reporterঅনলাইন ডেস্ক
  ০৯ ফেব্রুয়ারি, ২০১৮

প্রকৃত বন্ধুর নাম ‘বই’

একটি জাতির মননশীলতা গঠনে বইয়ের ভূমিকা অপরিহার্য। বই মানুষের সৃষ্টিশীলতা লালন করে এবং বহুদূর বয়ে নিয়ে যায়। বই পড়েই আমরা আমাদের জাতির ইতিহাস জানতে পারি; জানতে পারি আমাদের গৌরবের কাহিনি। পৃথিবীর বিভিন্ন জাতি, তাদের ভাষা, ইতিহাস, তাদের কৃষ্টি-কালচার এ রকম বহু কিছু তারা বই পড়েই জানতে পারে। বই হলো একটি জাতির ধারক ও বাহকও বটে। তাই জাতি তথা মানুষের জীবনে বইয়ের গুরুত্ব অপরিসীম। কিছু কিছু উদ্যোগ আমাদের ভাষাচর্চাকে আরো বহু গুণে এগিয়ে নিয়ে যায়। সাহিত্য ও ভাষাচর্চাতে মননশীল ব্যক্তিরা মনোনিবেশ করেন। অমর একুশে বইমেলা সে রকমই একটি মহৎ উদ্যোগ। প্রতিবছর ফেব্রুয়ারি মাসব্যাপী চলে এ আয়োজন। বাংলা একাডেমির আয়োজনে এ কর্মকা- এগিয়ে চলে। বইমেলা এখন আমাদের প্রাণের মেলায় পরিণত হয়েছে।

অমর একুশে বইমেলাকে কেন্দ্র করে হাজার হাজার নতুন বই প্রকাশিত হয়। বিভিন্ন বয়সী পাঠকের মিলনমেলায় পরিণত বইমেলা চত্বর। তবে কিছু কিছু দিকে নজরদারি বাড়াতে পারলে এ মেলা আরো প্রাণবন্ত হয়ে ওঠতে পারে। ১. বই বের হচ্ছে প্রচুর-এ কথা ঠিক। কিন্তু মানসম্মত বই কটি বের হয়-সে প্রশ্ন থেকেই যায়। ২. শিশু-কিশোরসহ তরুণ প্রজন্মকে বইমেলামুখী করতে হবে। ৩. দীর্ঘ সময়ব্যাপী চলা এ বইমেলার সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠান তথা শিক্ষক-শিক্ষার্থীদের সম্পৃক্ত করতে হবে। এ ব্যাপারে শিক্ষা ও সংস্কৃতি মন্ত্রণালয় সম্মিলিতভাবে কাজটি করতে পারে। বাস্তবায়ন করবে বাংলা একাডেমি। ৪. নতুন লেখকদের উৎসাহিত করার ব্যবস্থা করতে হবে। ৫. নতুন লেখকদেরও উচিত হবে বই প্রকাশে তাড়াহুড়ো না করা। বই প্রকাশের আগে বিভিন্ন দৈনিক পত্র-পত্রিকাসহ বিভিন্ন সাহিত্য সাময়িকীতে প্রচুর লেখালেখি করা উচিত। তাতে লেখকের নাম পরিচিত হতে থাকে। তাদের লেখার মান তারা যাচাই করতে পারেন। ৬. মানসম্মত বই প্রকাশে লেখক ও প্রকাশকদের আরো মনোযোগী হতে হবে। প্রতিটি প্রকাশনীর নিজস্ব সম্পাদনা পরিষদ থাকতে হবে। বাংলা একাডেমি এ বিষয়ে দেখভালর ব্যবস্থা করতে পারে। ৭. উপহার হিসেবে বই প্রদানের রীতি সর্বত্র চালু করতে হবে।

আমরা মনে করি, বাংলা একাডেমিকেই এ ব্যাপারে অগ্রণী ভূমিকায় এগিয়ে আসতে হবে এবং শিক্ষা মন্ত্রণালয়কে অবশ্যই বিশেষ ভূমিকায় অবতীর্ণ হওয়াটাই আজ যে সময়ের দাবিÑএ বিষয় উপলব্ধি করে ইতিবাচক ভূমিকায় এগিয়ে আসতে হবে। আমাদের মনে রাখতে হবে, বই শুধু অবসরের সঙ্গী নয়। বই প্রিয়জনের মতো, প্রকৃত বন্ধুর মতো। সে কখনো প্রতারণা করে না। সুতরাং আমরাও সব সময় তার এ উদারতাকে সমুন্নত রাখতে সচেষ্ট থাকব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist