reporterঅনলাইন ডেস্ক
  ০৬ এপ্রিল, ২০২০

এডিবির প্রতিবেদন স্বস্তিদায়ক

করোনাভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতি ভয়াবহ সংকটের মধ্যে পড়তে যাচ্ছে। এতে অনেক উন্নত দেশকেও চরম খেসারত দিতে হবে। কারণ অর্থনীতি বিশ্লেষকদের মতে, প্রায় চার ট্রিলিয়ন ডলারের ক্ষতির সম্মুখীন হতে হবে বিশ্বকে। তবে এ সংকটের মধ্যেও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশের অর্থনীতির জন্য আশাব্যাঞ্জক পূর্বাভাস দিয়েছে। সংস্থাটি বলছে, করোনার প্রভাবের মধ্যেও চলতি ২০১৯-২০ অর্থবছর শেষে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন বা জিডিপির প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ৮ শতাংশ, যা এশিয়ার দেশগুলোর মধ্যে সর্বোচ্চ। বিষয়টি নিঃসন্দেহে আমাদের জন্য স্বস্তিদায়ক বটে। অন্যদিকে করোনাভাইরাসের প্রভাবে বাংলাদেশের অর্থনীতির ক্ষতির পরিমাণ মোট দেশজ উৎপাদনের (জিডিপি) শূন্য দশমিক ২ থেকে শূন্য দশমিক ৪ শতাংশ পর্যন্ত হতে পারে বলে উল্লেখ করেছে (এডিবি)। তবে করোনাভাইরাসের প্রভাব যদি দীর্ঘায়িত হয় সেক্ষেত্রে এই ক্ষতির পরিমাণ আরো বেশি হতে পারে বলে আশঙ্কা করা হয়েছে।

গত শুক্রবার প্রকাশিত ‘এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক-২০২০’ প্রতিবেদনে বলা হয়েছে, সারা বিশ্বে যখন অর্থনৈতিক মন্দা শুরু হয়ে গেছে তখন বাংলাদেশের শক্তিশালী প্রবৃদ্ধির আশা করছে এডিবি। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের আগের আট মাসের (জুলাই-ফেব্রুয়ারি) তথ্য বিশ্লেষণ করে সংস্থাটি উল্লেখ করেছে, করোনার প্রভাব না থাকলে চলতি (২০১৯-২০) অর্থবছর জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৭ দশমিক ৮ শতাংশ। আগামী অর্থবছর এই প্রবৃদ্ধি ৮ শতাংশ পর্যন্ত হতে পারে। তবে এর জন্য রাজনৈতিক স্থিতিশীলতা, ভোক্তাদের আস্থা ও আমদানি-রফতানির গতি ঠিক থাকতে হবে। সেইসঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের সম্প্রসারণশীল মুদ্রানীতি এবং অনুকূল আবহাওয়া থাকতে হবে। প্রতিবেদনটিতে কোভিড-১৯-এর মহামারির প্রভাবে বাংলাদেশের অর্থনীতির প্রাথমিক একটি ক্ষতির হিসাব করা হয়েছে। যা জিডিপির শূন্য দশমিক ২ থেকে শূন্য দশমিক ৪ শতাংশ পর্যন্ত। যদি মহামারির প্রভাব বেশি হয় সেক্ষেত্রে এই ক্ষতির পরিমাণ আরো বেশি হতে পারে। করোনার প্রভাব মোকাবিলায় বাংলাদেশ সরকারের উদ্যোগের প্রশংসা করে বলা হয়েছে, বৃহত্তর ঝুঁকি বিবেচনায় বন্ধ ঘোষণা এবং অর্থনীতির ঝুঁকি মোকাবিলার উদ্যোগ ক্ষতি কমিয়ে আনতে সাহায্য করবে।

প্রসঙ্গত, ২০১৯-২০ অর্থবছরের বাজেটে সরকার ৮ দশমিক ২ শতাংশ জিডিপির প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ঠিক করেছে। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ায় বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের অর্থনীতিও বিপাকে পড়েছে। এ অবস্থার মধ্যে সরকারের নীতিনির্ধারকদের মধ্যে এ প্রতিবেদন আশা জাগাবে। জনসাধারণের মধ্যেও স্বস্তির সঞ্চার ঘটাবে। অতএব এডিবির প্রতিবেদন বিশ্লেষণ ও করণীয় পর্যালোচনা করে সরকারের পক্ষ থেকে এমন ব্যবস্থা নিতে হবে, যাতে করোনা প্রাদুর্ভাব ভয়াবহ পর্যায়ে যেতে না পারে। সরকার সর্বোচ্চ মাত্রায় সচেষ্ট থাকবেÑ এমনটাই আমাদের প্রত্যাশা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close