reporterঅনলাইন ডেস্ক
  ২০ জানুয়ারি, ২০১৯

স্বয়ংসম্পূর্ণতায় বাংলাদেশ

উন্নয়নের জোয়ার কিংবা প্লাবনে ভেসে যায়নি বাংলাদেশ। তবে গ্রহণীয় গতিতে বাংলাদেশ যে উন্নয়নের গতিকে ত্বরান্বিত করে বিশ্বদরবারে একটি সম্মানজনক অবস্থানে এসে দাঁড়িয়েছে, এ সত্যকে আর চাপা দিয়ে রাখা কারো পক্ষেই সম্ভব নয়। আজ আমিষে-সমৃদ্ধ এই দেশ। গরু-ছাগলে স্বয়ংসম্পূর্ণ। ইতোপূর্বেই মাছ ও ডিম উৎপাদনে আমাদের অবস্থানকে আমরা সুদৃঢ় করতে সক্ষম হয়েছি। যেটুকু বাকি আছে চলমান সরকারের অধীনেই তা বাস্তবায়ন হবে বলে আমাদের প্রত্যাশা। এ দেশে উন্নয়নের যে ধারা তৈরি হয়েছে, তা অব্যাহত থাকলে সে প্রত্যাশা পূরণ হবে বলেই আমাদের বিশ্বাস।

গবাদিপশু উৎপাদনে বিশ্বে বাংলাদেশের অবস্থান এখন ১২তম। ছাগলের দুধ উৎপাদনে দ্বিতীয়। ছাগলের সংখ্যা ও মাংস উৎপাদনে চতুর্থ। আমরা অন্যতম সেরা জাতের গরু উৎপাদন করি। যার মধ্যে চট্টগ্রামের লাল গরু, পাবনা গরু, উত্তরবঙ্গের ধূসর গরু ও মুন্সীগঞ্জের মিরকাদিমের গরু রয়েছে প্রাধান্যে। সংকট অতিক্রম করে নতুন সম্ভাবনা যে দৃষ্টান্ত হতে পারে, তার উজ্জ্বলতম পথিকৃৎ বাংলাদেশের গবাদিপশুর খাত। মাত্র চার বছর আগেও দেশের মোট চাহিদার বড় অংশের জোগান আসত প্রতিবেশী দুই দেশ ভারত ও মিয়ানমার থেকে। ২০১৪ সালে ভারত বাংলাদেশে গরু রফতানি বন্ধ করে দেয়। এতে বাংলাদেশের মানুষ বিপাকে পড়লেও ঘুরে দাঁড়ানোর পরিকল্পনা গ্রহণ করে। গবাদিপশুর লালনপালন ব্যাপক বাড়িয়ে দেয়। তারই ফলে এখন আমরা গরু ও ছাগল উৎপাদনে প্রায় স্বয়ংসম্পূর্ণ।

শুধু কোরবানি ঈদের আগে দেশে ২০ থেকে ২২ লাখ গরু-ছাগল অবৈধ পথে বাংলাদেশে আসত। বছর হিসাবে তা ৩০ লাখে গিয়ে পৌঁছাত। ভারত থেকে গবাদিপশু আসা বন্ধ হওয়ার পর যেন এ দেশে পশুপালনের উৎসব শুরু হয়ে যায়। প্রতি বছর ২৫ শতাংশ হারে খামারের সংখ্যা বেড়ে যায়। ছোট-বড় মিলিয়ে খামারের সংখ্যা এখন ১২ লাখ। গত তিন বছরে দেশে গরু-ছাগলের সংখ্যা বেড়েছে প্রায় ২০ লাখ। গত কোরবানিতে গরু-ছাগল বিক্রয় চিত্রই বলে দেয় উৎপাদনে আমরা কতটা এগিয়েছি। অবিক্রীত গরু-ছাগলের পরিমাণ ছিল প্রায় ১২ লাখ।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার ২০১৭ সালের প্রতিবেদনের তথ্যমতে, ছাগলের সংখ্যা, মাংস ও দুধ উৎপাদনের দিক থেকে বাংলাদেশ বৈশ্বিক সূচকে ধারাবাহিকভাবে ভালো করছে। আমরা মনে করি, এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে এবং অচিরেই দেশের আমিষ চাহিদা মিটিয়ে গবাদিপশুর মাংস বিদেশে রফতানি করতে সক্ষম হব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close