reporterঅনলাইন ডেস্ক
  ১৫ নভেম্বর, ২০১৮

একটি ঘাতক রোগ ডায়াবেটিস

মৃত্যুর মতো সত্য, বস্তুত এই পৃথিবীতে আর দ্বিতীয়টি নেই। আর প্রতিটি মৃত্যুর পেছনে একটি কার্যকারণ নিহিত থাকে। পৃথিবীর মানুষ সেই কার্যকারণকে গবেষণার মধ্য দিয়ে পরাভূত করে আমাদের বয়সসীমাকে দীর্ঘায়িত করেছে। আর সে কারণেই তুলনামূলক বিচারে বিশ্ব মানব সম্প্রদায়ের গড় আয়ু আগের চেয়ে এখন অনেক বেশি। সম্প্রতি এক বৈশ্বিক গবেষণায় বলা হয়, বাংলাদেশে মৃত্যুর সপ্তম প্রধান কারণ ডায়াবেটিস। আর ২০৪০ সালে এই মৃত্যুর সংখ্যা দ্বিগুণেরও বেশি হতে পারে। পাশাপাশি সরকারি পরিসংখ্যান বলছে, দেশে ডায়াবেটিসে আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছে। রোগটি এখন প্রায় প্রতিটি পরিবারের জন্য একটি উদ্বেগের বিষয়।

ডায়াবেটিসের কারণে রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি পায়। ডায়াবেটিস দৃষ্টি প্রতিবন্ধকতা, হৃদরোগ, স্ট্রোক এবং কিডনি রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। পরিসংখ্যান বলছে, দেশে প্রাপ্তবয়স্কদের মধ্যে এই রোগের প্রকোপ বাড়ছে। ২০০৬ সালের তথ্যানুযায়ী প্রাপ্ত বয়স্কদের মধ্যে এই রোগে আক্রান্তের হার ছিল ৫ দশমিক ৫ শতাংশ। সাম্প্রতিক জরিপে বলা হয়, আক্রান্তের হার ৬ দশমিক ৪ শতাংশ। অর্থাৎ ১৭ কোটি মানুষের মধ্যে ৭৬ লাখের বেশি মানুষ এই রোগে আক্রান্ত। এ ছাড়া আরো কয়েক লাখ শিশু এই রোগে ভুগছে। এদিকে পরিসংখ্যান বলছে, দেশের বহু পরিবারে এক বা একাধিক ডায়াবেটিস রোগী রয়েছে। বিশেষজ্ঞদের মতে, একবার এই রোগ হলে তা আর ভালো হয় না। তবে এ রোগ নিয়ন্ত্রণে রেখে সুস্থ জীবনযাপন করা যায়। তারা আরো বলেছেন, সারাজীবন এ রোগের পরিচর্য়া করতে হয় বলে এখানে রোগীদের খরচের মাত্রা অনেক বেশি। সব পরিবারের পক্ষে তা বহন করা সম্ভব নয়। ডায়াবেটিস টাইপ-১ রোগীদের বেঁচে থাকার একমাত্র উপায় নিয়মিত ইনসুলিন নেওয়া। ইনসুলিন পাওয়া তাদের অধিকার। সরকারের উচিত ইনসুলিন পাওয়ার বিষয়টি নিশ্চিত করা। প্রাপ্য সহজতর করা এবং প্রয়োজনে গরিবদের মধ্যে বিনামূল্যে সরবরাহ করা।

ইন্টারন্যাশনাল ডায়াবেটিক ফেডারেশন (আইডিএফ) বলেছে, বর্তমানে বিশ্বব্যাপী ডায়াবেটিস আক্রান্ত রোগীর সংখ্যা ৪২ কোটিরও বেশি। ২০৪০ সালে এ সংখ্যা ৬৪ কোটিতে পৌঁছাতে পারে। আমেরিকান ডায়াবেটিস সোসাইটির তথ্য মতে, প্রতি ২১ সেকেন্ডে একজন মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে। একজন প্রাপ্তবয়স্ক ডায়াবেটিস আক্রান্ত মানুষের আকস্মিক মৃত্যুর আশঙ্কা একজন সুস্থ মানুষের চেয়ে ৫০ শতাংশ বেশি। পাশাপাশি কানাডা সরকারের স্বাস্থ্য সংস্থার গবেষণা বলছে, এ মুহূর্তে প্রতি তিনজনের মধ্যে একজন জীবনের যেকোনো পর্যায়ে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা আছে। এই যখন বাস্তবতা, তখন এ রোগ নিয়ে বিশেষভাবে ভাবার সময় এসেছে। আমরা মনে করি, এ রোগের হাত থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব নয়। তবে এই ঘাতককে বিপৎসীমার বাইরে আটকে রাখা সম্ভব। আর তা করতে হলে প্রয়োজন একটি সামাজিক আন্দোলনের। মানুষকে সচেতন করার মধ্য দিয়েই আমরা এর যথাযথ প্রতিরোধ গড়ে তুলতে পারি। এর কোনো বিকল্প নেইÑএটাই হোক আমাদের বিশ্বাস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close