reporterঅনলাইন ডেস্ক
  ২২ মার্চ, ২০১৮

অর্থ সংকটে ব্যাংক

সংবাদটি কোনোভাবেই শুভ নয়। তারল্য সংকটে পড়ে দেশের প্রায় সবকটি বেসরকারি ব্যাংকের অবস্থা অনেকটা নাজুক। প্রায় প্রতিটি ব্যাংক ঋণ বিতরণ সংকুচিত করেছে। সুদহার বাড়িয়ে আমানত সংগ্রহের চেষ্টা করছে। ফলে আমানত ও ঋণ উভয় ক্ষেত্রে সুদহার হয়েছে ঊর্ধ্বমুখী। তবে সরকারি ব্যাংকগুলোর চিত্র বিপরীত। সেখানে ঋণ দেওয়ার মতো পর্যাপ্ত অর্থে কোনো ঘাটতি নেই। বেসরকারি ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, গ্রাহকদের টাকা তোলার চাপ, সরকারি প্রতিষ্ঠানগুলোর মেয়াদি আমানত সরিয়ে নেওয়ার কারণেই তারল্যের ওপর চাপ বাড়ছে। বাড়ছে ডলারের দাম, নতুন করে তৈরি হচ্ছে সংকট। পুরো অর্থনীতিতে যার নেতিবাচক প্রভাব পড়ার সম্ভাবনা খুবই প্রবল।

এদিকে তারল্য সংকটে পড়ে ২০টি ব্যাংক নতুন করে ঋণ না দিয়ে আদায়ের চেষ্টা ও নতুন করে আমানত সংগ্রহ করে কেন্দ্রীয় ব্যাংকের বেঁধে দেওয়া সীমা সমন্বয়ের চেষ্টা করছে। ফলে একই সঙ্গে আমানতের সুদহার ও ঋণের সুদ বেড়ে গেছে। এখন বড় গ্রুপগুলো চাইলেই আর ব্যাংকঋণ পাচ্ছে না। অনেক বুঝে-শুনেই ব্যাংক অর্থায়নে পা ফেলছে। বিশেষজ্ঞদের মতে, আমদানি-রফতানিতে অসামঞ্জস্যের কারণেই মূলত তারল্য সংকট তৈরি হয়েছে। পাশাপাশি ক্যাশ লেনদেনের মাধ্যমে ডলার কিনে আমদানির দায় শোধ করতে হচ্ছে। এ সংকট সহজে কাটার নয় বলে মনে করছেন তারা। অনেক বড় ব্যাংক কাউকে তোয়াক্কা না করে বেশি সুদে আমানত সংগ্রহ করে সংকটকে আরো ঘনীভূত করছে।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংক বলছে, চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে আমদানি ঋণপত্র বেড়েছে ৮৮ শতাংশ। বাংলাদেশ আণবিক শক্তি কমিশন গত নভেম্বরে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য এক হাজার ১৩৮ কোটি ডলারের ঋণপত্র খোলে। এ কারণে নভেম্বরেই ঋণপত্র খোলার পরিমাণ দাঁড়ায় এক হাজার ৬৩৩ কোটি ডলার। এর পরপরই প্রকট হতে থাকে ডলার সংকট; যার রেশ এখনো কাটেনি। ডলার সংকটের কারণে কেন্দ্রীয় ব্যাংককে চলতি অর্থবছরে প্রায় ১২ হাজার কোটি টাকার ডলার বিক্রি করতে হয়েছে এবং ডলারের দাম ৭৮ টাকা থেকে বেড়ে ৮৩ টাকায় উঠেছে। বিশেষজ্ঞদের মতে, ডলারের দাম প্রতিনিয়তই বাড়ছে। ডলারের এই ঊর্ধ্বগতি আপাতত থামারও কোনো সম্ভাবনা নেই।

আমরা মনে করি, এভাবে চলতে থাকলে পাইকারি বাজারেই শুধু নয়; খুচরা বাজারেও এর ব্যাপক নেতিবাচক প্রভাব পড়বে। সব ধরনের পণ্যের দাম বেড়ে যাবে; যা সাধারণ মানুষের জীবনযাপনকে বিঘিœত করবে। সরকার নিশ্চয়ই বিষয়টির প্রতি গুরুত্বারোপ করে সাধারণ মানুষের কষ্ট লাঘবের জন্য এগিয়ে আসবেÑ এটাই প্রত্যাশা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist