নিতাই চন্দ্র রায়

  ০৫ এপ্রিল, ২০২০

মতামত

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ এবং প্রান্তিক জনগোষ্ঠীর স্বার্থ সংরক্ষণ

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণের কারণে দেশে প্রায় সব ধরনের অর্থনৈতিক কর্মকা- স্থবির হয়ে পড়েছে। নীরব-নির্জন হয়ে পড়েছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন শহর। বেশি প্রয়োজন না হলে কেউ বাসাবাড়ি থেকে বের হচ্ছেন না। বয়স্ক মানুষ দুশ্চিন্তায় পড়েছেন বেশি। কারণ যাদের ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চরক্তচাপ ও কিডনি রোগ আছে, তাদের এই প্রাণঘাতী ভাইরাসে সংক্রমের সম্ভাবনা অধিক। তাই তাদের অনেকে স্বেচ্ছায় গৃহবন্দি হয়ে আছেন। যাচ্ছেন না জনসমাগমপূর্ণ স্থানে। প্রসাধন, জুয়েলারি, শাড়ি, লুঙ্গি, কাপড়, হার্ডওয়ার ও তৈরি পোশাকের দোকানগুলোতে বেচাকেনা একেবারে কমে গেছে। মানুষ এক অজানা আতঙ্কে ভুগছেন। নিত্যপ্রয়োজনীয় কেনার প্রতিই মানুষের আগ্রহ বেশি। এসব কারণে কর্মহীন হয়ে পড়েছেন দিনমজুর, খেতমজুর, কুলি, ভ্যান, রিকশাচালকসহ স্বল্প আয়ের মানুষ। বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধীদের বিপদও কম নয়। এসব প্রান্তিক দরিদ্র মানুষের দৈনন্দিন সংকট ও নিত্যপ্রয়োজনীয় সামগ্রী বিনামূলে সরকারিভাবে সরবরাহ করার জন্য দাবি জানিয়েছেন দেশের বিভিন্ন বাম রাজনৈতিক দলসহ সামাজিক সংগঠন। তাদের মতে, রাজধানী ঢাকা শহরে কমপক্ষে ৪০ লাখ ভাসমান শ্রমজীবী ও পেশাজীবী মানুষের বাস। করোনার কারণে এসব প্রান্তিক মানুষ কর্মহীন হয়ে মানবেতর জীবনযাপনের দিকে ধাবিত হচ্ছেন। এ ছাড়া দেশের ৪ হাজার ৫৬০টি পোশাক কারখানায় রয়েছে ৪০ লাখ শ্রমিক। ইতোমধ্যেই ৯০টি পোশাক কারখানায় ১০ কোটি মার্কিন ডলারেরও বেশি ক্রয়াদেশ বাতিল ও স্থগিত করা হয়েছে, যা দেশীয় মুদ্রায় ৮৫০ কোটি টাকার কাছাকাছি। পোশাক রফতানির বড়বাজার ইউরোপ ও যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় আরো ক্রয়াদেশ বাতিল ও স্থগিতের আশঙ্কা করা হচ্ছে। করোনা সংক্রমণ রোধে দেশের সর্ববৃহৎ দৌলদিয়া যৌনপল্লী ‘লকডাউন’ করার কারণে ১০ হাজার ৬০০ যৌনকর্মী কোনো খদ্দের না পাওয়ার কারণে অনাহারে মরার আশঙ্কা করছেন। করোনাভাইরাস আতঙ্কে সারা দেশের ব্যবসা-বাণিজ্যে লাল বাতি জ্বলছে। নিম্নআয়ের ক্ষুদ্র ব্যবসায়ীদের আয় উপার্জন বন্ধ হয়ে পড়েছে। ইতোমধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এক গণবিজ্ঞপ্তিতে নভেল করোনাভাইরাসের কারণে রেস্টুরেন্ট, হোটেল, চায়ের দোকান, বেকারি, কনফেকশনারি, ফুচকা-চটপটিসহ ছোট-বড় সব ধরনের খাবার দোকান-পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে। এতে কর্মহীন হয়ে পড়েছে আরো অসংখ্য গরিব অসহায় মানুষ। পরে অবশ্য সাধারণ মানুষের খাদ্য-খাবারের কথা বিবেচনা করে কিছু খাবারের দোকান ও রেস্তোরাঁ খুলে দেওয়া হয়েছে।

এই পরিস্থিতিতে ঢাকা চট্টগ্রামসহ সারা দেশের ভাড়াটিয়াদের বাসাভাড়া ও দোকান-ভাড়া, বিদ্যুৎ বিল, গ্যাস বিলসহ সব ইউটিলিট বিল মওকুফের দাবি জানিয়েছে ভাড়াটিয়া সংগ্রাম পরিষদ। করোনাভাইরাসের কারণে সৃষ্ট সংকট মোকাবিলায় সারা দেশে ১৫ দিনের জন্য ‘লকডাউন’ চায় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। সম্প্রতি (২২.৩.২০২০) দলটির পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এই বিবৃতিতে লকডাউন চলাকালে জনগণের খাদ্য ও চিকিৎসাব্যবস্থা নিশ্চিত করতে এবং একই সঙ্গে শ্রমজীবী দরিদ্র মানুষের প্রতিদিনের খাদ্যের ব্যবস্থা করার দাবি জানানো হয়।

উত্তর আফ্রিকার দেশ তিউনিশিয়ায় করোনাভাইরাসের বিস্তার রোধে সাধারণ অবরোধ (লকডাউন) ঘোষণা করা হয়েছে। গত ২১ মার্চ, দেশটির প্রেসিডেন্ট এ ঘোষণা দেন। এরই মধ্যে দেশটিতে ব্যাংক, রেস্তোরাঁ ও মসজিদ বন্ধ ঘোষণা করা হয়েছে। দরিদ্রদের জন্য আগামী ছয় মাস ঋণ পরিশোধ বন্ধ রেখেছে তিউনিশিয়া। জাতির উদ্দেশে এক ভাষণে প্রেসিডেন্ট কায়েস সায়েদ জনগণকে ভীত ও আতঙ্কিত না হয়ে জরুরি প্রয়োজন ছাড়া বাসা থেকে বের না হওয়ার আহ্বান জানান এবং উল্লেখ করেন জাতির এই দুর্দিনে রাষ্ট্রের পক্ষ থেকে জনগণের খাবার, স্বাস্থ্য ও নিরাপত্তার মতো জরুরি সেবা প্রদান নিশ্চিত করা হবে।

করোনার ভয়াবহ পরিস্থিতি মোকাবিলায় রাজ্যের সব নাগরিকের ভরণপোষণের দায়িত্ব নিল কেরালার বামপন্থি সমাজতান্ত্রিক সরকার। এ সংকটে নাগরিকদের সুরক্ষায় সংকটকালীন বিশেষ প্যাকেজ ঘোষণা করেছে রাজ্য সরকার। করোনা শুধু স্বাস্থ্য সমস্যাই নয়, এর সঙ্গে জড়িত রয়েছে অর্থনীতি, সামাজিক ও মানবিক সমস্যা। এসব দিক বিবেচনা করেই কেরালার প্রতিটি নাগরিকের জন্য এক মাস বিনা মূল্যে খাবার জোগান দেবে পিনারাই বিজয়ের সরকার। কার কত আয় এসব বিষয় বিবেচনা না করে সবার জন্য সমান এবং একই ধরনের রেশন চালু থাকবে সংকটকালীন। ফলে করোনা লকডাউন ঘোষণাকালীন সাধারণ মানুষ সংকটে পড়বে না। শুধু বিনা মূল্যে রেশনই নয়, রাজ্য ও রাজ্যবাসীর জন্য একগুচ্ছ কল্যাণকর ও ইতিবাচক পদক্ষেপের কথাও ঘোষণা করেছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী বিজয়ন ২০ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেন। এই বিপুল পরিমাণ অর্থ একদিকে যেমন স্বাস্থ্য খাতে ব্যয় হবে, অন্যদিকে ঋণ মওকুফেও সহায়তা করবে। এই অর্থ সামাজিক কল্যাণ ভাতা, ভর্তুকিযুক্ত খাদ্যদ্রব্য, করছাড়, এড়িয়া ছাড়সহ বিভিন্ন ক্ষেত্রে ভাগ করে বরাদ্দ করা হয়েছে। আর যারা কোনো ধরনের ভাতার আওতাভুক্ত নন, তাদের জন্যও হাজার টাকা করে বরাদ্দ করা হয়েছে। ৫০০ কোটি টাকার হেল্?থ প্যাকেজও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। সেপ্টেম্বর মাস থেকে যেসব হোটেল চালু হওয়ার কথা ছিল, সেগুলো এ মাস থেকেই চালু করা হবে। সেসব হোটেলে খাবারের দামও ২৫ থেকে ২০ টাকায় কমানোর কথা রয়েছে। কোনো ধরনের জরিমানা ছাড়াই বিদ্যুৎ এবং পানির বিল এক মাস পরও পরিশোধ করতে পারবেন রাজ্যবাসী। কোভিড-১৯ ভাইরাসের কবল থেকে রাজ্যের প্রতিটি মানুষকে বাঁচাতে যেমন কঠোর পদক্ষেপ নিয়েছে, বিজয়ন সরকার তেমনি রাজ্যের অর্থনীতিকে চাঙা রাখতেই মুখ্যমন্ত্রীর এই শক্তিশালী উদ্যোগ। এই মহামারির কারণে সাধারণ মানুষের জীবনযাপন একেবারে বিপর্যস্ত। কেরালা রাজ্য সে কারণে বিশাল অঙ্কের এক ক্ষতির মুখে পড়েছে, যা অর্থনীতিকে দুর্বল করে দিচ্ছে। ভেঙে পড়া অর্থনৈতিক পরিকাঠামোকে বাঁচিয়ে তুলতেই এই প্যাকেজের ঘোষণা। রাজ্যে কমপক্ষে ৫০ লাখ মানুষ বিভিন্ন সামাজিক সুরক্ষা ভাতা পেয়ে থাকেন। সেই ভাতাও দুই মাসের আগাম হিসেবে দেওয়া হবে এ মাসেই।

বাংলাদেশের যে সংকটময় পরিস্থিতিতে ভাইরাসের সংক্রমণ এড়াতে প্রয়োজনে জরুরি অবস্থা জারির পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একই সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করে কোনো কোনো শহর লকডাউন করা উচিত বলে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা। বাংলাদেশ একটি জনবহুল দেশ। এখানে প্রতিবর্গ কিলোমিটারে ১ হাজার ১১৫ লোকের বাস। দারিদ্র্যের হার ২০ দশমিক ৫ শতাংশ। অর্থনৈতিক অবস্থাও চীন, ইতালি ও দক্ষিণ কোরিয়ার মতো নয়। তবে করোনার ভয়াবহ সংক্রমণ থেকে বাঁচতে হলে প্রয়োজনে আমাদেরও লকডাউনে যেতে হবে। সে ক্ষেত্রে কেরালার বাম সরকারের মতো বাংলাদেশ সরকারকেও প্রান্তিক ও দরিদ্র জনগোষ্ঠীর জন্য প্যাকেজ কর্মসূচি গ্রহণ করতে হবে। দিতে হবে বিনা মূল্যে সংকটকালীন রেশন। হাত ধোয়া ও পরিষ্কার পরিছন্নতার জন্য সাবান, হ্যান্ডওয়াশ ও হ্যান্ড স্যানিটাইজার। দুই মাসের জন্য অগ্রিম সামাজিক সুরক্ষা ভাতা। শুধু ঢাকা চট্টগ্রামে নয়, সারা দেশের জেলা হাসপাতালগুলোতে রোগ শনাক্তকরণের পরীক্ষা, সঙ্গনিরোধ ও চিকিৎসাব্যবস্থা জোরদার করতে হবে। প্রয়োজনে এ ব্যাপারে আর্মি মেডিকেল কোরের সাহায্য নিতে হবে। রোগ শনাক্তকরণ কাজে সাহায্য নেওয়া যেতে পারে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত মাইক্রোবায়োলজি বিভাগের সংশ্লিষ্ট ব্যক্তিদের। হাসপাতাল ও চিকিৎসা কেন্দ্রে ডাক্তার ও নার্সদের জন্য প্রয়োজনীয় পারসোনাল প্রটেকশন ইকুপমেন্টের (পিপিই) ব্যবস্থা করতে হবে। সেই সঙ্গে প্রশাসন, পুলিশ ও স্থানীয় সরকারের সর্বস্তরের প্রতিনিদের নিজ এলাকায় বিদেশ থেকে আগত প্রবাসীদের শনাক্তকরণ ও হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হবে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য যাতে ভোক্তাদের সাধ্যের মধ্যে থাকে, সে ব্যাপারেও সরকারের পদক্ষেপ অব্যাহত রাখতে হবে। অবশ্য প্রধানমন্ত্রী এ ব্যাপারে কার্যকর উদ্যোগ নিয়েছেন।

জাতির এ সংকটে সব বিভেদ ভুলে সবাইকে দেশ, দেশের মানুষ ও অর্থনীতিকে বাঁচিয়ে রাখার জন্য এক হয়ে দৃঢ় প্রত্যয় নিয়ে নিঃস্বার্থভাবে কাজ করতে হবে। মনে রাখতে হবে, মানুষ বাঁচলেই বাংলাদেশ বাঁচবে। বাঁচবে সমাজ, সভ্যতা, শিল্প, সাহিত্য ও রাজনীতি।

লেখক : কৃষিবিদ ও কলামিস্ট

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close