেছে, সাম্প্রতিক সময়ে হাওরের বন্যায় যে ক্ষতি হয়েছে তা দিয়ে পদ্মা সেতুর মতো তিনটি সেতু নির্মাণ করা যেত। আমরা প্রতি বছর কোনো মেরামত কর্ম আর দেখতে চাই না। এ দেশের মানুষ চায় একটি স্থায়ী সমাধান। যে সমাধানে নদীর পাড় অথবা বাঁধ ভেঙে জনপদকে আর প্লাবিত হতে হবে না। আমরা দেখতে চাই, উজান থেকে নেমে আসা পানি সংরক্ষণের জন্য রিজারর্ভার তৈরি হচ্ছে। তৈরি হচ্ছে এমন বাঁধ, যা অতিক্রম করার সাধ্য থাকবে না উজান থেকে নেমে আসা কোনো জলপ্রপাতের। আমাদের বিশ্বাস, এ কাজ আমরা পারবই। শুধু শুরুটাই বাকি!

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist