reporterঅনলাইন ডেস্ক
  ১৭ জুলাই, ২০১৮

নির্বিঘ্ন হোক যাতায়াত

যানবাহন ছাড়া যাতায়াত কোনোভাবেই প্রত্যাশা করা যায় না। আর সেই যানবাহনই যখন নগর জীবনে বিড়ম্বনার কারণ হয়ে ওঠে, তখন এর দায় কে বহন করবে? রাস্তা দখল করে গাড়ি পার্কিংসহ ফুটপাতে হকারদের দখলদারিত্বের কারণে জনজীবন প্রায় স্থবির পড়েছে। শুধু তা-ই নয়, রাজধানীর গুরুত্বপূর্ণ প্রধান বাণিজ্যিক এলাকা গুলিস্তান, পল্টন এবং মতিঝিলের প্রায় সব কটি প্রধান সড়কে হকারদের অবস্থান ও সড়কের অধিকাংশ স্থানজুড়ে রিকশা ও গাড়ির অবৈধ পার্কিংয়ে ব্যাহত হচ্ছে চলাচল। এতে সৃষ্টি হচ্ছে তীব্র যানজটের। সেই সঙ্গে চলাচলকারী যাত্রী ও পথচারীরা পড়ছে চরম বিপাকে। এ বেহাল অবস্থা থেকে রাজধানীর এসব গুরুত্বপূর্ণ সড়কে যানচলাচল নির্বিঘœ করার জন্য সংশ্লিষ্টদের নানামুখী তৎপরতার পরও তা কোনো কাজে আসছে না। উল্টো দিনের পর দিন এ অবস্থা আরো ভয়াবহ হয়ে উঠছে।

গুলিস্তান, পল্টন এবং মতিঝিলের ওই সড়ক দিয়ে প্রতিদিন যাতায়াত করে অসংখ্য গণপরিবহন। কিন্তু নানা অব্যবস্থার কারণে এখানে সকাল থেকে রাত পর্যন্ত যানজট লেগেই থাকে। মাঝে মাঝে আইনশৃঙ্খলা বাহিনী ও ডিএসসিসির সংশ্লিষ্টরা উচ্ছেদ অভিযান পরিচালনা করেন। কিন্তু তাতেও কোনো প্রতিকার মিলছে না। উল্টো উচ্ছেদের পর পরই ফুটপাত ও সড়ক হকারদের দখলে চলে যায়। গতকাল প্রতিদিনের সংবাদে প্রকাশিত একটি বিশেষ প্রতিবেদনে সার্বিক এ চিত্র তোলে ধরা হয়েছে। বলা হয়েছে, গুলিস্তানে হকারদের কারণে ফুটপাত দিয়ে পথচারীরা হাঁটতে না পেরে মূল সড়ক দিয়েই হাঁটতে বাধ্য হচ্ছেন। ফলে অহরহই ঘটছে ছোট-বড় নানা দুর্ঘটনা। এ ছাড়া সবগুলো প্রধান সড়কের দুই পাশের অধিকাংশ স্থান হকার ও গাড়ি পার্কিংয়ের দখলে। একই অবস্থা মতিঝিলে। এখানকার সড়কের ফুটপাত ও ফুটপাতসংলগ্ন মূল সড়কের কিছু অংশ ছাড়া প্রায় পুরো সড়কেই ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকে ব্যক্তিগত গাড়ি ও রিকশাচালকরা। এতে ওই এলাকার সড়কগুলো সংকুচিত হতে হতে মাত্র কয়েক ফুট খালি থাকে, যা দিয়ে দু-একটি গাড়ি পাশাপাশি চলাচলেরও উপায় থাকে না। নগর পরিকল্পনাবিদদের মতে, পথচারীর সঙ্গে ফুটপাতের যেমন সম্পর্ক আছে, তেমনি হকারদের সঙ্গে পথচারীর সম্পর্ক রয়েছে। তারা বলছেন, পথচারীরা যেখানে থাকবে, হকারও সেখানে থাকবে। কারণ তাদের ব্যবসা গড়ে উঠে পথচারীকে কেন্দ্র করে। কিন্তু তাই বলে পথচারীর চলাচলের জায়গা দখল করে হকার বসবে, এটা অন্যায়। আবার যারা এখানে সড়ক দখল করে গাড়ি পার্কিংয়ের অবৈধ সুযোগ নিচ্ছে, তারাও একই দোষে দুষ্ট। বরং এসবের জন্য ফুটপাত সংযুক্ত স্থানে আলাদা স্থান নির্ধারণের কথা বলছে তারা।

একটি আদর্শ নগরের জন্য নগরীর মোট আয়তনের ২৫ ভাগ সড়ক থাকতে হয়। সে হিসেবে ডিএসিসিতে বর্তমানে সড়ক রয়েছে মাত্র দুই হাজার কিলোমিটারের মতো, যা প্রয়োজনের তুলনাই একেবারেই অপ্রতুল। আর পথচারীদের জন্য ২০০ কিলোমিটারের মতো ফুটপাত থাকলেও তার এক-তৃতীয়াংশ অর্থাৎ ১৬৫ কিলোমিটার বেদখল হয়ে আছে হকারদের কাছে। আমাদের মতে, নগরজীবনে স্বস্তি ফিরিয়ে আনতে দ্রুত এ সমস্যার সমাধান প্রয়োজন। নতুবা একসময় কারো হাতেই এর কোনো নিয়ন্ত্রণ থাকবে না। ফলে তার দায় সরকারকেই বহন করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist