সাধন সরকার

  ১৮ আগস্ট, ২০১৯

পর্যালোচনা

পরিবেশগত দায়বদ্ধতা ও ডেঙ্গু

এ বছর রাজধানী ঢাকাসহ সারা দেশে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে। ডেঙ্গু নিয়ে জনসাধারণের মধ্যে আতঙ্কের শেষ নেই! গত বছর চিকুনগুনিয়া নিয়ে বেশ আতঙ্কেই ছিল শহরবাসী। বছর বছর বেড়েই চলেছে মশাবাহিত রোগ ও রোগীর সংখ্যা। জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে প্রভাব পড়ছে পরিবেশগত ব্যবস্থাপনার ওপর। পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। ঋতুবৈচিত্র্য ও বৃষ্টিপাতের ধরন বদলে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের সঙ্গে বিভিন্ন রোগের যেমন সম্পর্ক আছে, ফলে একই রোগ ভিন্ন ভিন্ন ধরন ও লক্ষণ নিয়ে দৃশ্যমান হচ্ছে। আগে যেসব জায়গায় মশা টিকতে পারত না, তাপমাত্রা বৃদ্ধির ফলে সেসব জায়গায় মশা অবস্থান করছে। বৃষ্টিপাত বেশি হওয়ায় এডিস মশার বংশবিস্তার বেশি হচ্ছে। বিশেষ করে বৃষ্টির সময় পানি জমে থাকার কারণে এডিস মশার প্রজনন বেড়ে যাচ্ছে। শুধু বাংলাদেশে নয়, বিশে^র বিভিন্ন দেশে বিশেষ করে দক্ষিণ এশিয়া ও দক্ষিণ আমেরিকার দেশগুলোতে ডেঙ্গু ব্যাপকতা লাভ করেছে। বিশ^ স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক তথ্যে বলা হয়েছে, বিশে^র মোট জনসংখ্যার ৫০ শতাংশ সাধারণ ও মারাত্মক ডেঙ্গু জ¦রে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। ১৯৭০-এর দশকের দিকে ফ্লু-জাতীয় ডেঙ্গু ভাইরাসের মহামারি ৯টি দেশে ছড়িয়ে পড়ে। কিন্তু এ বছর ডেঙ্গুর ভাইরাস ছড়িয়েছে ১০০টিরও বেশি দেশে। বিশেষজ্ঞদের মতে, বিশে^র বিভিন্ন দেশে বিশেষ করে গ্রীষ্মমগুলীয় দেশগুলোতে ডেঙ্গুতে রোগীর সংখ্যা ও মৃত্যুহার বেড়েই চলেছে। বিশে^ জলবায়ুগত দুর্যোগের শিকার হয়ে লাখ লাখ মানুষ খোলা আকাশের নিচে বাস করতে বাধ্য হচ্ছে। ফলে কোনো না কোনোভাবে বিভিন্ন রোগের বিস্তারে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব ভূমিকা রাখছে। নি¤œমানের বসবাস, সেবা ও ঘনবসতিপূর্ণ নগর এলাকায় মশা মানুষের খুব কাছে চলে আসছে বলে মনে হয়! শুধু মশক নয়, জলবায়ু পরিবর্তনে তাপমাত্রা বৃদ্ধির ফলে এশিয়ার বিভিন্ন অঞ্চলে অন্যান্য কীটপতঙ্গ প্রজননের উর্বর ক্ষেত্র তৈরি হচ্ছে। ফিলিপাইন, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভিয়েতনাম, শ্রীলঙ্কা, লাওস, কম্বোডিয়া, মিয়ানমারসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে ডেঙ্গুর বিস্তার ঘটেছে এবং মানুষের মৃত্যুও ঘটছে। ফিলিপাইনে ডেঙ্গুতে ৬০০ জনের বেশি মৃত্যু হয়েছে। ফিলিপাইনে ডেঙ্গুর কারণে ‘জাতীয় মহামারি’ ঘোষণা পর্যন্ত করতে হয়েছে। দক্ষিণ আমেরিকাতেই ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ১৬ লাখের বেশি মানুষ। এর মধ্যে ৮০ শতাংশই ব্রাজিলের নাগরিক। এ ছাড়া রয়েছে নিকারাগুয়া, হন্ডুরাস ও অন্যান্য দেশের নাগরিক।

বাংলাদেশে ডেঙ্গুর ভয়াবহতা বিবেচনায় বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ভাবতে হবে। আগে শুধু রাজধানী বড়জোর বিভাগীয় শহরগুলোতে ডেঙ্গু দেখা দিত। আর এখন কমবেশি সারা দেশে ডেঙ্গুর বিস্তার ঘটেছে। ডেঙ্গু নির্মূলে শুধু ওষুধ প্রয়োগে কাজ হবেÑ এমনটি মনে করার কোনো কারণ নেই! কয়েকটি বিষয় এখানে বিবেচনায় আনতে হবে। বিষয়গুলো হলোÑ ১. পরিবেশগত ব্যবস্থাপনা ২. ওষুধ ছিটানো ৩. জনগণের দায়বদ্ধতা। রাজধানী ঢাকা শহরকে আমরা যদি বিবেচনায় নিই, তা হলে দেখা ঢাকা শহরের পরিবেশগত ব্যবস্থাপনা বেশ নাজুক। অপরিকল্পিত নগরায়ণের কারণে ঢাকা শহর আজ নানাবিধ সমস্যার সম্মুখীন। বিভিন্ন জরিপে বিশে^র বসবাস অযোগ্য প্রথম সারির শহরগুলোর মধ্যে ঢাকা শহর অন্যতম। শহরের সার্বিক প্রতিবেশ ব্যবস্থার মধ্যে ভারসাম্য নেই বললেই চলে। বর্জ্য ব্যবস্থাপনাও বেশ নাজুক। বিভিন্ন প্রকার দূষণ শহরবাসীর নিত্যসঙ্গী! জনঘনত্ব এ শহরে সর্বাধিক। একটু বৃষ্টি হলেই সড়কসহ বিভিন্ন স্থানে পানি জমে যায়। শহরের প্রাকৃতিক জলাধারগুলো ধীরে ধীরে নষ্ট করে ফেলা হয়েছে। দখল-দূষণে জর্জরিত হয়ে খালগুলো যেন এক একটি মশা তৈরির কারখানায় পরিণত হয়েছে! এ শহরের খাল-নালাগুলোর পানিও প্রবাহমান নয়। ঢাকার বাস্তুসংস্থান বা ইকোসিস্টেম একসময় এমন ছিল যে, এখানে মশা কম হতো অর্থাৎ বাস্তুসংস্থানগত ভারসাম্য মোটামুটি ভালো ছিল। এখন ব্যাঙ, চামচিকা, টিকটিকি এ শহরে নেই বললেই চলে! এগুলো মশাকে খেয়ে ফেলত। তবে বিষয়টি এমন নয় যে, ডেঙ্গু এবার প্রথম বিস্তার লাভ করেছে এ শহরে। দেশি-বিদেশি অনেক সংস্থার সতর্কবাণী ছিল যে, এ বছর ডেঙ্গু ভয়াবহতা লাভ করতে পারে। বাস্তবে হলোও তাই! সারা দেশে এ পর্যন্ত ডেঙ্গুতে ৪০ হাজারেরও বেশি লোক আক্রান্ত হয়েছে (যদিও বেসরকারি হিসাবে এ সংখ্যা তিন লাখের বেশি!)। আক্রান্তদের মধ্যে মাত্র কয়েক হাজার হাসপাতালে আছেন, বেশির ভাগই বাসায় ফিরেছেন অর্থাৎ সুস্থই বলা চলে। সরকারি হিসাবে বলা হচ্ছে, এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রায় ৪০ জন রোগীর মৃত্যু হয়েছে (যদিও বেসরকারি হিসাবে শত ছাড়িয়েছে)। পরিবেশ ও জলবায়ুগত অবস্থার কারণে ডেঙ্গু তার ধরন বদলেছে। বিভিন্ন ধরনের ডেঙ্গু ভাইরাসের কথা এখন শোনা যাচ্ছে। এখন এটা নিশ্চিত হতে হবে যে, ঠিক কোন ধরনের ভাইরাস এখন সক্রিয় রয়েছে। এটা নিশ্চিত হতে না পারলে সে অনুযায়ী ওষুধ ছিটানো যাবে না। একটা বিষয় নিশ্চিত যে, দীর্ঘদিন যখন কোনো কীটনাশক ব্যবহার করা হয়; তখন তার সঙ্গে ওই নির্দিষ্ট ধরনের কীটপতঙ্গ ধীরে ধীরে নিজেকে সহনশীল করে ফেলে। ফলে ওষুধের কার্যকারিতা হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে ভাইরাসের ধরন বুঝে নতুন কীটনাশক প্রয়োগ করতে হয়। এ ব্যাপারে বিদেশের অভিজ্ঞতাও কাজে লাগানো যেতে পারে। জনগণের সম্পৃক্ততা না থাকলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পক্ষে পরিবেশগত সমস্যা মোকাবিলা করা সম্ভব হয় না! সাধারণত মে-জুন মাসকে ডেঙ্গুর মৌসুম শুরুর মাস হিসেবে ধরা হয়। ধারণা করা হচ্ছে, এবার শীতের আগ পর্যন্ত ডেঙ্গু তার কারিশমা দেখিয়ে যাবে!

জনস্বাস্থ্যের বিষয়টি কোনোভাবেই হেলাফেলা করার সুযোগ নেই। সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সবার সম্মিলিত প্রচেষ্টায় বিষয়টি মোকাবিলা করতে হবে। ডেঙ্গুতে সবচেয়ে বেশি সমস্যায় পড়ে শিশু, প্রবীণ, গর্ভবতী নারী, ডায়াবেটিস রোগীসহ আগে অন্য কোনো ধরনের রোগের জটিলতা যাদের আছে তারাই। এডিস মশার উৎসস্থল ধ্বংসে জনসাধারণই মূল ভরসা। কেননা বাসাবাড়ি, সরকারি-বেসরকারি স্থাপনায়, আমাদের চারপাশে এডিস মশার লার্ভা তৈরির বহু ক্ষেত্র থাকে। শীতকালেও ডেঙ্গুবাহী এডিস মশার ডিম থাকে। এই ডিমে একটু বৃষ্টির পানির ফোঁটা পড়লেই লার্ভার জন্ম হয়। শুষ্ক ও আর্দ্র উভয় মৌসুমে এডিস মশা সক্রিয় থাকে। বর্ষায় এদের আধিক্য বেশি দেখা যায়। এ জন্য মশা ও মশাবাহিত রোগ নিয়ন্ত্রণে দীর্ঘমেয়াদি সমন্বিত কার্যক্রম পরিচালনা করতে হবে। ঢাকা শহরের প্রতিটি ওয়ার্ডে এ ব্যাপারে কার্যক্রম নেওয়া যেতে পারে। ওয়ার্ডের সদস্যসহ তরুণদের সম্পৃক্ত করে স্বেচ্ছাসেবী দল গঠন করা যেতে পারে। ডেঙ্গু নির্মূলে কলকাতার অভিজ্ঞতা কাজে লাগানো যেতে পারে। বিজ্ঞানসম্মত লড়াই চালানোর ফলে এডিস মশা নিয়ন্ত্রণে সফলতা পেয়েছে কলকাতা। সেখানে কর্তৃপক্ষের পাশাপাশি জনগণও সমানতালে এ ব্যাপারে সক্রিয়। কলকাতায় আইন করে কর্তৃপক্ষ জনগণকে বাধ্য করেছে ডেঙ্গু নির্মূলে অংশ নিতে। কলকাতায় ডেঙ্গু নির্মূলে জনসাধারণের গাফিলতি বা অবহেলা হলে জরিমানার বিধান সক্রিয় আছে। ঢাকা শহরেও এমনটি করা যেতে পারে। বাসাবাড়িসহ আশপাশ, নিজের বাসাবাড়ির সামনের নালা ও রাস্তাঘাট অপরিচ্ছন্ন থাকলে বা পানি জমলে জবাবদিহি করতে হবেÑ এমন কিছু ভাবা যেতে পারে। তার আগে কর্তৃপক্ষকেও নিজেদের জবাবদিহির জায়গাটাও পরিষ্কার করতে হবে! কেননা, কর্তৃপক্ষের দায়বদ্ধতা ও জবাবদিহির চর্চা থাকলেও জনসাধারণও এ ব্যাপারে এগিয়ে আসবে। বলে রাখা ভালো, স্যাঁতসেঁতে বা উপযুক্ত পরিবেশে ডেঙ্গুবাহী এডিস মশা দুই বছরেরও বেশি সময় পর্যন্ত বেঁচে থাকতে পারে। তাই এখন ডেঙ্গু মশার ভাইরাস প্রতিরোধে শুধু বর্ষা মৌসুম বা মশার উৎপাত হলে নয়, অন্তত আগামী কয়েক বছর সারা মাসব্যাপী ডেঙ্গু মশার বংশবিস্তার প্রতিরোধে ধারাবাহিক অভিযান সক্রিয় রাখতে হবে। পরিবেশগত ব্যবস্থাপনা, ওষুধ ছিটানো, নাগরিক সম্পৃক্ততা নিশ্চিতকরণের মাধ্যমে ডেঙ্গুর ভয়াবহতা রোধ হবে বলে মনে করি। পরিবেশগত ব্যবস্থাপনা মানে পরিকল্পিত নগরায়ণ, নগরের জলাধার রক্ষা, বর্জ্য ব্যবস্থাপনা, জলাবদ্ধতা রোধ, প্রকৃতি রক্ষা, দূষণ রোধ, ইত্যাদি বিষয়গুলোর দিকে নজর দিতে হবে। আর ওষুধ ছিটানো বিষয়টা কর্তৃপক্ষের কাজ এবং এ ব্যাপারে পরিস্থিতি ও ভাইরাসের ধরন অনুযায়ী সর্বদা সতর্ক থাকতে হবে। এ ছাড়া সর্বোপরি নাগরিক দায়বদ্ধতা অর্থাৎ সবার অংশগ্রহণ নিশ্চিত করতে আইন তৈরি করে হলেও সেটা করতে হবে যেমনÑ বাসাবাড়ির চারপাশ পরিষ্কার রাখা, কোথাও যেন বেশি দিন পানি জমে না থাকে ইত্যাদি। দরকার হলে ডেঙ্গু নির্মূলে গণসচেতনতা ও সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে দেশব্যাপী সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের সাড়ে তিন কোটিরও বেশি শিক্ষার্থীর সরাসরি সম্পৃক্ততার বিষয়টি ভাবতে হবে।

লেখক : পরিবেশকর্মী ও কলামিস্ট

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close