reporterঅনলাইন ডেস্ক
  ০১ আগস্ট, ২০১৮

ওদের জন্য আছে আমাদের নেই

এ দেশে যাদের অনৈতিক কর্মের সঙ্গে সখ্য আছে, সেই সব মহামানবকে কুর্নিশ না করে উপায় নেই। এরা সমাজে ঘুষখোর, ঋণখেলাপি, চাঁদাবাজ, সন্ত্রাসী, ভূমিদস্যু অথবা রাজনীতিক হিসেবে পরিচিত। আবার সব গুণাবলির সমন্বয়ে হতে পারে একক ব্যক্তি। এরা যাই হোন না কেন, এদের ক্ষমতা অনেক। পেছনে দাঁড়ানোর লোক আছে। নিরাপত্তা দেওয়ার মতো সাহস ও শক্তির জোগান আছে। দেশ, জাতি আর রাষ্ট্রের জমি খনন করে এরা তা অর্জন করেছে। সংগ্রহের যোগ্যতাও আছে। আর এ যোগ্যতার প্রশংসা না করেও পারা যায় না। এরা দিনকে রাত ও রাতকে দিন বলার ক্ষমতা রাখে। তবে এদের সাফল্যের জন্য সমাজকে এমন একটি সমাজ হতে হয়, যেখানে গুপী গায়েন এবং বাঘা বায়েনের মতো একজন গায়ক ও বাদকের জন্ম হয় না। সম্ভবত আমরা সে রকম একটি সমাজে বসবাস করছি। নতুবা মৃত্যুর সংবাদে এখানকার মানুষ কীভাবে লজ্জাহীনের মতো হাসতে পারে। এ দেশ তো কোনো হীরক রাজার দেশ নয়।

আমরা বিশ্বাস করি, মানবিকতায় উদ্ভাসিত একটি দেশের নাম বাংলাদেশ। আর সে কারণেই একটি দুর্ঘটনা ও দুটি মৃত্যুকে নিয়ে নৌপরিবহনমন্ত্রীর অভিব্যক্তি ও সংলাপের প্রত্যুত্তরে দেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ যেটুকু বলেছেন, সুসভ্য মানুষের জন্য তা যথেষ্ট। তিনি বলেছেন, ‘বাসচাপায় দুজনের মৃত্যুর ঘটনায় কেউ যদি ভিন্ন কোনো মন্তব্য করে, এই ঘটনায় করা প্রশ্নে কেউ যদি হাসতে হাসতে উত্তর দেয়, তাহলে তা সত্যিই দুঃখজনক।’ যার অনুভূতিতে মানবিকতার বিন্দুমাত্র স্পন্দন থাকবে তিনি বা তারাই বলবেন এবং এভাবেই বলবেন। আর যাদের অনুভূতির সিন্দুকের দরোজা উন্মোচন করে অণুবিক্ষণ যন্ত্র দিয়ে খোঁজার পরও মানবিকতাকে খুঁজে পাওয়া যাবে না, তারাই তো হাসবেন এবং বলবেন...। বিষয়টি ব্যক্তি মানসিকতার। এ ক্ষেত্রে মন্তব্য নিষ্প্রয়োজন।

সড়ক দুর্ঘটনা এ দেশে এখন একটি ধারাবাহিক ঘটনায় পরিণত হয়েছে। প্রতিদিনই এ ঘটনায় মৃতের মিছিলে যোগ হচ্ছে মানুষ। জ্যামিতিক হারে বাড়ছে মৃতের এই সংখ্যা। সমাজে এর যেন কোনো প্রতিক্রিয়া নেই বললেই চলে। না থাকার অন্যতম কারণ, কিছু অসাধারণ মানুষের অনৈতিক পুঁজির কাছে বন্দি হয়ে আছে মানুষের বোধ। এ বোধের শেকল ভেঙে বেরিয়ে না আসা পর্যন্ত এর কোনো পরিবর্তন আশা করাটাই বৃথা। পাশাপাশি দ্বিতীয় সত্যটি হলো, এই বোধকে জাগ্রত করার জন্য সরকারকেই সর্বাগ্রে এগিয়ে আসতে হবে। এগিয়ে আসতে হবে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের মতো দলমত নির্বিশেষে সব রাজনীতিককে। মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ এ দেশের প্রতিটি মানুষের প্রত্যাশাও তাই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist