reporterঅনলাইন ডেস্ক
  ১৩ জানুয়ারি, ২০১৮

বদলে গেছে দেশ

বর্তমান সরকারের চার বছর পূর্ণ হলো। কেমন গেল চারটি বছর। চারপাশে নানামাত্রিক বিশ্লেষণ চলছে। বিশ্লেষকদের মতে, চতুর্থ বছরেও বিগত তিন বছরের ধারাবাহিকতাকে ধরে রাখতে সক্ষম হয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার। কৃতিত্বটা অবশ্যই সরকারপ্রধানকে দিতে হবে। যার সঠিক নেতৃত্বের ফসল হিসেবেই আজ বাংলাদেশ সব সূচকেই সাফল্য আর উন্নয়নের নমুনা স্থাপন করেছে। পাশাপাশি অর্থনীতি, কূটনীতি, জাতীয় নিরাপত্তা ও সামগ্রিক উন্নয়নের উল্লেখযোগ্য অগ্রগতি অর্জনের মধ্য দিয়ে সরকার পঞ্চম ও শেষ বছরে পদার্পণ করেছে। আর সংসদের বাইরে প্রধান বিরোধী দল বিএনপি বৈরী বাস্তবতার কারণে সরকারের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে পারেনি। কোনো প্রকার রাজনৈতিক অস্থিরতা না থাকায় দেশের সার্বিক অর্থনীতির উন্নয়নধারা বেগবান থেকেছে।

নিজস্ব অর্থায়নে স্বপ্নের পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র, পায়রা সমুদ্রবন্দর, মেট্রোরেল, রামপাল ও মাতারবাড়ি বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র এবং দোহাজারী-কক্সবাজার-ঘনধুম রেললাইনের মতো মেগা প্রকল্পসহ বিশাল উন্নয়ন কর্মকা- বাস্তবায়নের মধ্য দিয়ে রাষ্ট্র পরিচালনায় সাফল্যের পাল্লা ভারী করেছে সরকার। রাজধানীর দৃশ্যপটসহ বদলে যাচ্ছে গ্রাম। বিশ্ব দরবারে বাংলাদেশ এখন এক অনন্য উচ্চতায় নিজের অবস্থান তৈরিতে সক্ষম হয়েছে। রোহিঙ্গা সংকট মোকাবিলায় শেখ হাসিনার মানবিক দৃষ্টিভঙ্গির কারণে মধ্যপ্রাচ্যের শীর্ষস্থানীয় দৈনিক খালিজ টাইমস তাকে ‘নিউ স্টার অব দ্য ইস্ট’ হিসেবে আখ্যায়িত করে। এ ছাড়াও রয়েছে, সমুদ্র বিজয়, মানবতাবিরোধী অপরাধের বিচার, পোশাক রফতানিতে বিশ্বে দ্বিতীয়, জাতির জনকের সাতই মার্চ ভাষণের বিশ্ব স্বীকৃতি, উদ্যোক্তাশূন্য বাংলাদেশে লাখো উদ্যোক্তা তৈরিসহ একসময়ের আমদানিনির্ভর বাংলাদেশ এখন আমদানি বিকল্প শিল্প গড়ে তুলছে। খাদ্য উৎপাদনে ইতোমধ্যেই বিশ্বের প্রথম সারির দেশগুলোর কাতারে নিজের অবস্থানকে নিশ্চিত করেছে বাংলাদেশ।

তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দেশ উন্নয়নের মহাসড়কে থাকলেও রাজনীতিতে বিরাজ করছে অস্বস্তি। এখান থেকে বেরিয়ে না আসতে পারায় সরকারকেই সমালোচনার মুখোমুখি হতে হচ্ছে। নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে না পারাটাই ছিল সময়ের বড় ব্যর্থতা। তবে ব্যর্থতা কিছুটা থাকলেও সফলতার সঙ্গে পাল্লা দিয়ে পেরে উঠবে বলে মনে করছেন না বিজ্ঞজনেরা। আমরাও তাদের সঙ্গে একমত। বাংলাদেশ যে উন্নয়নের মহাসড়কে চলতে শুরু করেছে, সেখান থেকে পেছনে ফেরার আর কোনো পথ খোলা নেই। এটাই আমাদের বিশ্বাস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist