reporterঅনলাইন ডেস্ক
  ২৪ মে, ২০১৮

মানব মস্তিষ্কে ভেজাল

আমরা কি প্রকৃত অর্থেই মানুষ! বাইরে থেকে বোঝার কোনো উপায় নেই। আসলে আমরা মানুষ নই। মানুষ হয়ে জন্মেছি- কথাটা মিথ্যা নয়। তবে, নিজেকে মানুষ হিসেবে গড়ে তুলতে পারিনি। ব্যর্থ হয়েছি। ব্যর্থ হয়েছি বলেই মস্তিষ্ক আর তার অস্তিত্বে নেই। ভেজাল ভাইরাসে আক্রান্ত হওয়ায় আমরাও আজ এক অসুস্থ মানবে পরিণত হয়েছি। যে মানবের নাম ভেজাল মানব।

ভেজালে সয়লাব দেশ। যে দেশের মানব মস্তিষ্কে ভেজাল, সে দেশের কোনো কিছুই আর ভেজালমুক্ত থাকতে পারে না। এ দেশে এমন একটি খাদ্যপণ্য নেই, যাকে আমরা ভেজালমুক্ত বলতে পারি। এমনকি ওষুধও ভেজাল তালিকায় প্রবেশ করেছে। আর রমজান মাস এলেই এই ভেজাল যেন একটি মজার প্রতিযোগিতায় নামার সুযোগ পায়। ব্যবসায়ীরা যূথবদ্ধ হয়েই এ কাজ করতে ভালোবাসেন এবং তা করেও থাকেন। এদের শক্তি অনেক। তারা অপ্রতিরোধ্য। অপ্রতিরোধ্য বলেই চলতে চলতে আমরা এক নির্ভেজাল-ভেজাল যুগে প্রবেশ করেছি। পৃথিবীর অন্য কোনো দেশে ভেজালের মাত্রা আমাদের দেশের মতো এতটা তীব্র নয়। ভেজালের তীব্রতায় এ দেশে অসুস্থ মানুষের সংখ্যা যেন দিন দিন বেড়েই চলেছে। যেকোনো সময় তা মহামারীতে রূপান্তর হতে পারে। বিশেষ করে খাবার পানিও যখন ভেজালের তালিকায় গিয়ে পড়ে।

পানি পরিশোধনের কোনো ব্যবস্থা নেই। নেই কোনো ল্যাব অথবা কোনো কেমিস্ট। ওয়াসার পাইপ থেকে সরাসরি জারে। এই হচ্ছে ঢাকার এক পানি প্রক্রিয়াজাত কারখানার বাস্তব চিত্র। এ ছাড়া ওয়াসার পাইপ থেকে নেমে আসা পানি পানের উপযুক্ততা না হারালে পানি প্রক্রিয়াজাত কারখানার প্রয়োজনীয়তা কোথায়! অর্থাৎ রাজধানী শহরে আমরা যে পানি পান করছি, তার বেশির ভাগই ভেজাল। ক্রিস্টাল ফুড অ্যান্ড বেভারেজের মতো এখানে যে আরো শত শত পানি প্রক্রিয়াজাত কারখানা নেই, তার গ্যারান্টি কোথায়!

না; গ্যারান্টি নেই। নেই বলেই ভ্রাম্যমাণ আদালত ‘ক্রিস্টাল ফুডের’ এত বড় মাপের অনৈতিক একটি কর্মের জন্য মাত্র দেড় লাখ টাকা জরিমানা করে তাকে আবার নতুনভাবে অনৈতিক কাজের সুযোগ দিয়েছে, যা কোনোভাবেই গ্রহণযোগ্য বলে বিবেচিত হতে পারে না। আমরা মনে করি, এ মুহূর্তেই এ ধরনের সব কারখানাকে সিলগালা করে দেওয়ার ব্যবস্থা নিতে এবং জরিমানার পরিমাণ বহু গুণে বৃদ্ধি করতে হবে। প্রয়োজনে আইনি প্রক্রিয়ায় তাদের দীর্ঘ কারাদন্ডের ব্যবস্থা নিশ্চিত করতে হবে। অন্যথায় যেকোনো সময় পুরো জাতি এক মহাবিপর্যয়ের মুখে পড়তে পারে, যা মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ কোনো নাগরিকের কাম্য হতে পারে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist