reporterঅনলাইন ডেস্ক
  ২৫ এপ্রিল, ২০১৮

এ লজ্জা রাখিব কোথায়

আইনিব্যবস্থা কতটা দুর্বল হলে অবস্থা এখানে এসে দাঁড়াতে পারে! গতকাল পূর্ণ হয়ে গেল রানা প্লাজা ধসের পাঁচ বছর। ১ হাজার ১৩৮ শ্রমিকের মৃত্যুর ঘটনায় এখনো দোষী ব্যক্তিদের শাস্তির আওতায় আনা সম্ভব হয়নি। একই সঙ্গে আরো বলতে হয়, সব পোশাক কারখানার নিরাপত্তা এখনো নিশ্চিত করা যায়নি। এখনো পোশাকশিল্পে নিরাপত্তাঝুঁকিতে রয়েছে ১ হাজার ৪৬৩ কারখানা। এদিকে পাঁচ বছর পার হয়ে গেলেও সাভারে ভবনধসের ঘটনায় ক্ষতিগ্রস্তদের বিশেষ ব্যবস্থায় ক্ষতিপূরণ দেওয়া হলেও বিষয়টিকে আইনি কাঠামোতে আনা যায়নি। অথবা বলা যায়, দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা যথাযথভাবে তাদের দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন বলেই বিষয়টি আইনি কাঠামোতে আসতে পারেনি। ১ হাজার ১৩৮ শ্রকিকের মৃত্যুর সঙ্গে প্রত্যক্ষ অথবা পরোক্ষে জড়িত পোশাক ভবনের পাঁচ পোশাক কারখানার মালিকরা জামিনে আছেন।

জামিন দেওয়া না দেওয়ার ব্যাপারে আমাদের কোনো মাথাব্যথা নেই। বিষয়টি আদালতের এক্তিয়ারভুক্ত। আদালত যা করেছেন তা আইনের ওপর দাঁড়িয়েই করেছেন বলে আমরা মনে করি। আমাদের কষ্টটা অন্যত্র। এত বড় একটি দুর্ঘটনা, কিছুলোকের স্বেচ্ছাচারিতায় একসঙ্গে এত লোকের অপমৃত্য, মাঝে ৫টা বছর চলে গেল, কিন্তু অপরাধীদের শাস্তি পেতে দেখলেন না নিহতদের স্বজনরা। শাস্তি হতে দেখল না ১৬ কোটি মানুষ। বিষয়টি যেন চিম্বুক পাহাড়ের মতো স্থির দাঁড়িয়ে গেল।

তবে এ কথাও সত্য, এ দুর্ঘটনা আমাদের দিয়েছেও অনেক। শিল্পপ্রতিষ্ঠানের মালিকদের মানবিক বোধের ওপর জমে থাকা মরিচা সরতে শুরু করেছে। ব্যবসা হারানোর ভয় থেকে বেরিয়ে আসার জন্য ২ হাজার ২৯৫ কারখানার ত্রুটি সংশোধনের কাজে অগ্রগতি আশাব্যঞ্জক। যার মধ্যে ১ হাজার ৪৬৩ কারখানার ত্রুটিমুক্ত করার কাজ ইতোমধ্যেই ভালোভাবেই শেষ হয়েছে বলে জানিয়েছেন বিদেশি দুই পর্যবেক্ষণ প্রতিষ্ঠান। বাকিগুলোর অগ্রগতিও ইতিবাচক। তবে পোশাকশিল্প মালিকদের বোধের দরোজা উন্মুক্ত করতে বাংলাদেশের মানুষকে বলি দিতে হলো ১ হাজার ১৩৮ শ্রমিকের জীবন, যা কখনোই কারো কাম্য ছিল না।

আমরা মনে করি, এ ঘটনায় প্রত্যক্ষ অথবা পরোক্ষে সম্পৃক্ত দোষী ব্যক্তিদের শনাক্ত করে দ্রুত বিচারের মধ্য দিয়ে শাস্তি নিশ্চিত করা হোক এবং একই সঙ্গে সব পোশাক কারখানার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা হোক, যা ইতোমধ্যেই সব প্রমাণে বাংলাদেশ যথেষ্ট সফলতা দেখিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist