reporterঅনলাইন ডেস্ক
  ০২ নভেম্বর, ২০১৮

অপ্রতিরোধ্য ক্যানসার

একসময় যক্ষ্মাকে বলা হতো রাজরোগ। এ রোগের তেমন কোনো চিকিৎসাও ছিল না। মৃত্যু ছিল অবধারিত। রাজরোগ রাজাদের হোক, তাতে কারো আপত্তি থাকার কথা নয়। কিন্তু এ রোগ যদি সাধারণের হয়, তখন! তখন অনেক কিছুই বলার থাকে। সাধারণের তখন একমাত্র ভরসা আল্লাহ, খোদা, ভগবান বা ঈশ্বর। এর একমাত্র কারণ ব্যয়জনিত বিষয়। যে রোগে চিকিৎসা ব্যয় বহন করার ক্ষমতা সাধারণের থাকে না। তবে এখন যক্ষ্মা আর সে রকম কোনো রোগ নয়। চিকিৎসা ব্যয়ও মানুষের নাগালের মধ্যে এবং প্রযুক্তির কল্যাণে চিকিৎসাও অনেক সহজতর পর্যায়ে নেমে এসেছে। কিন্তু ব্যাধি তার স্থান পরিবর্তন করেছে। যক্ষ্মার পরিবর্তে এসেছে হৃদরোগ এবং ক্যানসার। বর্তমান সময়ে দেশে সবচেয়ে বেশি মানুষ মারা যাচ্ছে হৃদরোগে। অন্যান্য রোগসহ এ রোগে প্রাণহানির সংখ্যা বছরে আট লাখ। ২০৪০ সালে মৃত্যুর সংখ্যা হবে ১১ লাখ ২৩ হাজার। ওই সময় সবচেয়ে বেশি মানুষ মারা যাবে ক্যানসারে।

তথ্যটি আমাদের মতো দেশের জন্য সুখকর নয়। সুখকর নয় সাধারণ মানুষের জন্য। এই দুই রোগের চিকিৎসা ব্যয় সাধারণ মানুষের ধরাছোঁয়ারও বাইরে। বলতে গেলে বিনা চিকিৎসায় এসব মানুষকে মরতে হয়। বৈশ্বিক প্রাক্কলনে যে তথ্য দেওযা হয়েছে তা কতটা পরিশুদ্ধ, তা আমাদের জানা নেই। আমরা মনে করি, হৃদরোগ ও ক্যানসারে মৃত্যু হার এর চাইতে অনেক বেশি। বিশেষ করে বাংলাদেশে কোন রোগে বা দুর্ঘটনায় বছরে কত মানুষ মারা যায়, তার কোনো সঠিক পরিসংখ্যান সরকারের কাছে নেই। তবে সরকারের জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের (নিপোর্ট) মতে, রোগ ও বিভিন্ন কারণে দেশে বছরে আট লাখ মানুষের মৃত্যু হয়। এ ব্যাপারে গবেষকদের মতামত, বিশ্বব্যাপী রোগের ধরনে পরিবর্তন দেখা দিচ্ছে। তারা বলছেন, সংক্রামক রোগে আক্রান্ত মানুষের মৃত্যু কমে আসছে। তবে অসংক্রামক (ক্যানসার, হৃদরোগ, স্ট্রোক, ডায়াবেটিস ও কিডনি) রোগে আক্রান্ত মানুষের মৃত্যু কাফেলা ক্রমশই দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ক্যানসার পরিস্থিতির বৈশ্বিক প্রতিবেদনে উল্লেখ করেছে, বাংলাদেশে বছরে এক লাখ লোক ক্যানসারে মারা যাচ্ছে। আর ফি বছর দেড় লাখ মানুষ ক্যানসারে আক্রান্ত হচ্ছে।

গবেষকরা মন্তব্য করেছেন, ক্যানসার একটি অপ্রতিরোধ্য রোগ। এ পর্যন্ত ক্যানসারে আক্রান্ত মৃত্যুর তথ্য দিয়েছেন তারা। বাংলাদেশে ২০১৬ সালে এই রোগে ৮৯ হাজার ১০ জন মারা যায়। আর ২০৪০ সালে তা বেড়ে ১ লাখ ৬৮ হাজার ৮৪০ হওয়ার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ ক্যানসারে মৃত্যু বাড়বে প্রায় শতভাগ। অর্থাৎ আমরা নতুন এক স্বাস্থ্যঝুঁকির দিকে এগিয়ে চলেছি। যেখান থেকে বেরিয়ে আসার তেমন কোনো উদ্যোগ কোনো পক্ষ থেকেই নেওয়া হচ্ছে বলে পরিলক্ষিত হচ্ছে। যদিও ক্যানসার এখনো একটি অপ্রতিরোধ্য রোগ, তবু বলতে হয়, এর প্রতিরোধ কর্ম অনেক মানুষের জীবন বাঁচাতে সক্ষম। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য, এ দেশে প্রতিরোধ ব্যবস্থাও তেমন একটা সবল নয়। এ রোগের হাত থেকে মানুষকে রক্ষা করতে সরকারের উচিত একটি দৃঢ় প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা এবং তা এখনই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close