reporterঅনলাইন ডেস্ক
  ২৬ এপ্রিল, ২০১৮

ফ্লাইওভারে ছিনতাই

বিছানা, বালিশ, চাদর কিংবা হাঁড়ি, পাতিল ও বাসনÑআমাদের সংসারে অত্যন্ত পরিচিত শব্দমালা। এসব শব্দের সঙ্গে নতুন শব্দের সংযোজন অথবা পুরোনো শব্দের বিয়োজন আমাদের ভাষাকে সমৃদ্ধ অথবা দুর্বল করে। সে প্রশ্নে কারো সন্দেহ থাকার কথা নয়। তবে ছিনতাই শব্দটির সংযোজন খুব একটা পুরোনো না হলেও, শব্দটি আমাদের জীবনে যে বিশেষ একটি প্রভাব ফেলতে এবং সংসারের হাঁড়ি-পাতিলের মতো ঘনিষ্ঠভাবে বাঁধতে সক্ষম হয়েছে-এটাও অনস্বীকার্য। জোর করে অথবা বলপ্রয়োগের মধ্য দিয়ে কোনো কিছু দখলে নেওয়া বা কেড়ে নেওয়ার নাম যদি ছিনতাই হয়ে থাকে, তাহলে বাংলাদেশকে ছিনতাইয়ের অভয়ারণ্য বললে বেশি বলা হবে না।

শত-সহস্র কোটি টাকা ব্যয়ে ঢাকা শহরে গড়ে উঠেছে বেশ কিছু ফ্লাইওভার। এগুলো তৈরি করার পেছনে কিছু মহৎ উদ্দেশ্য ছিল। যার মধ্যে জনগণের কল্যাণের বিষয়টি ছিল এক নম্বরে। শুধু এ ক্ষেত্রেই নয়, রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় যেখানে যা কিছু হয়েছে বা হচ্ছে, তার পেছনের মূল কারণটি এই জনকল্যাণ। তবে এ কর্মকা-ের মধ্যে প্রায়ই ছিনতাই শব্দটির অনুপ্রবেশ ঘটে এবং সে কারণেই কল্যাণ শব্দটি আঘাতপ্রাপ্ত হয়। কখনো কখনো সে আগাত এতটাই গুরুতর হয়ে থাকে, আঘাতপ্রাপ্ত শব্দটির শেষ আশ্রয়স্থল হিসেবে লাশকাটা ঘরকেই বেছে নিতে হয়। এ রকম ঘটনা এ দেশে অহরহই ঘটছে। কমার কোনো লক্ষণ আপাতত চোখে পড়ছে না।

জনকল্যাণে ফ্লাইওভার নির্মিত হলেও এর রক্ষণাবেক্ষণে তার কোনো নমুনাও খুঁজে পাওয়া যাচ্ছে না। রাতের ফ্লাইওভার এখন কল্যাণের নয়, আতঙ্কের সড়কে পরিণত হয়েছে। প্রায় প্রতিটি ফ্লাইওভার এখন ছিনতাইকারীর দখলে। প্রথমদিকে মাঝেমধ্যে ছিনতাইয়ের ঘটনা ঘটলেও সম্প্রতি তা প্রায় প্রতি রাতেই ঘটছে। ভয়াবহ রূপ নিচ্ছে ছিনতাইকারীদের আচরণ। চলন্ত গাড়ি থামিয়ে এরা কেবল ছিনতাই-ই করছে না, আক্রমণ করতেও দ্বিধা করছে না। আর এসব কর্মকা- চলছে অন্ধকারের চাদরে ঢাকা উড়াল সড়কে। সড়কবাতি না থাকায় ভুতুড়ে রূপ ধারণ করে এসব সড়কগুলো। কোনো এক অজ্ঞাত কারণে বাতিগুলো অনেক দিন ধরে পড়ে আছে কেরোসিন তেল(!) ছাড়াই। আলোবিহীনই নয়, পুলিশের কোনো ছায়ার গন্ধও সেখানে থাকে না বলে অভিযোগ রয়েছে। সড়কের অন্ধকারের সঙ্গে যেন মিশে আছে এক অন্তহীন রহস্য।

আমরা মনে করি, এ রহস্যের পর্দা উন্মোচিত হওয়া দরকার। আশা করি, যথাযথ কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে ভাববেন এবং ইতিবাচক ভূমিকায় অবতীর্ণ হবেন-এটাই প্রত্যাশা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist