reporterঅনলাইন ডেস্ক
  ১৮ জানুয়ারি, ২০১৯

পানির অপর নাম জীবন

আমরা যেন ক্রমেই পানি সংকটের কাছাকাছি গিয়ে পড়েছি। ভূগর্ভস্থ পানির সঙ্গে আমাদের দূরত্ব আজ এক আশঙ্কাজনক অবস্থায় এসে দাঁড়িয়েছে। এ দূরত্ব কমার কোনো চিহ্ন না থাকলেও বাড়ার নিদর্শন সর্বত্র। পরিকল্পনায় ঘাটতি না থাকলেও বাস্তবায়নে তা তেমন একটা পরিলক্ষিত হচ্ছে না। তবে খুলনাবাসী তাদের অ্যানালগ পদ্ধতিতে সুপেয় পানির ব্যবস্থা করে এক বিরল দৃষ্টান্তের জন্ম দিয়েছে। উপকূলবর্তী তিন জেলায় ভূগর্ভস্থ পানির ওপর চাপ কমাতে পাঁচ হাজার স্থানে প্রকল্পের মাধ্যমে বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা করেছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর। এই প্রকল্পের আওতায় খুলনার বটিয়াঘাটা উপজেলার তিন ইউনিয়নে ১৪টি গ্রামের মানুষ বছরের ৮ মাসই বৃষ্টির পানি পান করার সুযোগ পাচ্ছে।

টিনের চাল ও ভবনের ছাদ বেয়ে পড়া বৃষ্টির পানি বিশেষ পদ্ধতিতে সংরক্ষণ করে উপকূলীয় মানুষের সুপেয় পানির চাহিদা মেটানোর লক্ষ্যে এ প্রকল্প। পাশাপাশি খরাপ্রবণ এলাকায় এই পানির সাহায্যে সেচ ব্যবস্থা করার পরিকল্পনাও রয়েছে। বর্তমানে বৃষ্টির পানি সংরক্ষণের ওপর নির্ভরশীল এলাকাগুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে বটিয়াঘাটা। এ উপজেলার ১৪ গ্রামের মানুষ একসময় মহাসংকটের মাঝে নিমজ্জিত ছিল। এসব গ্রামে মাটির গভীরে সুপেয় পানির কোনো স্তর নেই। পানির স্তর নিচে নেমে যাওয়ায় গত ১০ বছরে ১৫০টি সুপেয় পানির উৎস বন্ধ হয়ে গেছে। জনস্বাস্থ্য অধিদফতরের সুবিবেচনাপ্রসূত এ প্রকল্পের কারণে মানুষ সুপেয় পানি সংগ্রহের এক নতুন কৌশলের সফঙ্গ পরিচিত হওয়ার সৌভাগ্য অর্জন করেছে।

বিশেষজ্ঞদের মতে, উপকূলীয় এলাকায় পানির দূষণমাত্রা খুব বেশি। তাই বৃষ্টির পানি সংরক্ষণ করে তা মানুষের কাছে পৌঁছে দেওয়ার এ প্রকল্প একদিকে যেমন একটি উদাহরণ হতে পারে, একইভাবে জনকল্যাণে সরকারের একটি ইতিবাচক কর্মযজ্ঞ। তাদের মতে, এ কর্মযজ্ঞকে দেশের সর্বত্র ছড়িয়ে দিতে পারলে পরোক্ষভাবে তা দেশের অর্থনীতির সহায়ক শক্তি হিসেবে বিশেষ ভূমিকায় অবতীর্ণ হতে পারে।

আমরা মনে করি, বৃষ্টিই যখন প্রকল্পের মূল উপাদান, তখন এই বৃষ্টির প্রতি আমাদের ভালোবাসাকে আরো ঘনীভূত করার দৃষ্টান্ত স্থাপন করতে হবে। ঘরে ঘরে গাছ লাগানোর এক নান্দনিক প্রতিযোগিতার জোয়ার সৃষ্টি করতে হবে। যে প্রতিযোগিতা আমাদের সুপেয় পানি পাওয়ার প্রত্যাশা পূরণে বিশেষভাবে সাহায্য করবে। আর এই প্রতিযোগিতার মূল ভূমিকায় এগিয়ে আসতে হবে সরকারকেই। শুরু হোক সবুজ বাংলাদেশ গড়ার নান্দনিক আন্দোলন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close