reporterঅনলাইন ডেস্ক
  ১৪ ফেব্রুয়ারি, ২০১৭

পাঠ্যপুস্তকে ভুল কাম্য নয়

বছরের শুরুতে নতুন বই শিশু-কিশোরদের মনে অন্যরকম এক অনুভূতির সৃষ্টি করে। নতুন বই পাওয়ার আনন্দ আন্দোলিত করে শিশুমন। প্রতিবছরের ন্যায় এবারও সরকার বছরের শুরুতেই ছাত্রছাত্রীদের কাছে বই পৌঁছে দিয়েছে। এটি সরকারের বড় ধরনের এক সাফল্য। কিন্তু এই সফলতা ম্লান করে দিয়েছে পাঠ্যপুস্তক বিতর্ক। কিছু বিতর্কিত বিষয় ছাড়াও প্রায় প্রতিটি বই ভুলে ভরা।

বিভিন্ন শ্রেণির বইয়ের নানা জায়গায় বানানজনিত ত্রুটি রয়েছে। কিছু ক্ষেত্রে তথ্যগত ভুল আছে। শিশু-কিশোরদের এই বয়স থেকে বিতর্কিত বিষয় কিংবা ভুল বিষয়গুলোর চর্চা করালে ভবিষ্যতে মেধাবী মানুষের শূন্যতা সৃষ্টি হবে। শিশু-কিশোরদের ছোট বেলা থেকে যা শিক্ষা দেওয়া হবে, তারা তা-ই গ্রহণ করবে। এবং ভবিষ্যতে তার প্রতিফলন ঘটাবে। ছাত্রছাত্রীরা এই ভুলের মধ্যে শিক্ষাগ্রহণ করলে তা শোধরানো কঠিন হয়ে যাবে।

সরকারের বছরের শুরুতে ছাত্রছাত্রীদের হাতে বই পৌঁছে দেওয়ার তাড়নায় হয়তও কিছু ভুল হয়েছে। তাড়াহুড়োর কারণে ভুল শোধরানোর সুযোগ হয়ে ওঠেনি। তাড়াহুড়ো কিংবা যেভাবে হোক পাঠ্যপুস্তকের এ ধরনের ভুলগুলো কোনোক্রমেই গ্রহণযোগ্য নয়।

তারেকুর রহমান, মিরপুর-ঢাকা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist