reporterঅনলাইন ডেস্ক
  ২৫ জানুয়ারি, ২০১৮

‘র‌্যাপিড পাস’ এবং...

প্রকাশিত খবরে বলা হচ্ছে, ‘র‌্যাপিড পাস’ পদ্ধতিতে গণপরিবহনের সাড়া নেই। তাদের এ পদ্ধতিতে আনা কোনোক্রমেই সম্ভব হচ্ছে না। এ ছাড়া যেসব পরিবহন মালিক দীর্ঘদিন ধরে ভাড়া নৈরাজ্য চালিয়ে আসছেন, তাদের এ পদ্ধতি চালু করার ব্যাপারে কোনো আগ্রহ নেই। থাকার কথাও নয়। প্রত্যক্ষ ও পরোক্ষে তারা এ পদ্ধতির বিপক্ষে অবস্থান নিয়েছেন। ফলে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নেওয়া এই উদ্যোগ কোনো কাজে আসেনি।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, চলতি বছরের জানুয়ারি মাসের প্রথম দিকে বিআরটিসি ২৫টি এসিবাস ও গুলশানের বিশেষ সার্কুলার বাস ‘ঢাকা চাকা’ সার্ভিসে নতুন সিস্টেমটি চালু করে কর্তৃপক্ষ। তবে এই অ্যান্টিবায়োটিক তারা সবাইকে খাওয়াতে পারেনি বা ব্যর্থ হয়েছে। বলা হয়েছে, বাকবিতন্ডা বা ভাড়া নৈরাজ্য দূর করার পাশাপাশি গণপরিবহনে যাত্রীদের সহজে ভাড়া পরিশোধের লক্ষ্যে রাজধানীর সব পাবলিক পরিবহনে ‘র‌্যাপিড পাস’ কার্ডের ব্যবহার কার্যক্রম পরিচালনা করতে কাজ করছে তারা। কিন্তু গণপরিবহনগুলোর ভিন্ন ভিন্ন মালিকানা ও ভাড়া আদায়ের পদ্ধতির কারণে তা সহজ হবে না বলে মনে করছে সংশ্লিষ্টরা।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ বলছে, ‘র‌্যাপিড পাস’ মূলত ডেবিট ও ক্রেডিট কার্ডের মতো। এই কার্ডের মাধ্যমে নির্ধারিত ভাড়া অনুযায়ী গণপরিবহনে ভাড়া পরিশোধ করা যাবে। যাত্রী ওঠার সময় কার্ডটি বাসে রাখা মেশিনের সঙ্গে স্পর্শ করলে সবুজ বাতি জ্বলে উঠবে। আবার কাক্সিক্ষত গন্তব্যে নেমে যাওয়ার সময় আবার ওই মেশিনে স্পর্শ করলে নির্ধারিত ভাড়া কেটে রাখা হবে। পর্যায়ক্রমে নগরীর সিটিং সার্ভিসসহ অন্যান্য পরিবহনে এ পদ্ধতি চালুর চিন্তা করছে কর্তৃপক্ষ। তবে দিল্লি হনুজ দুরস্ত। সংশ্লিষ্টরাই বলছে, এ সিস্টেম চালু করা একটি দুরূহ ব্যাপার।

আমরাও এই বক্তব্যের সঙ্গে একমত। অতীত ইতিহাস আমাদের সে কথাই মনে করিয়ে দেয়। এ ব্যাপারে কখনই কোনো সঠিক পরিকল্পনা গ্রহণ করা হয়নি। হয়নি বিধায় ভোক্তার কাছে কোনো সুফল পৌঁছে দেওয়া যায়নি। আমরা বিশ্বাস করি, কর্মটি কঠিন হলেও অসম্ভব নয়। আর এই অসম্ভবকে সম্ভব করে তুলতে হলে অন্যের বাণিজ্যে নাক না গলিয়ে নিজেরটাকে শক্তিশালী করার দিকে মনোযোগী হওয়াটাই সময়ের দাবি। সরকারকে সে দিকেই পা বাড়াতে হবে। পাবলিক পরিবহনের সংখ্যা গণপরিবহনের কাছাকাছি পৌঁছে দিতে হবে। এর ফলে একদিকে পরিবহন চাহিদায় ঘাটতি কমে যাওয়ায় গণপরিবহন একটি প্রতিযোগিতার মুখোমুখি হবে এবং বাধ্য হবে পাবলিক পরিবহনের নিয়মরীতিকে অনুসরণ করতে। এছাড়া বোনাস হিসেবে আরো একটি বাড়তি লাভের সুযোগ তৈরি হবে। দীর্ঘদিন ধরে যে যানজটে ঢাকাবাসী দিশেহারা সেখান থেকে বেশ কিছুটা হলেও প্রশান্তি খুঁজে পাওয়ার পথ প্রশস্ত হবে। আমরা সেদিনের প্রতীক্ষায় থাকলাম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist