সাধন সরকার

  ০১ জুন, ২০১৮

নিবন্ধ

কর্মঘণ্টা নষ্টের দায় কার

রাজধানী ঢাকার অগ্রগতির সঙ্গে সঙ্গে বেড়েছে নাগরিক সমস্যাও। বিশেষ করে যানজট মারাত্মক সমস্যায় রূপ নিয়েছে। সম্প্রতি প্রকাশিত বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়ের (বুয়েট) ‘সড়ক দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের’ (এআরআই) তথ্য মতে, যানজটের কারণে ঢাকায় প্রতিদিন ৫০ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। যানজটে বদলে যাচ্ছে ঢাকাবাসীর জীবনযাত্রাও। গবেষণায় আরো বলা হয়, এই শহরে ঘণ্টায় এখন গড়ে প্রায় পাঁচ কিলোমিটার গতিতে চলছে যানবাহন। এভাবে চলতে থাকলে আর কিছুদিন পর হয়তো মানুষ গাড়ির আগে হেঁটেই গন্তব্যে যেতে পারবে (কেননা মানুষের স্বাভাবিক হাঁটার গতি ধরা হয় ঘণ্টায় প্রায় পাঁচ কিলোমিটার)! অথচ, ২০০৪ সালেও ঢাকার রাস্তায় যানবাহনের গড় গতি ছিল প্রায় ২১ কিলোমিটার। ঢাকায় একের পর এক ফ্লাইওভারের সংখ্যা বাড়লেও সেই সঙ্গে বেড়েছে ব্যাপকহারে ব্যক্তিগত গাড়ির সংখ্যাও। ফলে দিনে দিনে এ শহরে গাড়ির গড় গতি কমছে ছাড়া বাড়ছে না। ‘এআরআই’ তথ্যে বলা হয়েছে, যানজটে পড়ে বছরে যে আর্থিক ক্ষতি হয়, টাকার অঙ্কের হিসেবে তা প্রায় ৩৭ হাজার কোটি টাকা। ঢাকায় যানবাহনের সংখ্যা যে হারে বাড়ছে তাতে করে যানজট নিরসনে কার্যকর কোনো উদ্যোগ না নেওয়া হলে ২০২৫ সালে ঢাকার রাস্তায় যানবাহনের গড় গতি হবে প্রায় তিন-চার কিলোমিটার! যানজটের কারণে মানুষকে অর্থনৈতিক ও সামাজিক অনেক সুযোগ-সুবিধা থেকেও বঞ্চিত হতে হচ্ছে। রোগী বহনকারী অ্যাম্বুলেন্স থেকে শুরু করে স্কুল, কলেজ ও বিশ^বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী সবাইকে যানজটে আটকে থাকতে হচ্ছে। এক তথ্য মতে, বর্তমানে মোট জিডিপির (মোট দেশজ উৎপাদন) ৩৭ শতাংশ জোগান দিচ্ছে ঢাকা। যানজট না থাকলে এটা আরো বাড়ত। যানজটের কারণে শ্রমঘণ্টা ও উৎপাদনশীলতা কমে যাচ্ছে। বিনিয়োগকারীদের আগ্রহ নষ্ট হচ্ছে। এতে অর্থনৈতিক প্রবৃদ্ধিও কমে যাচ্ছে।

ঢাকা শহরে ব্যক্তিগত গাড়ির সংখ্যা প্রতিদিনই লাফিয়ে বাড়ছে। বিআরটিএর (বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি) এক হিসেব মতে, প্রতিদিন ১৬০টিরও বেশি গাড়ি রাজধানীতে নামছে। যেকোনো আদর্শ শহরে মোট আয়তনের ২৫ ভাগ সড়কপথ থাকা আবশ্যক, কিন্তু ঢাকায় আছে মাত্র সাত ভাগ! একদিকে সড়কপথের স্বল্পতা, নিদিষ্ট বাসস্টপের অভাব, নিদিষ্ট লেন না মানা, অবৈধ পার্কিং, চালকদের আইন না মানা ও অজ্ঞতা, ব্যক্তিগত গাড়ির সংখ্যা বৃদ্ধি, কার্যকর গণপরিবহন ব্যবস্থা গড়ে না ওঠা, ফুটপাত দখল, রাস্তায় ভিআইপি বা বিশেষ সুবিধা নেওয়া, প্রভৃতি কারণে যানজট মারাত্মক আকার ধারণ করেছে। যানজটের কারণে রাজধানীর মানুষকে এখন অনেক আচার-অনুষ্ঠানও বাদ দিতে হচ্ছে। কেননা কর্মস্থলে বা গন্তব্যে পৌঁছানো এখন অনিশ্চিত ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। ফলে মানুষে-মানুষে পারস্পরিক মিথস্ক্রিয়া, সরাসরি আড্ডা, ভাববিনিময় সর্বোপরি সবকিছুতে প্রভাব পড়ছে। ঢাকায় প্রতিদিন চলাচলকারী মানুষগুলো যেন যানজট দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে! তবে কি যানজট নিরসনের কার্যকর কোনো সমাধান নেই? গণপরিবহন ব্যবস্থার উন্নয়নে ‘ম্যাস র‌্যাপিড ট্রানজিট’ (এমআরটি) এবং ‘বাস র‌্যাপিড ট্রানজিট’ (বিআরটি) কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। এ ছাড়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজও চলমান। এগুলো অবশ্যই ভালো উদ্যোগ। ঢাকায় যানজট নিরসনে একের পর এক ফ্লাইওভার তৈরি করা হচ্ছে। প্রশ্ন হলোঢাকায় এতো সব ফ্লাইওভার তৈরি করেও কি যানজট নিরসন করা যাচ্ছে ?

তাই যানজট নিরসনে কিছু বিষয়ের দিকে নজর দেওয়া জরুরি। ১. ঢাকার চারপাশের নদীগুলো দখলমুক্ত এবং খনন করে যাতায়াতে চক্রাকার নৌপথ চালু করতে হবে। ২. ঢাকার আশেপাশের সব জেলার সঙ্গে ঢাকা শহরের রেলপথের সংযোগ ঘটাতে হবে। ৩. ঢাকা মহানগরীতে মাধ্যমিক বিদ্যালয় থেকে শুরু করে সর্ব্বোচ উচ্চশিক্ষা পর্যন্ত সব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের আসা-যাওয়ার জন্য সংশ্লিষ্ট ‘শিক্ষা প্রতিষ্ঠানভিত্তিক বাস সার্ভিস’ চালু করতে হবে। ৪. জনসাধারণের চলাচলে গণপরিবহনভিত্তিক দ্রুতগতির পরিবহন ব্যবস্থা চালু করতে হবে। ৫. উল্টোপথে আসা গাড়ি চালকদের কঠোর শাস্তিসহ আইন প্রয়োগে কোনো প্রকার শৈথিল্য করা যাবে না। ৬. চালকদের নিদিষ্ট লেন মেনে গাড়ি চালানো, নিদিষ্ট বাসস্টপ ছাড়া গাড়ি না থামানো ও ট্রাফিক আইন মানতে বাধ্য করতে হবে। ৭. শুধু রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাদে আর কাউকে রাস্তায় ভিআইপি বা বিশেষ সুবিধা না দেওয়ার বিষয়টি বিবেচনায় নিতে হবে। রাজধানীবাসীর জীবনযাত্রা সুন্দর, কর্মমুখর ও আরামদায়ক করতে যানজট সমস্যার সমাধান করা জরুরি। ২০২১ সালের মধ্যে ডিজিটাল মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ গড়তে হলে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে হবে। এ ক্ষেত্রে ঢাকার অন্যতম প্রধান সমস্যা যানজট সমস্যার আশু সমাধান সবচেয়ে বেশি দরকার।

লেখক : প্রাবন্ধিক ও কলামিস্ট

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist