ইফতেখার হোসাইন, নোবিপ্রবি

  ২২ অক্টোবর, ২০১৭

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

এ প্রজন্মের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ

দেশের বিদ্যমান বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) অনেক দ্রুততার সঙ্গেই এগিয়ে চলছে। বিশ্ববিদ্যালয়টিকে আধুনিক ও গবেষণাবান্ধব করে গড়ে তুলতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান। উপাচার্য বিশ্বাস করেন, এটি হবে আজকের প্রজন্মের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ। যেকোনো পাবলিক বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে একজন সৎ, একাডেমিশিয়ান ও সর্বোপরি নিবেদিতপ্রাণ দেশপ্রেমিক উপাচার্যের ভূমিকা অনস্বীকার্য। কারণ উপাচার্যরা হলেন বিশ্ববিদ্যালয়গুলোর কান্ডারি, যাদের সুদক্ষ নেতৃত্ব ও পরিচালনায় প্রতিষ্ঠান উন্নতির দিকে এগিয়ে চলে। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে তেমনি এক প্রবাদপ্রতিম উপাচার্য হলেন বরেণ্য শিক্ষাবিদ প্রফেসর ড. এম অহিদুজ্জামান, যিনি একাধারে প্রথিতযশা শিক্ষাব্যক্তিত্ব, মিডিয়া মুখ ও গবেষক। উপাচার্য হিসেবে ২০১৫ সালের জুন মাসে দায়িত্ব গ্রহণের পর থেকেই তিনি নোবিপ্রবিকে একটি স্থবির, বিশৃঙ্খল অবস্থা থেকে মুক্ত করে সুষ্ঠুভাবে পরিচালনা করে আসছেন। বলা হয়ে থাকে, বিশ্ববিদ্যালয়টি শুরু থেকেই নানা অনিয়মের মধ্য দিয়ে চলে আসছিল। কিন্তু বর্তমান উপাচার্যের সময়কালে এখানে সব ক্ষেত্রে শৃঙ্খলার সঙ্গে পরিচালনা করা হচ্ছে। প্রায় পাঁচ হাজার মেধাবী শিক্ষার্থীর পাঠদানে এখানে নিয়োজিত আছেন ২১৫ শিক্ষক। এর মধ্যে ৫০ জনই রয়েছেন পিএইচডিসহ উচ্চতর ডিগ্রিধারী শিক্ষক ও গবেষক। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণার ফল ভিক্টোরিওপিসা ব্রুনেইসিস নামে নতুন অমেরুদন্ডী প্রাণীর উদ্ভাবন এবং গাছের শিকড়ে আলু আর কান্ডে টমেটো নামে ‘পমেটো’ সবজি আবিষ্কার। নোবিপ্রবিতে বর্তমানে ৫টি অনুষদ, ২৪টি বিভাগ ও ২টি ইনস্টিটিউট নিয়ে শিক্ষাকার্যক্রম পরিচালিত হচ্ছে। সরকারের পক্ষ থেকে উপকূলবর্তী বিশ্ববিদ্যালয়গুলোয় সমুদ্রসম্পদ কীভাবে কাজে লাগানো যায় তা নিয়ে উচ্চতর পাঠদান ও গবেষণা কার্যক্রম শুরু হয়েছে। এর অংশ হিসেবে এখানে খোলা হয়েছে ওশানোগ্রাফি বিভাগ। বর্তমান বিশে^র চাহিদা অনুযায়ী তথ্য ও প্রযুক্তির শিক্ষাকে অগ্রাধিকার দিতে এখানে খোলা হয়েছে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ। পর্যটন শিল্পের অপার সম্ভাবনায় উজ্জ্বল বাংলাদেশ; আর এই সম্ভাবনাকে কাজে লাগাতে নোবিপ্রবিতে চালু করা হয়েছে টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ।

নোবিপ্রবিতে আগামী সেশনে রোবোটিক্স, মেকাট্রনিক্সের মতো প্রযুক্তিনির্ভর আন্তর্জাতিক বিষয় চালুর পরিকল্পনা রয়েছে। প্রযুক্তি জ্ঞানের পাশাপাশি দেশমাতৃকা ও মহান মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ধারণা দিতে ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ নামে একটি বাধ্যতামূলক কোর্স চালু আছে। এছাড়া গত সেশনে ‘বাংলাদেশ অ্যান্ড লিবারেশন ওয়ার স্টাডিজ বিভাগ’ প্রথমবারের মতো একমাত্র নোবিপ্রবিতেই খোলা হয়। এছাড়াও নোবিপ্রবির ছাত্রছাত্রীরা আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান এবং ইউরোপের নামকরা সব বিশ্ববিদ্যালয়ের এমএস, পিএইচডি ও ফেলোসিফ কোর্সে অধ্যয়নরত। শিক্ষার্থীরা যাতে করে আরো বেশি পরিমাণে বিশ্বসেরা বিশ্ববিদ্যালগুলোয় অধ্যয়নের সুযোগ পায় সে বিবেচনায় চেক প্রজাতন্ত্রের ইউনিভার্সিটি অব সাউথ বোহেমিয়া, যুক্তরাজ্যের গ্লাডিয়া এঙ্গলিয়া রাসকিন, স্টারলিং এবং নর্থ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা সমন্বয় কার্যক্রম চালু করেছে নোবিপ্রবি কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান বলেন, প্রধানমন্ত্রীর রূপকল্পের যথাযথ সফল বাস্তবায়নের সঙ্গে সাথী হয়ে কাজ করে যাচ্ছি। বিশ্ববিদ্যালয় পরিচালনায় শিক্ষার্থী-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, নোয়াখালী অঞ্চলের নেতৃবৃন্দ, স্থানীয় প্রশাসন সবারই সমর্থন ও সহযোগিতা পেয়ে আসছি। আমার চার বছরের মেয়াদকালের মধ্যে এ বিশ্ববিদ্যালয়টিকে একটি আধুনিক ও আত্মমর্যাদাশীল বাংলাদেশের উপযোগী শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলব এবং আমার দৃঢ় বিশ্বাস নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হবে এ প্রজন্মের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist