reporterঅনলাইন ডেস্ক
  ১৯ জানুয়ারি, ২০১৭

রাজনীতি ও দখলবাজি যেন সহোদর

জনগণের সেবা করা রাজনীতির ও রাজনীতিকদের উদ্দেশ্য বলে সবার কাছে গ্রহণীয়। কিন্তু সে সেবা জনসেবা না হয়ে আত্মসেবায় পরিণত হলেই বিপদ ডেকে আনে। আমাদের দেশে রাজনীতির পরিণতি সেদিকে ধাবিত হচ্ছে বলেই অভিজ্ঞ মহলের অভিমত। এ দেশে আজ রাজনীতি ও দখল বাণিজ্য যেন একে অপরের ভাই। অনৈতিক উপায়ে অর্থ-সম্পদ বৃদ্ধির প্রশ্নে তাদের আত্মীয়তা। আমাদের দেশের রাজনীতিতে এর অনুশীলনও ব্যাপক।

রাজনীতি যখন বাণিজ্যে পরিণত হয়, সমাজে তখন দখলের প্রবণতাও বৃদ্ধি পায়। এই প্রবণতা রোধের ব্যবস্থা স্বাধীনতা-পরবর্তীকালে গড়ে ওঠেনি। ভবিষ্যতে হওয়ার কোনো সম্ভাবনা আছেÑএমন কোনো প্রমাণও চোখে পড়ছে না। গোটা সমাজ যেন হরিলুটের চাদরে ঢাকা পড়েছে।

পত্রিকায় প্রকাশিত দুটি ঘটনা সম্প্রতি সবার নজরে এসেছে। যার একটি হলো, সুনামগঞ্জের দিরাইয়ে জলমহাল দখলকে কেন্দ্র করে আওয়ামী লীগের সুরঞ্জিত-মতিউর গ্রুপের বন্দুকযুদ্ধ। এ ঘটনায় তিনজন নিহত ও ২০ জন আহত হয়।

গত মঙ্গলবার সকাল ১০টায় উপজেলার কুলঞ্জ ইউনিয়নের ঘোড়ামারা সাতপাকিয়া জারলিয়া জলমহালের দখল নিয়ে সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান ও দিরাই-শাল্লার সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্তের সমর্থকদের মধ্যে জলমহালের দখল নিয়ে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

অপরটি ঢাকার লালবাগে জগন্নাথ সাহা সড়কের জগন্নাথ সাহার পরিত্যক্ত বাড়ি ও পুকুরবিষয়ক। যে পুকুরটি এলাকায় পুষ্পপুকুর নামে পরিচিত। ১৯৬৫ সালে পাকিস্তান-ভারত যুদ্ধের সময় বাংলাদেশ ছেড়ে ভারতে চলে যায় জগন্নাথ সাহার পরিবারের সদস্যরা। তৎকালীন সরকার জগন্নাথ সাহার সম্পত্তি অর্পিত সম্পত্তি হিসেবে ঘোষণা করে। বাড়িটি একসনা ইজারা দেওয়া এবং পুকুরটি সরকারি ব্যবস্থাপনায় জনসাধারণের ব্যবহরের জন্য উন্মুক্ত ছিল। বর্তমানে পুকুরটির কোনো অস্তিত্বই নেই এবং প্রাসাদোপম বাড়িটির একটি অংশ আবর্জনার স্তূপে পরিণত হয়েছে। বাকি অংশ রাজনীতিকদের দখলে।

পুকুর ভরাট করে একাংশে স্থানীয় আওয়ামী লীগ সভাপতি বাড়ি বানিয়েছেন, সিটি করপোরেশনের এক কাউন্সিলরের অনুগত বাহিনী বানিয়েছে দলীয় কার্যালয় এবং শ্রমিক লীগ গ্যারেজ বানিয়ে ভাড়া তুলছে সাধারণের কাছ থেকে। তবে এখানে দখলদারদের মাঝে তেমন কোনো বিরোধ নেই। দখলের প্রশ্নে এরা সহাবস্থানে বিশ্বাসী।

বাংলাদেশের রাজনীতিতে এটি একটি অনৈতিক পরিবর্তন। এখানে রাজনীতিকরা রাজনীতিকে দেশসেবা, জনসেবার মাঝে সীমাবদ্ধ রাখেননি। পরিণত করেছেন অনৈতিক বাণিজ্যে। তবে সবাইকে অবশ্য এ তরিকায় ফেলা যাবে না। এ ধরনের অনৈতিক মানসিকতার বাইরেও আছেন অনেকে।

রাজনীতিতে যে অনৈতিক পরিবর্তন এসেছে। এটি কারও জন্য শুভ নয়। আজ অথবা কাল এর যে বহিঃপ্রকাশ ঘটবে তা গোটা দেশকে অতল গহ্বরে ঠেলে নিয়ে যেতে পারে। নৈতিক-অনৈতিক বলে কোনো কিছুই এর হাত থেকে রেহাই পাবে না।

আমরা মনে করি, এর একটা সুন্দর সমাধান হওয়া দরকার। আর এ জন্য রাজনৈতিক নেতৃত্ব এবং দুর্নীতি দমন কমিশনকে সততার সঙ্গে এগিয়ে আসা জরুরি। কঠোর হাতে এ অনৈতিক বাণিজ্যকে দমন করতে হবে, অন্যথায় নারায়ণগঞ্জের চেয়ে আরো ভয়াবহ কিছু আমাদের দেখতে হতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist