সোলায়মান মোহাম্মদ

  ২৮ জানুয়ারি, ২০১৮

বিশ্লেষণ

স্বপ্ন

‘স্বপ্ন সেটা নয় যেটা তুমি ঘুমিয়ে দেখো, স্বপ্ন সেটা যেটা তোমাকে ঘুমাতে দেয় না’Ñভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের এই উক্তিটি মানুষের স্বপ্নের বিষয়টি পরিষ্কার করে তুলে ধরতে সক্ষম হয়েছে। ‘স্বপ্ন ছাড়া মানুষ ডানাহীন পাখির মতো’। স্বপ্ন নিয়ে এমন হাজারো কথা রয়েছে। স্বপ্নের গুরুত্ব অপরিসীম, যা ছাড়া মানুষ সত্যিই বড় হতে পারে না। স্বপ্নের গুরুত্বারোপ করে অসংখ্য কালজয়ী প্রবাদ রয়েছে। স্বপ্নের পিছে এত রসদ কেন? কেন সফল ব্যক্তিরা স্বপ্নের কথা বারবার আলোকপাত করে থাকেন। স্বপ্নের গুরুত্বই বা কতটুকু? এপি জে আবদুল কালাম যেটা বোঝাতে চেয়েছেন তা হলো স্বপ্ন মানে একটি পরিকল্পনার নাম। একটি রোড ম্যাপের নাম। সঠিক সময়ে সঠিক পরিকল্পনা গ্রহণ না করলে জীবনে সফল হওয়া সম্ভব নয়।

কিন্তু আধুনিকতার এই যুগেও আমাদের সমাজের এখনো অনেক মানুষ রয়ে গেছে যারা স্বপ্ন দেখতে ভয় পান। তাদের প্রশ্ন স্বপ্ন কেন দেখতে হবে? কাজই তো মানুষকে সফল করবে। এ ব্যাপারে তাদের একটি প্রবাদও আছে, পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি। তাদের ধারণা হলো যে যত বেশি পরিশ্রম করবে সে তত বেশি সফল হবে। কথার সঙ্গে আমি একমত, তবে একটি প্রশ্ন থেকে যায় তা হলো যারা দিনমজুরের কাজ করেন অথবা ঢাকা শহরে রিকশা চালান, তারা তো জীবনে অনেক পরিশ্রম করেন। কিন্তু বেলা শেষে আয় খুব সামান্যই থাকে।

কোনো পেশাকেই খাটো করে না দেখে বলা যায় শুধু পরিশ্রম করে সফল হওয়া যায় না, প্রয়োজন সঠিক সময়ে সঠিক কাজ ও সুনিয়ন্ত্রিত পরিকল্পনা। বর্তমানে স্কুলগুলোয় ক্যারিয়ার শিক্ষা বিষয়ে ৫০ নম্বরের টেক্সট বই সংযুক্ত করা হয়েছে। এতে সরকার নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। তবে বিষয়টি এখনো শিক্ষার্থীদের কাছে পুরোপুরি পরিষ্কার নয়। শিক্ষার্থীদের অনেককেই জীবনে কী হতে চাই বা তার স্বপ্ন কী? প্রশ্ন করলে কেউ কেউ উত্তরে বলে আমার আব্বু বা আম্মু বলতে পারবে। অনেক শিক্ষিত মানুষ স্বপ্ন অন্য কারো কাছে শেয়ার করতে চায় না, অর্থাৎ গোপন রাখতে চায়। তাদের যুক্তি হলো নিজের স্বপ্ন অন্যের কাছে বলতে নেই, বললে অনেক প্রতিবন্ধকতার সৃষ্টি হতে পারে। তবে অনেকের মতে, স্বপ্ন সবার কাছে বলে দেওয়াটাই ভালো। কোনো শিক্ষার্থী এসএসসি পরীক্ষার আগে সব বন্ধুকে জানায় যে সে আসন্ন পরীক্ষায় এ+ পেতে যাচ্ছে। তখন সবাই ওই শিক্ষার্থীকে নজরে রাখবে। লেখাপড়া রেখে কোনো বাজে আড্ডায় গেলেই বলবে, তুমি না এ+ পেতে চাও তাহলে এখানে সময় নষ্ট করছ কেন! আর সে জিদ করে বন্ধুদের ঠাট্টা-বিদ্রƒপের জবাব দেওয়ার জন্য হলেও বেশি বেশি পড়বে এবং ফাইনাল পরীক্ষায় এ+ পেয়ে দেখিয়ে দেবে। সুতরাং স্বপ্ন বাস্তবায়ন করতে হলে অন্যের কাছে বলাও একটি কৌশল বলে মনে করেন কেউ কেউ।

আল্লাহ রাব্বুল আলামিন যখন মানুষ সৃষ্টি করার চিন্তা করলেন অর্থাৎ স্বপ্ন দেখলেন তখন প্রথমে কিন্তু ফেরাশতাদের ডেকে বলেছিলেন, তিনি এমন একটা জাতি সৃষ্টি করতে চান যারা সব সময় তার এবাদত করবে। যদিও ফেরাশতারা মানা করেছিলেন। কিন্তু আল্লাহ সে কথায় কর্ণপাত করেননি। সুতরাং স্বপ্ন দেখতে হবে এবং তা বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। জীবনে নির্দিষ্ট একটি লক্ষ্য নির্ধারণ করতে হবে এবং সেই লক্ষ্যকে সামনে রেখে তা বাস্তবায়ন করার লক্ষ্যে ছুটতে হবে। মনে রাখা জরুরি, শুধু স্বপ্ন দেখলেই চলবে না কাজও করতে হবে। বলাবাহুল্য, সফলতার তীর আপনার হাতে কিন্তু সেটা কোথায় লাগাবেন জানা নেই। কাজেই এমন শত শত তীর আপনার কাছে থাকলেও কোনো লাভ নেই। সুতরাং নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করেই তীর ছুড়তে হবে। মনে রাখতে হবে আমরা আশরাফুল মাখলুকাত অর্থাৎ সৃষ্টির সেরা জীব। যারা সফল হয়েছেন শুধু তারাই সৃষ্টির সেরা নয়। মানুষ মাত্রই সৃষ্টির সেরা। কল্যাণের দিকে আমরা এক হাত অগ্রসর হলে সৃষ্টিকর্তা আমাদের দিকে দুই হাত অগ্রসর হন। সুতরাং আসুন স্বপ্ন দেখি নিজেকে পরিবর্তন করার, দেশকে পরিবর্তন করার এবং নির্দিষ্ট লক্ষ্যবস্তু নির্ধারণ করে দৃঢ়তার সঙ্গে কাজ করে যাই, সফলতা আসবেই। এটাই বিজ্ঞান।

লেখক : সাংবাদিক ও কলামিস্ট

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist