অলোক আচার্য্য

  ০৫ ফেব্রুয়ারি, ২০১৮

সংস্কৃতি

বইমেলা প্রাণের মেলা

বইমেলা বাঙালির প্রাণের মেলা। বাঙালির দীর্ঘদিন থেকে চলে আসা সংস্কৃতির ধারক-বাহক। একসঙ্গে উৎসব আনন্দ আর জ্ঞানের সমন্বয় আর কোনো আয়োজনে বুঝি হয় না। বইমেলা তাই আমাদের ঐতিহ্যের সঙ্গেই মিশে গেছে। অমর একুশে বইমেলা শুরু হয়েছে। শুরু থেকেই বইমেলা ঘিরে ব্যাপক আয়োজন লক্ষ করা গেছে। বইপ্রেমীরা সারা বছর অপেক্ষা করে থাকে ফেব্রুয়ারি মাসের জন্য। নতুন বই নতুন লেখক কবির মিলনস্থল এই বইমেলা। পুরোনো পাঠকদের সঙ্গে যোগ হয় নতুন প্রজন্মের বইপড়–য়া পাঠকরা। এই পরিবেশ দেশের সাহিত্য সংস্কৃতিকে সামনের দিকে এগিয়ে নিতে সাহায্য করে, অনুপ্রেরণা জোগায়।

বইমেলার কেন্দ্রবিন্দু হলো বই। যুগ যুগ ধরে যা জ্ঞান বিতরণের মহাদায়িত্ব পালন করে আসছে। মানবসভ্যতার ইতিহাসের সঙ্গে বদল হয়ে বইয়ের ধরন। কিন্তু বদলায়নি বইয়ের মৌলিক বৈশিষ্ট্য। নতুন-পুরোনো লেখক-কবি-প্রকাশক, মেলার দর্শক সবাই উপস্থিত হয়। বইমেলায় আসা থেকে শুরু করে বই বিক্রি করাই শেষ কথা নয় অথবা মেলার সার্থকতা নয়। মিলনমেলায় সবাই একত্র হওয়াটাও উদ্দেশ্য। আদিকাল থেকে যখন কাগজের প্রচলনই হয়নি সেই তখন থেকেই পড়ার প্রতি মানুষের এক ধরনের তীব্র আগ্রহ বিদ্যমান ছিল। মানুষ পড়তে ভালোবাসে। মুদ্রিত আকারে বই প্রকাশিত হওয়ার পর থেকে সেই ঝোঁক আরো বেড়ে যায়। নতুন বইয়ের গন্ধ এসব যেন আমাদের আত্মার সঙ্গে মিশে যায়। আজো আত্মার সঙ্গে মিশেই রয়েছে। গল্প, উপন্যাস, কবিতা, ছড়া, প্রবন্ধ ইত্যাদি সাহিত্যের নানা শাখা-প্রশাখা বিস্তার লাভ করে মানুষের আত্মার খোরাক জোগাতে থাকে। তৈরি হয়েছে আলাদা আলাদা পাঠকশ্রেণি। গল্পের বা উপন্যাসের বই পড়তে পড়তে কত বইপড়–য়াদের রাত ভোর হয়ে যায়। এসব পড়–য়া বইপ্রেমীদের হাত ধরে তৈরি হয় বইয়ের সংগ্রহশালা। সেসব সংগ্রহশালায় থরে থরে শোভা পেতে থাকে পাঠকের হৃদয় নিংড়ানো ভালোবাসা।

সেই তখন থেকে জ্ঞান অর্জনের প্রধান অনুষঙ্গ বই। বইয়ের পাতায় মুখ গুঁজে সময় পার করা পাঠক একসময় বেশি খোঁজার প্রয়োজন হতো না। বই পড়াটা নেশা ছিল অনেকের কাছেই। আজও খুঁজলে সেসব পাঠক পাওয়া যাবে। কিন্তু আগের তুলনায় তা একেবারে হাতেগোনা। কিন্তু এখন সময় পাল্টেছে। বিজ্ঞানের জয়জাত্রায় কাগজের বইয়ের স্বাদ আজ অনেকটাই মলিন। সেসব স্বাদ স্থানবদল করে এখন মুঠোফোন, ট্যাব বা ল্যাপটপে স্থান করে নিয়েছে। আগে যেখানে পাঠক ঘণ্টার পর ঘণ্টা বইয়ের পাতায় মগ্ন থাকত, আজ সেখানে পাঠক তার থেকেও বেশি সময় নিয়ে মুঠোফোনের স্ক্রিনে ব্যস্ত থাকে। বইয়ের পাতা ওল্টানোর সময় কোথায়? ডিজিটাল বইয়ের কাছে বিলুপ্ত হচ্ছে কাগুজে বই। কিন্তু কাগজের বইয়ের যে ঘ্রাণ, যে আকর্ষণ ক্ষমতা তার কাছে এই ডিজিটাল বই কিছুই না। বহুদিন পর পুরোনো বই হাতে নিলে যে ঘ্রাণ এসে নাকে লাগে সেই ঘ্রাণ আজ কমই পাওয়া যায়।

আমাদের দেশের আজকাল বই নিয়ে চিত্রটা বেশ কমন। নতুন বই বইমেলাকেন্দ্রিক হয়ে গেছে। নতুন লেখক বইমেলাকেন্দ্রিক। এমনকি বই কেনাটাও সেই বইমেলাকেন্দ্রিক হয়ে গেছে। সারা বছর কোনো নতুন বইয়ের দেখা পাওয়া যাবে না। অথচ বইয়ের সঙ্গে বহু মানুষের জীবন-জীবিকা জড়িত। লেখক, প্রকাশক, ছাপাখানার কর্মীরা সারা বছর এক ধরনের নীরব থাকে। তাদের তেমন কোনো ব্যস্ততা থাকে না। সব ব্যস্ততা তোলা থাকে বইমেলার জন্য। ফলে বইয়ের চাহিদা একটা নির্দিষ্ট সময়ে থাকবে, সেটাই খুব স্বাভাবিক। বই পড়ার অভ্যাসটা এখন কমেছে এটা সত্যি। তবে এতটা কমেনি। কিন্তু বই প্রকাশের গতি কেবল বইমেলাকেন্দ্রিক হওয়ার এখনো টিকে থাকা পাঠকরা তাই সারা বছর অভুক্ত থাকে।

আমার দৃষ্টিকোণ থেকে বই কখনো পুরোনো হয় না। কেবল পাঠক পরিবর্তন হলে বইটি আবার নতুন স্বাদ উপহার দিতে পারে। এই ডিজিটাল স্ক্রিনের যুগে বইয়ের যখন অস্তিত্ব নিয়েই সংকট, তখন বইমেলা সত্যি বইয়ের পাঠকদের জীবনে প্রশান্তি এনে দেয়। প্রকাশনা সংস্থাগুলো তাদের বিনিয়োগের সিংহভাগই বইমেলার জন্য রেখে দেয়। সারা বছর কোনোমতে টিকে থাকা এই প্রকাশনা শিল্প যেন প্রাণ ফিরে পায় বইমেলা এলে। মুদ্রণশিল্প, ডিজাইনিং সব শাখার কর্মীদের জন্য বেড়ে যায় ব্যস্ততা।

পৃথিবীর বিভিন্ন বড় বড় শহরে বইমেলা অনুষ্ঠিত হয়। সেসব শহরেও বইমেলায় পাঠকদের প্রাণসঞ্চার করে। গত কয়েক বছরে আমাদের দেশে বইমেলার আয়তন বেড়েছে অনেকখানি। বেড়েছে প্রকাশনা সংস্থার সংখ্যা। এসেছে বহু নতুন লেখক-কবি-গবেষক। বইমেলায় একদিকে যেমন প্রচুর বই আসছে, সেই সঙ্গে সেসব বই বিক্রির সংখ্যা কম। হঠাৎ করে আসা লেখক-কবির অনেককেই পরে সাহিত্যচর্চায় দেখা যায় না। তাই সাহিত্যের মান রক্ষা করাটা জরুরি। যারা লেখালেখির জগতে নতুন। তাদের একটা বিষয় অবশ্যই লক্ষ্য রাখতে হবে যেন সাহিত্য বিষয়টা নিয়মিত চর্চা করে। নিয়মিত চর্চা ছাড়া যেমন কোনো কাজই সফলতা অর্জন করা সম্ভব না, তেমনি সম্ভব না সাহিত্যেও। অনেকেই হঠাৎ দু-একটা বই বইমেলায় নিয়ে আসে। তারপর তারা সাহিত্যের জগৎ থেকে হারিয়ে যায়। এটা সাহিত্যের জন্য শুভসংকেত নয়। বইমেলা সব বিভেদ দূর করে বাঙালির প্রাণের সঞ্চার করেÑএ নিয়েই আমাদের বইমেলা এগিয়ে যাক।

লেখক : প্রাবন্ধিক ও কলামিস্ট

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist