reporterঅনলাইন ডেস্ক
  ১৮ অক্টোবর, ২০১৮

দারিদ্র্য কমছে বাংলাদেশে

সংবাদটি বাংলাদেশের প্রতিটি মানুষের জন্য সু। মিডিয়া বলেছে, গত আট বছরে দেশে গরিবের সংখ্যা কমেছে ১ কোটি ১৫ লাখ। অর্থাৎ এক কোটির বেশি মানুষ দারিদ্র্যসীমার ওপরে উঠেছে। আট বছর আগে দেশে যত গরিব মানুষ ছিল, তার এক-তৃতীয়াংশই এখন আর গরিব নেই। নিজেদের ভাগ্য পরিবর্তন করে এখন তারা স্বাবলম্বী হয়েছে। একে একটি সাফল্য বলা যেতে পারে।

কয়েক দশক ধরে দারিদ্র্যবিমোচনের ক্ষেত্রে বাংলাদেশ সাফল্য দেখিয়ে আসছে। এই বিমোচন প্রশ্নে বাংলাদেশ এখন বিশ্ব দরবারে একটি রোল মডেল হিসেবে বিবেচিত। ২০১৫ সালের মধ্যে দারিদ্র্যবিমোচনের ক্ষেত্রে বাংলাদেশের লক্ষ্য ছিল ৫০ শতাংশে নামিয়ে আনা। ২০১৩ সালেই সে তার লক্ষ্যমাত্রা পূরণে সক্ষম হয়েছে। তবু গরিবের সংখ্যা এখনো সাড়ে তিন কোটি। যাকে কোনোভাবেই অবহেলা করা যায় না। তবে যে ধারায় বিমোচন কার্যক্রম পরিচালিত হচ্ছে, তা অব্যাহত থাকলে ২০৩০ সালের মধ্যে এ দেশে আর গরিব মানুষের অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না বলেই মনে করছেন সমাজবিশ্লেষকরা। আমরাও এই আশাবাদের সঙ্গে একাত্মতা ঘোষণা করছি।

আয় বৃদ্ধির মধ্য দিয়েই এ সফলতা অর্জন সম্ভব হয়েছে। তবে এই আয় বৃদ্ধির প্রতিযোগিতায় ধনীদের এগিয়ে থাকার বিষয়টি চোখে পড়ার মতো। ধনীদের সম্পদ বৃদ্ধির মাত্রা এতটাই প্রবল যে, সমাজব্যবস্থায় যা একটি নেতিবাচক প্রভাব সৃষ্টি করছে। বাড়ছে ধনী-গরিবের বৈষম্য। পরিসংখ্যান বলছে, শীর্ষ ধনীদের ১০ শতাংশ মানুষের হাতে পুঞ্জীভূত হয়েছে ৩৮ শতাংশ সম্পদ। বিপরীতে হতদরিদ্র ১০ শতাংশ মানুষের কাছে সম্পদের পরিমাণ মাত্র ১ শতাংশ।

বাংলাদেশে দারিদ্র্য পরিস্থিতি গণনা করা হয় মৌলিক চাহিদা পূরণের খরচের ওপর ভিত্তি করে। মৌলিক চাহিদা পূরণে একজন ব্যক্তিকে দৈনিক ২ হাজার ১২২ ক্যালরি পাওয়ার জন্য খাবার কিনতে যে পরিমাণ আয় করতে হয়, সে ক্ষেত্রে কেউ ব্যর্থ হলে তিনি দরিদ্র। পাশাপাশি যিনি দৈনিক ১ হাজার ৮০৫ ক্যালরি কিনতে বা সংগ্রহ করতে পারেন না, তিনি হতদরিদ্র। তবে এ ক্ষেত্রে সুখবর হলো, গত আট বছরে এ দেশে হতদরিদ্রের সংখ্যা কমেছে ৭৮ লাখ। বর্তমানে যা ১ কোটি ৮৬ লাখ। ২০১০ সালে যা ছিল ২ কোটি ৬৩ লাখ। তবে সার্বিক বিবেচনায় গত কয়েক দশকে বাংলাদেশ দারিদ্র্যবিমোচনে অসাধারণ সাফল্য দেখিয়েছে। এ অর্জনকে বড়মাপের অর্জন বললে বেশি বলা হবে না। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন ও শ্রমশক্তিতে নারীর অংশগ্রহণ বেড়ে যাওয়ায় এ সাফল্য এসেছে বলে মনে করছেন দেশের প্রথিতযশা বিশেষজ্ঞরা। তাদের মতে, এখনো সাড়ে তিন কোটি মানুষ গরিবের বৃত্ত থেকে বেরিয়ে আসতে পারেনি। এটি একটি বড়মাপের উদ্বেগের কারণও বটে। আমরাও এই মতামতের সঙ্গে একাত্মতা ঘোষণা করে বলতে চাই, দেশে উন্নয়নের যে গতি পেয়েছে, তা অব্যাহত থাকলে বাংলাদেশ একদিন দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে বিশ্ব মানচিত্রে স্থান করে নিতে সক্ষম হবে-এটাই ১৬ কোটি মানুষের প্রত্যাশা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close