reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জানুয়ারি, ২০১৮

সবজির বাজারে স্থিতিশীলতা জরুরি

শীতের সবজির জন্য ক্রেতাদের থাকে দীর্ঘ অপেক্ষা। কারণ, এই সময়ে পুষ্টিগুণসমৃদ্ধ সবুজ শাকসবজির দাম থাকে ক্রেতাদের নাগালে। সরবরাহও থাকে প্রচুর। ফলে সব শ্রেণির লোকের জন্য শীতের সবজি সহজলভ্য হয়ে ওঠে। এবার শুরুতে স্বাভাবিক থাকলেও ভরা মৌসুমে বাজারে চলছে তা-ব। কেজিপ্রতি প্রায় সব ধরনের সবজির দাম ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। এ অবস্থায় স্বল্প আয়ের মানুষদের শীতের সবজি কেনা রীতিমতো কষ্টকর। বিক্রেতারা সবজির দাম বাড়ার অজুহাত হিসেবে ঘন কুয়াশা ও পরিবহন সংকটকে দায়ী করছেন। তবে বিশেষজ্ঞরা বলছেন, প্রাকৃতিক দুর্যোগকে দায়ী করা এখানে অবান্তর। কারণ ব্যবসায়ীরা অতিরিক্ত মুনাফার জন্য এ সুযোগগুলোকে ফাঁদ হিসেবে ব্যবহার । এ ক্ষেত্রে জোরদার বাজার মনিটরিং ও যাতায়াত ব্যবস্থা গতিশীল করা সম্ভব হলে সবজির বাজারে অবশ্যই স্থিতিশীলতা ফিরে আসবে।

রাজধানীসহ সারা দেশে দেশের উত্তরাঞ্চল থেকে সবচেয়ে বেশি সবজি সরবরাহ হয়। এর বাইরে দেশের প্রতিটি অঞ্চলে বিপুল পরিমাণে সবজির চাষ হয়। শীতকে সামনে রেখে সাধারণত শীতের সবজিগুলোর উৎপাদন শুরু হয়। শুরুতে দাম বেশি থাকলেও পরে ধীরে ধীরে তা কমতে থাকে। তবে এবার ঘটছে তার ব্যতিক্রম। কৃষি সম্প্রসারণ অধিদফতর বলছে, শীতের কারণে মাঠে সবজির সঠিক পরিচর্যা করা যাচ্ছে না, ফলে মাঠেই অনেক সবজি নষ্ট হচ্ছে। তবে ফেব্রুয়ারি নাগাদ অবস্থার পরিবর্তন ঘটবে। গতকাল প্রতিদিনের সংবাদে ‘সবজির বাজার আবারও চড়া’ শীর্ষক এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, রাজধানীর কারওয়ান বাজারসহ অন্যান্য কাঁচাবাজারে গত কয়েক দিনের তুলনায় প্রায় সব সবজির দাম বেড়েছে। ক্রেতা-বিক্রেতাদের মতামত তুলে প্রতিবেদনটিতে বলা হয়, যারা ট্রাকে করে জেলা শহর থেকে ঢাকায় সবজি নিয়ে আসেন সবজির বাজার তারাই নিয়ন্ত্রণ করেন। ফলে সরবরাহে ঘাটতি দেখা দিলে সবজির দাম বেড়ে যায়।

অন্যদিকে প্রচ- শীতের কারণে সবজির গাছগুলো নষ্ট হয়ে যাচ্ছে। এ ছাড়া কিছুদিন ধরে শীত বেড়ে যাওয়ায় সবজি তোলার শ্রমিকও পাওয়া যাচ্ছে না। এ কারণে বাজারে সবজির দাম বেড়েছে। তবে সপ্তাহ দু-একের মধ্যে শীতের সবজিগুলো পুরোদমে বাজারে আসতে শুরু করবে। বন্যায় সবজির আবাদ শুরু করতে দেরি না হলে এত দিন বাজারে অধিকাংশ শীতের সবজি পাওয়া যেত। নতুন সবজি বাজারে এলে দাম স্বাভাবিকভাবেই কমে আসবে।

শীত ও ঘন কুয়াশার কারণে সবজির উৎপাদন ও সরবরাহ ব্যবস্থায় ঘাটতি হচ্ছে। এ কথা সত্য, তবে অবস্থার পরিবর্তনে কর্তৃপক্ষকে বাজার মনিটরিংসহ পরিবহন ব্যবস্থাকে আরো গতিশীল করতে হবে। এ ছাড়া যেসব ব্যসায়ী কৃত্রিম সংকট সৃষ্টি করে সবজির বাজারে অস্থিতিশীলতা সৃষ্টি করতে চায়, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া এ মুহূর্তে বলে আমরা মনে করি। আমরা আশা করি, সংশ্লিষ্ট কর্তৃপক্ষসহ ব্যবসায়ীরা সাধারণ মানুষের স্বার্থের বিষয়টি বিবেচনা করবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist