দিলীপ কুমার আগরওয়ালা

  ২৯ মার্চ, ২০১৭

মতামত

জঙ্গিবাদ দমন ও সচেতনতা

সিলেটে জঙ্গি আস্তানায় নিরাপত্তা বাহিনীর অভিযান চলার সময় বোমা হামলায় দুই পুলিশ কর্মকর্তাসহ ছয়জনের প্রাণহানি ঘৃণিত গণদুশমনদের বিরুদ্ধে আরো শক্ত লড়াইয়ের তাগিদ সৃষ্টি করেছে। জঙ্গিরা যে কতটা বেপরোয়া তা সিলেটে আবারও প্রমাণিত হয়েছে। জঙ্গি দমনে নিরাপত্তা বাহিনীর সাফল্যকে ম্লান করতেই মানবতার শত্রুরা যে উঠে পড়ে লেগেছে, তা তাদের অপতৎপরতায় অনেকখানিই স্পষ্ট। স্বাধীনতার মাসে র‌্যাবের দুটি স্থাপনায় ও শাহজালাল বিমানবন্দরে আত্মঘাতী বোমা বিস্ফোরণের পরপরই সিলেটে জঙ্গি স্থাপনায় নিরাপত্তা বাহিনীর অভিযানের সময় বোমা হামলায় ছয়জনের প্রাণহানিকে খাটো করে দেখার কোনো অবকাশ নেই। অঘটনের জন্য স্বাধীনতার মাসকে বেছে নেওয়ার বিষয়কেও উদ্দেশ্যমূলক বলে মনে করা যেতে পারে। বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের বিরুদ্ধে চ্যালেঞ্জ সৃষ্টি করতেই বিবেক বিকিয়ে দেওয়া জঙ্গিবাদীরা একের পর এক আঘাত হানার চেষ্টা চালাচ্ছে। স্বভাবতই তাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলাও সময়ের দাবি হয়ে দাঁড়িয়েছে।

দুর্ভাগ্যজনক হলেও সত্য, জঙ্গি নামের গণদুশমনদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার বদলে রাজনৈতিক অঙ্গনের কেউ কেউ নিরাপত্তা বাহিনীর অভিযানকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা চালাচ্ছে। জঙ্গিবাদীদের সহযোগীরা সামাজিক প্রচার মাধ্যমে সাধারণ মানুষের মনোবল নষ্ট করার অপচেষ্টা চালাচ্ছে। জঙ্গিবাদ দমনে এ ধরনের অপপ্রচার বন্ধেও উদ্যোগ নিতে হবে।

জঙ্গিদের যেকোনো ধরনের তৎপরতাই দেশের জন্য ভয়ঙ্কর। আমরা কোনোভাবেই চাই না জঙ্গিদের তৎপরতার কাছে জিম্মি হোক মানুষের স্বাভাবিক জীবন। জঙ্গি সংগঠনগুলোর উত্থান স্বাভাবিকভাবেই সামাজিক স্থিতিশীলতা নষ্ট করে। বাংলাদেশের মতো একটি সহনশীল ও সম্প্রীতির দেশে জঙ্গি উত্থানের মতো ঘটনা আর কোনোভাবেই যেন না ঘটে, তা নিশ্চিত করতে হবে। সরকার জঙ্গি দমনে কঠোর উদ্যোগ গ্রহণ করবে বলে আমরা বিশ্বাস করি। ধরপাকড়ের পাশাপাশি জঙ্গিদের অর্থপ্রবাহ বন্ধ করতে হবে। সরলতার সুযোগ নিয়ে জঙ্গিরা বিভিন্নভাবেই সাধারণ মানুষকে তাদের তৎপরতায় সম্পৃক্ত করতে সচেষ্ট থাকে।

সন্ত্রাস ও জঙ্গিবাদ এ মুহূর্তে একটি বিশ্বজনীন সমস্যা। এই ঘৃণ্য আপদ বিশ্বশান্তির জন্য ইতোমধ্যে বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়িয়েছে। এর অপচর্চা বেশ কিছু দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব এবং উন্নয়নকে প্রশ্নবিদ্ধ করে তুলেছে। বৈশ্বিক শান্তি ও স্থিতিশীলতার জন্যও তা বিসম্বাদ সৃষ্টি করে চলেছে। বাংলাদেশ প্রথম থেকেই সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। এই জঘন্য আপদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াইয়ের প্রাসঙ্গিকতাকে স্বীকার করে বিশ্বসম্প্রদায়ের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়েছে বাংলাদেশ।

সন্ত্রাস ও জঙ্গিবাদকে বৈশ্বিক সমস্যা হিসেবে উল্লেখ করে এ চ্যালেঞ্জ মোকাবিলায় সব রাষ্ট্রকে একযোগে কাজ করার আহ্বান জানানো হয়েছে বাংলাদেশের পক্ষ থেকে। বাংলাদেশের এ অবস্থান বিশ্ব শান্তি এবং সব জাতির সহাবস্থানের পরিবেশ নিশ্চিত করার যৌক্তিক প্রত্যাশার সঙ্গে সঙ্গতিপূর্ণ। ধর্মের নামে সন্ত্রাস ও জঙ্গিবাদের অপচর্চা মাথাচাড়া দিয়ে উঠলেও তা প্রতিটি ধর্মীয় মতবাদের মূল চেতনার পরিপন্থী। পৃথিবীর প্রতিটি ধর্ম শান্তি ও মানবতার পক্ষে। প্রতিটি ধর্ম সন্ত্রাস ও অসহিষ্ণুতার বিরুদ্ধে তার অনুসারীদের সতর্ক করে দিয়েছে। সন্ত্রাস ও জঙ্গিবাদের উপাসকরা নিজেদের মতলব হাসিলের জন্য ধর্মকে বর্ম হিসেবে ব্যবহার করলেও তাদের সঙ্গে ধর্মীয় মূল্যবোধের যে দূরতম সম্পর্কও নেই তা সহজে অনুমেয়। এ আপদের বিরুদ্ধে বিশ্ব সমাজের ঐক্যবদ্ধ প্রয়াসের যে আহ্বান বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়েছে, তা সংশ্লিষ্ট সব দেশের বিবেচনায় আসবে এমনটিই কাক্সিক্ষত।

আমাদের এই গ্রহকে শান্তির গ্রহে পরিণত করতে চাইলে, এ গ্রহের ৭০০ কোটি মানুষের জীবনযাত্রার মানকে কাক্সিক্ষত পর্যায়ে নিতে চাইলে এ প্রয়াসের প্রতি বিঘœ সৃষ্টিকারী সন্ত্রাস ও জঙ্গিবাদের উপাসকদের বিরুদ্ধে রুখে দাঁড়াতেই হবে। এটি শুধু বাংলাদেশ নয়, বিশ্বের সব দেশের সব মানুষের কর্তব্য বলে বিবেচিত হওয়া উচিত।

বাংলাদেশে নিষিদ্ধ জঙ্গি সংগঠনগুলো অস্তিত্ব সংকটে আছে। তাদের কর্মকা- নিষিদ্ধ। অন্যদিকে প্রতিবেশী দেশের বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলোও অস্তিত্ব সংকটে ভুগছে। এ অবস্থায় রাজনৈতিক মতপার্থক্যের সুযোগ নিয়ে সংগঠিত হয়ে তারা সরকারের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে। এ অবস্থায় সরকারকেই দায়িত্বশীল ও কঠোর ভূমিকা পালন করতে হবে। কাজে লাগাতে হবে গোয়েন্দা বিভাগকে। জঙ্গি সংগঠনগুলোকে সংগঠিত হওয়ার আগেই তাদের নিষ্ক্রিয় করতে হবে। জঙ্গিদের সাংগঠনিক কার্যক্রম ভেঙে দিতে পারলে তাদের মনোবলও ভেঙে যাবে। অন্যদিকে রাজনৈতিক দিক থেকেও নানা কার্যক্রম নিয়ে জঙ্গি উত্থানের সম্ভাবনা নস্যাৎ করতে হবে। এ ক্ষেত্রে সরকারের রাজনৈতিক ও সাংগঠনিক শক্তিকে কাজে লাগাতে হবে। ব্যবহার করতে হবে মিডিয়াকেও। গড়ে তুলতে হবে জনসচেতনতা। জনগণের মধ্যে সচেতনতা গড়ে তুলতে পারলে জঙ্গিবাদ কোনোভাবেই মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না।

লেখক : ব্যবস্থাপনা পরিচালক, ডায়মন্ড ওয়ার্ল্ড লিমিটেড

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist