reporterঅনলাইন ডেস্ক
  ২৬ সেপ্টেম্বর, ২০১৭

চুয়েটে ‘বিশ্ববিদ্যালয় দিবস’ পালিত

এসডিজি অর্জনে বেশি প্রয়োজন প্রকৌশলীদের-সম্পদ বড়ুয়া

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ১৫তম ‘বিশ্ববিদ্যালয় দিবস’ বর্ণাঢ্য আয়োজনে ১৯ সেপ্টেম্বর উদ্যাপিত হয়েছে।

এতে প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া। গেস্ট অব অনার ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয় দিবস উদ্যাপন কমিটির সভাপতি ও পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হযরত আলী। চুয়েট প্রশাসনিক ভবনের সামনে থেকে বেলা ১১টায় আনন্দ র‌্যালির মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেন সচিব সম্পদ বড়ুয়া ও চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে সম্পদ বড়ুয়া বলেন, কেবল পাস করার জন্য পড়াশোনা করলে হবে না। পাশাপাশি সবাইকে শিক্ষার প্রকৃত দীপ্তিটা জ্বালাতে হবে। আমাদের দেশে হাজারো সমস্যা। দেশ-সমাজ প্রকৌশলীদের দিকে তাকিয়ে আছে। ২০৩০ সালের মধ্যে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ (এসডিজি) অর্জনে সবচেয়ে বেশি প্রয়োজন প্রকৌশলীদের। সুতরাং দেশের জন্য আপনাদের করণীয় অনেক কিছুই আছে। তিনি আরো বলেন, চুয়েটের অগ্রযাত্রার চিত্র দেখে আমি আনন্দিত। এখানে অনেক ভালো ভালো কাজ হচ্ছে। এখানে না এলে বিষয়টা আমি বুঝতেই পারতাম না। আগামী দিনেও দেশের প্রকৌশল শিক্ষার ক্ষেত্রে চুয়েট গৌরবময় অবদান রেখে যাবে বলে আমি আশাবাদী।

অনুষ্ঠানের ‘গেস্ট অব অনার’ চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, দেশকে এগিয়ে নিতে হলে আমাদের প্রকৌশলীদের সবচেয়ে বেশি ভূমিকা রাখতে হবে। সে ক্ষেত্রে তরুণ প্রকৌশলীদের তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি ব্যবহারিক ও গবেষণালব্ধ জ্ঞানের সমন্বয় ঘটাতে হবে। চুয়েট প্রশাসন সে লক্ষ্যে সম্প্রতি একনেকে অনুমোদিত ৩২০ কোটি টাকার ডিপিপি থেকে প্রায় ১০০ কোটি টাকার যন্ত্রপাতি ক্রয়ের জন্য বরাদ্দ রেখেছে। চুয়েটের চলমান অগ্রযাত্রাকে এগিয়ে নিতে সবাইকে নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশেষ অতিথি ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মাহবুবুল আলম। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. আশুতোষ সাহা, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মোস্তফা কামাল, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. কৌশিক দেব এবং ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক। আরো বক্তব্য রাখেন চুয়েট শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আব্দুর রহমান ভূইয়া, কর্মকর্তা সমিতির সভাপতি প্রকৌশলী অচিন্ত কুমার চক্রবর্তী, কর্মচারী সমিতির সভাপতি মো. জামাল উদ্দীন, ছাত্র-ছাত্রীদের পক্ষে নুসরাত অমি, মেহেদী হাসান এবং ওয়ালিয়া ফারাজানা প্রমুখ। অন্যান্য অনুষ্ঠানমালার মধ্যে ছিল রক্তদান কর্মসূচি, বৃক্ষরোপণ কর্মসূচি, চুয়েটের শিক্ষা-গবেষণার বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড তুলে ধরে একটি ডকুমেন্টশন প্রদর্শন, আলোচনা সভা, প্রীতি ফুটবল ম্যাচ, পুরস্কার বিতরণী অনুষ্ঠান প্রভৃতি।

-সংবাদ বিজ্ঞপ্তি ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist