reporterঅনলাইন ডেস্ক
  ১৯ অক্টোবর, ২০১৭

৭ম ওরিয়েন্টাল পেইন্টিং প্রদর্শনী

চারুকলা অনুষদ সব সময়ই দেশের ঐতিহ্য ধারণ করে : ঢাবি ভিসি

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে ৯ অক্টোবর সোমবার ‘৭ম ওরিয়েন্টাল পেইন্টিং প্রদর্শনী’ উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক রফিকুন নবী, কবি নির্মলেন্দু গুণ, ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন এবং ভারতীয় শিল্পী স্বপন দাস।

প্রাচ্যকলা বিভাগের চেয়ারম্যান ও ওরিয়েন্টাল পেইন্টিং স্টাডি গ্রুপের কিউরেটর ড. মলয় বালার স্বাগত বক্তব্যের পর উদ্বোধনী অনুষ্ঠানে রবীন্দ্র সংগীতের সঙ্গে নৃত্য পরিবেশন করেন প্রাচ্যকলা বিভাগের শিক্ষার্থী নিশাত ফেরদৌস। এরপর অতিথিদের বরণ ও শুভেচ্ছা উপহার প্রদান করা হয়।

প্রদর্শনী উদ্বোধন করে উপাচার্র্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, চারুকলা অনুষদ সব সময়েই বাংলাদেশের ঐতিহ্যকে ধারণ করে শিল্পচর্চার প্রদর্শনী করে থাকে। এই প্রদর্শনীর মাধ্যমে অনুষদের শিক্ষক-শিক্ষার্থীদের সৃজনশীল প্রতিভা বিকাশ ও শিল্পচর্চা আরো সমৃদ্ধ হবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

প্রদর্শনীতে অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে প্রাচ্যকলা বিষয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষাপ্রাপ্ত শিক্ষক ও শিক্ষার্থী শিল্পীরা। প্রাচ্যধারার চিত্র নিয়ে যুক্ত হয়েছেন প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক প্রাচ্যচিত্র চর্চাকারী শিল্পীরা। এর মধ্যে প্রয়াত ও প্রবীণ শিল্পীদের চিত্রকর্মও প্রদর্শিত হচ্ছে। রয়েছেন ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়, কলকাতার গভর্নমেন্ট আর্ট কলেজ এবং ইন্ডিয়ান সোসাইটি অব ওরিয়েন্টাল আর্টের শিল্পীরা। প্রদর্শনীতে অংশগ্রহণকারী ৫১ শিল্পীর ৮০টি শিল্পকর্মে প্রাচ্যরীতির বিভিন্ন মাধ্যম, টেকনিক ও শিল্প অনুভূতির নানা প্রভাব লক্ষণীয়।

প্রদর্শনীতে অংশগ্রহণকারী বাংলাদেশের শিল্পীরা হলেন : শওকাতুজ্জামান, আব্দুস সাত্তার, অমিত নন্দী, বিকাশ আনন্দ সেতু, ইতি রাজবংশী, ফাহমিদা হক মাহী, হাসুরা আক্তার রুমকী, হরেন্দ্রনাথ রায়, নেসার ওসমান, কান্তিদেব অধিকারী, কাজী নওরীন মিশা, লক্ষণ কুমার সূত্রধর, মলয়বালা, নারগিস পারভীন, নিপা রানী সরকার, নন্দিতা সুতার, রফিক আহমেদ, সামিনা জামান, শংকর মজুমদার, সুমন কুমার সরকার, সানজিদা আক্তার, সুশান্ত কুমার অধিকারী, তাজুল ইসলাম, জাহাঙ্গীর আলম এবং জাহিদ মুস্তফা। ভারতীয় শিল্পীরা হলেন : বিনোদবিহারী মুখোপাধ্যায়, বীরেন দে, দেবীপ্রসাদ রায় চৌধুরী, গোপাল ঘোষ, ইন্দ্র দুগার, ক্ষিতীন্দ্রনাথ মজুমদার, মানিকলাল ব্যানার্জী, মৃণাল কান্তি দাস, নিখিল বিশ্বাস, সুধীর খাস্তগীর, অনন্যা রায় চৌধুরী, অনুরাধা গাইন, অপূর্ব সেনগুপ্ত, অর্ঘ দীপ্তকর, বিনয় দেউলি, ইনাক্ষী দাস, মিন্টু নাইয়া, নন্দদুলাল মুখোপাধ্যায়, পরাগ হালদার, রামানন্দ বন্দ্যোপাধ্যায়, রীনা রায়, সোমা মুখোপাধ্যায়, সুকান্ত সাহা, সুস্মিতা সাহা, স্বপন দাস এবং তন্ময় দাসগুপ্ত। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist