reporterঅনলাইন ডেস্ক
  ০৬ এপ্রিল, ২০১৮

আইন না মানাই যেন আমাদের সংস্কৃতি

আইন আছে। তবে তার যথাযথ কোনো প্রয়োগ নেই। সম্ভবত এর অন্যতম কারণ, আইনের প্রতি আমরা শ্রদ্ধাশীল হতে পারিনি। আইন প্রয়োগকারী সংস্থাগুলো যেমন শ্রদ্ধাশীল নয়, আইন পালনকারী হিসেবে আমরাও এর ব্যতিক্রম হতে পারিনি। ফলে আইন অনেকটা কাগুজে বাঘের মতো নির্জীব হয়ে পড়ে আছে। আর এই নির্জীবতার কারণে সমাজের প্রতিটি স্তরে শুরু হয়েছে ভাঙন। যে ভাঙন নদী ভাঙনের চেয়েও ভয়াবহ। আজ তা স্পষ্ট না হলেও একটা সময় আসবে যখন তা সুনামির মতো ভয়াবহ রূপ ধারণ করে ভাসিয়ে নিয়ে যাবে গোটা সমাজ এবং সভ্যতা। সুতরাং, সময় থাকতে সাবধান হওয়াটাই হচ্ছে সকলের জন্য মঙ্গল।

নিয়ম না মানার প্রতিযোগিতায় সম্ভবত রাজশাহী শহর আজ এক অভয়ারণ্য। পাকা বাড়ি নির্মাণের ক্ষেত্রে এই নগরীর ৯০ ভাগ মানুষ রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের কোনো নিয়ম মানছেন না বলে অভিযোগ উঠেছে। এর জন্য রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) দুর্বল নজরদারিকেই দায়ী করা হচ্ছে। প্ল্যান পাস করার ক্ষেত্রে হলফনামা দেওয়ার যে বিধান রয়েছে, সেটাও মানছেন না কেউ। এখানে নগর আইন যেন মৃত এক ফসিলে পরিণত হয়েছে। অপরিকল্পিতভাবেই বিস্তৃতি ঘটছে নগরীর। আরডিএ কর্মকর্তারা এ ব্যাপারে সরাসরি তাদের লোকবলের অভাবজনিত কারণকে চিহ্নিত করে বলেছেন, এখানে সুষ্ঠু পরিকল্পনার ঘাটতি রয়েছে। অভাব রয়েছে দক্ষ জনশক্তির। তবে নগরবাসীর অভিযোগ, এ সমস্যা জটিল থেকে জটিলতর হওয়ার জন্য আরডিএর চরম উদাসীনতা এবং দায়িত্বহীনতাকেই দায়ী করতে হয়। অনেকে বলেছেন, দায়িত্বপ্রাপ্তদের ম্যানেজ করতে পারলে আইন মানার প্রয়োজন পড়ে না।

এ চিত্র শুধু রাজশাহী মহানগরের নয়। বাংলাদেশের সর্বত্রই চিত্র এক। কর্মকর্তাদের ম্যানেজ করে চলতে পারলে আইন মানার প্রয়োজন পড়ে না। আর শুধু সিটি করপোরেশনই নয়। এ রোগ সর্বত্র, প্রায় সব প্রতিষ্ঠানেই। অনেকটা ব্লাড ক্যানসারের মতো। শুধু কর্মকর্তারাই এ রোগে আক্রান্ত, এমনটা ভাবার কোনো সুযোগ এখানে নেই। লিউকোমিয়ায় আক্রান্ত গোটা সমাজ। বিশেষ করে সমাজের উচ্চ শ্রেণির মানুষেরা। এরাই ৯০ শতাংশ দোষের ভাগিদার। সমাজের এদের কেউই আর আইনের প্রতি শ্রদ্ধাশীল নয়। অন্তত তাদের কার্যকলাপ সে কথাই প্রমাণ করে। আমরা মনে করি, তথাকথিত এইসব উচ্চ শ্রেণির মানুষের রোগ সারাতে প্রয়োজন, কঠোরতার সর্বোচ্চ আইনি ধারার প্রয়োগ এবং বাস্তবায়ন। এবং সরকারকেই তার সর্বাত্মক শক্তিসহ এ কাজে এগিয়ে আসতে হবে। সরকার এগিয়ে আসবে এটাই দেশের বেশিরভাগ মানুষের প্রত্যাশা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist